বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
জেলেনস্কির বক্তব্যে ক্ষুব্ধ মস্কো

রাশিয়াকে বাদ দিতে হলে বিলুপ্ত করতে হবে জাতিসংঘকে

এবার রাশিয়ার গম, ভোজ্যতেল কিনতেও লাগবে রুবল
যাযাদি ডেস্ক
  ০৩ জুলাই ২০২২, ০০:০০

জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার ডেপুটি স্থায়ী প্রতিনিধি দিমিত্রি পোলইয়ানস্কি শুক্রবার বলেছেন, জাতিসংঘকে বিলুপ্ত অথবা এ ধরনের নতুন একটি সংগঠন তৈরি করা হলেই কেবল রাশিয়াকে নিরাপত্তা পরিষদ থেকে বহিষ্কার করা সম্ভব, এর বাইরে কোনোভাবেই সম্ভব নয়। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাশিয়াকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যপদ থেকে বহিষ্কার করার আহ্বান জানানোর পর এ কথা বললেন রুশ প্রতিনিধি। সংবাদ সূত্র : পার্স টুডে, এএফপি

দিমিত্রি পোলইয়ানস্কি আরও বলেন, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে নিরাপত্তা পরিষদে কথা বলার সুযোগ দেওয়া হয় সদস্য দেশগুলোর সঙ্গে কোনো ধরনের আলোচনা না করেই, যা নিয়মের পরিপন্থি। উলেস্নখ্য, গত মঙ্গলবার জেলেনস্কি নিরাপত্তা পরিষদে দেওয়া বক্তব্যে রাশিয়াকে জঙ্গি রাষ্ট্র এবং দেশটিকে নিরাপত্তা পরিষদ থেকে বের করে দেওয়ার আহ্বান জানান। সোভিয়েত ইউনিয়নের পতনের পর থেকে দেশটি অবৈধভাবে এই পরিষদের স্থায়ী সদস্যপদ ধরে রেখেছে বলে দাবি করেন তিনি।

এই দাবিকে হাস্যকর হিসেবে অভিহিত করেছে মস্কো। রাশিয়া নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য। যেকোনো সিদ্ধান্তে ভেটো দেওয়ার ক্ষমতা রয়েছে এই দেশটির।

এবার রাশিয়ার গম, ভোজ্যতেল

কিনতেও লাগবে রুবল

জ্বালানি তেল, গ্যাস ও কয়লার পর এবার গম, ভোজ্যতেল ও অন্যান্য কৃষিপণ্যও দেশীয় মুদ্রা রুবলে বিক্রির সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া। শুক্রবার দেশটির একটি সরকারি ওয়েবসাইটে জানানো হয় এই তথ্য। অর্থাৎ, এখন থেকে কোনো দেশ যদি রাশিয়ার কাছ থেকে গম, ভোজ্যতেল ও অন্যান্য কৃষিপণ্য কিনতে চায়, তাহলে আগে ডলার-পাউন্ড-ইউরো ও অন্যান্য মুদ্রার বিনিময়ে রাশিয়ার মুদ্রাবাজার থেকে রুবল কিনতে হবে ওই দেশকে। তারপর ক্রয় করা দ্রব্যাদির বিক্রয়মূল্য শোধ করতে হবে রুবল দিয়ে।

ইউক্রেনে রুশ বাহিনী সামরিক অভিযানের জেরে যুক্তরাষ্ট্র ও তার মিত্র পশ্চিমা বিভিন্ন দেশের জারি করা একের পর এক নিষেধাজ্ঞা থেকে নিজেদের অর্থনীতিকে রক্ষা করতে গত ২৩ মার্চ ভস্নাদিমির পুতিন ঘোষণা দেন- এখন থেকে রুবলের বিনিময়ে জ্বালানি বিক্রি করবে রাশিয়া। যেসব দেশ রাশিয়ার কাছ থেকে জ্বালানি কিনতে চায়, তাদের প্রথমে নিজেদের মুদ্রার বিনিময়ে রুবল কিনতে হবে।

পুতিন এই ঘোষণা দেওয়ার এক সপ্তাহ পর সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে এক পোস্টে রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ দুমার স্পিকার ভিয়েচেস্স্নাভ ভলোদিন বলেন, 'আমরা নতুন একটি আইন প্রণয়ন করতে যাচ্ছি। এ আইন অনুযায়ী কেবল গ্যাস নয়; রাশিয়ার তেল, কয়লা, খাদ্যশস্য, ভোজ্যতেল, কাঠ, ধাতু- যেকোনো পণ্য কিনতে হলেই ক্রেতাদের রুবলে মূল্য পরিশোধ করতে হবে।'

রাশিয়া বিশ্বের বৃহত্তম গম ও সূর্যমুখী তেল রপ্তানিকারক দেশ। তার ওপর চলতি বছর ১৩ কোটি টন গম উৎপাদন হয়েছে রাশিয়ায়, যা দেশটির সাম্প্রতিককালের ইতিহাসে সর্বোচ্চ গম উৎপাদনের রেকর্ড। তবে গত মাসে রুশ কৃষিমন্ত্রী দিমিত্রি পাত্রম্নশেভ জানিয়েছেন, এখন থেকে কেবল 'বন্ধুত্বপূর্ণ' দেশগুলোতেই খাদ্য ও কৃষিপণ্য রপ্তানি করবে রাশিয়া।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে