শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
২৫তম বার্ষিকীতে শি জিংপিং

হংকংয়ে 'এক দেশ দুই ব্যবস্থা' থাকবে

যাযাদি ডেস্ক
  ০২ জুলাই ২০২২, ০০:০০
চীনের প্রেসিডেন্ট শি জিনপিং

হংকং শাসনের ক্ষেত্রে 'এক দেশ, দুই পদ্ধতি' নীতি পাল্টানোর কোনো কারণ নেই বলে মন্তব্য করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি আরও বলেছেন, এই নীতি দীর্ঘ মেয়াদে মেনে চলতে হবে। শুক্রবার হংকংয়ের নতুন নেতা জন লি শপথ নেওয়ার পর দেওয়া ভাষণে জিনপিং একথা বলেন। চীনের হংকংয়ের নিয়ন্ত্রণ পাওয়ার ২৫তম বার্ষিকী ছিল শুক্রবার। এ উপলক্ষে হংকং সফরে গেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। গণতন্ত্রপন্থিদের বিক্ষোভের পর হংকংয়ে এটাই তার প্রথম সফর। সংবাদসূত্র : এএফপি, রয়টার্স, বিবিসি

আড়াই বছর আগে কোভিড-১৯ মহামারি শুরু হওয়ার পর এই প্রথম বৈশ্বিক অর্থনৈতিক কেন্দ্রটিতে সফরে গেলেন জিনপিং। ঠিক ২৫ বছর আগে যুক্তরাজ্য এই দিনে হংকংকে চীনের কাছে হস্তান্তর করেছিল। উপনিবেশ বানিয়ে রাখা হংকংকে ১৯৯৭ সালের ১ জুলাই চীনের কাছে ফেরত দেয় যুক্তরাজ্য। ওই সময় অন্তত ২০৪৭ সাল পর্যন্ত হংকংয়ের জন্য বিস্তৃত স্বায়ত্তশাসন, ?নিরবচ্ছিন্ন ব্যক্তি অধিকার ও বিচার বিভাগের স্বাধীনতার প্রতিশ্রম্নতি বেইজিং দিয়েছিল।

চীনের মূল ভূখন্ডে না থাকা এসব স্বাধীনতা কর্তৃপক্ষ এখন পদদলিত করছে বলে সমালোচকরা অভিযোগ করেছেন। আগের বছর গণতন্ত্রের পক্ষে ব্যাপক বিক্ষোভ হওয়ার পর ২০২০ সালে হংকংয়ে কঠোর জাতীয় নিরাপত্তা আইন জারি করে বেইজিং। বৃহস্পতিবার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি বিস্নংকেন অভিযোগ করেন, হংকং ফিরে পাওয়ার সময় বেইজিং যে প্রতিশ্রম্নতি দিয়েছিল, তা পূরণ করতে ব্যর্থ হয়েছে। চীন ও হংকং এসব অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছে, নগরীটি যেন সমৃদ্ধ হতে পারে, তার জন্য ওই নিরাপত্তা আইন এবং তা 'শৃঙ্খলা পুনরুদ্ধার' করেছে। জিনপিং বলেছেন, চীনের অধীনে হংকংয়ের 'এক দেশ, দুই পদ্ধতি' সফল হয়েছে। তার মতে, 'এ ধরনের ভালো একটি পদ্ধতি থাকায় এটি পাল্টানোর কোনো কারণ নেই। দীর্ঘ সময় ধরে এটা বজায় রাখতে হবে।'

প্রেসিডেন্ট শি জিনপিং আরও বলেন, 'বাতাস ও বৃষ্টির অভিজ্ঞতা হওয়ার পর সবাই বেদনাদায়কভাবে অনুভব করেছে, হংকং বিশৃঙ্খল হতে পারে না এবং বিশৃঙ্খল হতে দেওয়া উচিত হবে না, হংকংয়ের উন্নয়ন আবার বিলম্বিত করা যাবে না এবং যেকোনো হস্তক্ষেপ নির্মূল করা আবশ্যক।' আন্তর্জাতিক অর্থনৈতিক ও বাণিজ্য কেন্দ্র হিসেবে হংকংয়ের ভূমিকায় চীন সমর্থন দিয়ে যাবে বলেও জানান তিনি।

হংকংয়ে বিশ্বের অন্যতম কঠোর কোভিড-১৯ জনিত বিধিনিষেধ জারি আছে। এসব বিধিনিষেধের কারণে বহু বাসিন্দা শহরটি ছেড়ে চলে যাচ্ছেন। এমন পরিস্থিতিতেই নগরীটির প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব নিলেন লি। নিরাপত্তা আইন প্রয়োগের কারণে সাবেক এই পুলিশ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা জারি করে রেখেছে ওয়াশিংটন।

শুক্রবার ভিক্টোরিরা হারবারের অনুষ্ঠান স্থলকে ঘিরে প্রচুর নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়; ওই এলাকার রাস্তাগুলো ও আকাশপথও বন্ধ করে দেওয়া হয়। লাল লণ্ঠন, চীনের ও হংকংয়ের পতাকা এবং 'নতুন যুগ' লেখা পোস্টার দিয়ে সারা শহর সাজানো হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে