শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রতিবাদ বাড়ছে

গর্ভপাত-বিরোধী আইনে মার্কিন দুই রাজ্যে স্থগিতাদেশ

যাযাদি ডেস্ক
  ০২ জুলাই ২০২২, ০০:০০
যুক্তরাষ্ট্রে গর্ভপাতের অধিকারের পক্ষে বিক্ষোভ

এবার দু'টি মার্কিন অঙ্গরাজ্যের আদালত জানিয়ে দিলেন, গর্ভপাতের ওপর নিষেধাজ্ঞা চাপানো যাবে না। ফ্লোরিডা ও কেন্টাকির প্রাদেশিক আদালত বৃহস্পতিবার এই নির্দেশ দিয়েছে। আরও তিনটি অঙ্গরাজ্যও গর্ভপাত-বিরোধী আইনে সাময়িক নিষেধাজ্ঞা জারি করার পরিকল্পনা করছে। গত সপ্তাহেই গর্ভপাতকে নিষিদ্ধ ঘোষণা করে রায় দিয়েছে মার্কিন সুপ্রিম কোর্ট। সেই রায়ের বিরুদ্ধে প্রতিবাদে শামিল হয়েছে সেলেব্রিটি থেকে আমজনতা। কিন্তু এবার শীর্ষ আদালতের রায়ের বিরোধিতা করছে প্রাদেশিক আদালতগুলো। সংবাদসূত্র : রয়টার্স, পিটিআই

সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, ফ্লোরিডা সার্কিট কোর্টের বিচারক জন কুপার জানিয়েছেন, গর্ভপাত সমর্থনকারী দলগুলোর কাছ থেকে পিটিশন চাওয়া হয়েছে। তার ওপর ভিত্তি করেই সাময়িকভাবে গর্ভপাতের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে। তবে গর্ভাবস্থার ১৫ সপ্তাহ কেটে গেলে তবেই গর্ভপাতের অনুমতি দেওয়া হবে বলে জানিয়েছেন জন। কেন্টাকির বিচারপতির পক্ষ থেকে বলা হয়েছে, সাময়িকভাবে গর্ভপাতের ওপর থেকে সব ধরনের নিষেধাজ্ঞা তুলে নেওয়া হচ্ছে। প্রসঙ্গত, বৃহস্পতিবারই তিনটি প্রাদেশিক আদালতের গর্ভপাত সংক্রান্ত রায়কে বাতিল করেছে সুপ্রিম কোর্ট।

বেশ কয়েকটি সংস্থা দাবি জানিয়েছে, গর্ভাবস্থার ২৪ সপ্তাহ পর্যন্ত গর্ভপাতের (অ্যাবরশন) অধিকার দেওয়া হয়েছে মার্কিন সংবিধানে। সেই অধিকার কেড়ে নেওয়া যায় না। টেক্সাস, লুইজিয়ানা এবং উটাহের প্রাদেশিক আদালতেও গর্ভপাতের অধিকারকে মর্যাদা দিয়ে আপাতত সুপ্রিম কোর্টের রায় কার্যকর করার প্রক্রিয়া স্থগিত রাখা হয়েছে। আরও বেশ কিছু রাজ্যেও একই পদক্ষেপ দাবি করে সরব হয়েছ বেশ কিছু মানবাধিকার সংগঠন। 'সেক্স স্ট্রাইকের' (যৌন ধর্মঘট) মতো অভিনব প্রতিবাদেও শামিল হয়েছেন সাধারণ মানুষ।

গর্ভপাত নিয়ে গত ২৪ জুন প্রায় পাঁচ দশক পুরনো গর্ভপাত সংক্রান্ত আইন বাতিল করে দেয় যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট। আদালত সাফ জানায়, যুক্তরাষ্ট্রে গর্ভপাত সাংবিধানিক অধিকার নয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে