বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ফিনল্যান্ড-সুইডেনকে ফের হুমকি এরদোয়ানের

যাযাদি ডেস্ক
  ০২ জুলাই ২০২২, ০০:০০
প্রেসিডেন্ট রিসেপ তাইয়ে্যপ এরদোয়ান

আপত্তি প্রত্যাহারের ঘোষণা দেওয়ার মাত্র দুই দিনের মাথায় সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটোতে যোগদান নিয়ে হুঁশিয়ারি জানালেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়ে্যপ এরদোয়ান। তিনি বলেছেন, দেশ দুটি যদি তার প্রত্যাশা পূরণে ব্যর্থ হয়, তাহলে এখনো আঙ্কারা ন্যাটো জোটে দেশ দুটির যোগদান ঠেকিয়ে দিতে পারবে। সংবাদসূত্র : গার্ডিয়ান

স্পেনের মাদ্রিদে ন্যাটো সম্মেলনে জোট মিত্রদের এরদোয়ান বলেছেন, নরডিক দেশ দুটির সঙ্গে ১০ দফার চুক্তি তুরস্কের জন্য একটি জয় এবং এতে সব সংবেদনশীলতা চিহ্নিত হয়েছে।

সুইডেন ও ফিনল্যান্ড তুরস্কের নিষিদ্ধ ঘোষিত কুর্দি গোষ্ঠী বা নেটওয়ার্কের নির্বাসিত ধর্মীয় নেতাকে ফিরিয়ে দেওয়ার দাবি মেনে নেওয়া তিনি সন্তোষ প্রকাশ করেন। ২০১৬ সালে তুরস্কে ব্যর্থ অভু্যত্থান চেষ্টার জন্য এই নেতাকে অভিযুক্ত করেছে আঙ্কারা। কিন্তু এরদোয়ান হুঁশিয়ারি জানিয়ে বলেছেন, নরডিক দেশ দুটি যদি তাদের প্রতিশ্রম্নতি পূরণে ব্যর্থ হয়, তাহলে তুরস্কের পার্লামেন্ট মঙ্গলবার সমঝোতায় পৌঁছা চুক্তি অনুস্বাক্ষরে অস্বীকৃতি জানাতে পারে। উলেস্নখ্য, ন্যাটোতে কোনো নতুন সদস্য অন্তর্ভুক্ত করতে হলে জোটের সব মিত্রদের সম্মতি প্রয়োজন। এর ফলে সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটোতে যোগদানের ক্ষেত্রে তুরস্কের কার্যত ভেটো ক্ষমতা রয়েছে।

এরদোয়ান বলেন, 'আমাদের পার্লামেন্টে যদি চুক্তি পাস না হয়, তাহলে এই চুক্তি কাজে আসবে না। প্রথমত, সুইডেন ও ফিনল্যান্ডকে তাদের দায়িত্ব পালন করতে হবে। যা এরই মধ্যে চুক্তিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। কিন্তু তারা যদি এগুলো পূরণ না করে তখন চুক্তিটিকে আমাদের পার্লামেন্টে পাঠানোর কোনো পথ থাকবে না।

তুর্কি প্রেসিডেন্ট দাবি করেছেন, সুইডেন তুরস্কের কাছে ৭৩ জন 'সন্ত্রাসীকে' ফিরিয়ে দিতে রাজি হয়েছে এবং কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) আর্থিক ও কর্মী সংগ্রহ কর্মকান্ডের বিরুদ্ধে অভিযান চালাবে। পিকেকে তুরস্কসহ যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের সন্ত্রাসী তালিকাভুক্ত সংগঠন। তুরস্ক সিরীয় কুর্দিদের পিপল'স প্রটেকশন ইউনিটস (ওয়াইপিজি)-কে পিকেকের শাখা হিসেবে মনে করে।

সমঝোতা স্মারক প্রত্যর্পণের সুনির্দিষ্ট সংখ্যা উলেস্নখ করা হয়নি। এতে বলা হয়েছে, ইউরোপীয় কনভেশন অনুসারে ফিনল্যান্ড ও সুইডেন তুরস্কের সন্দেহভাজন সন্ত্রাসীদের তথ্য নিবিড়ভাবে যাচাই করবে ও আমলে নেবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে