শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

লিসিচানস্ক শহর রুশ নিয়ন্ত্রণে

প্রেসিডেন্ট পুতিনকে জানানো হয়েছে- পুরো লুহানস্ক অঞ্চল এখন মুক্ত ম রাশিয়ার ভেতরে ক্ষেপণাস্ত্র হামলা নিহত ৩, অ্যাপার্টমেন্ট বিধ্বস্ত
যাযাদি ডেস্ক
  ০৪ জুলাই ২০২২, ০০:০০

গত কয়েকদিন ধরে ইউক্রেনের পূর্ব দিকের কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ শহর লিসিচানস্কের ওপর তুমুল হামলার পর সোমবার শহরটি এখন পুরোপুরি রুশ সেনাদের নিয়ন্ত্রণে চলে গেছে। রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী এক বিবৃতিতে বলেছেন, তিনি প্রেসিডেন্ট পুতিনকে জানিয়েছেন- পুরো লুহানস্ক অঞ্চল এখন মুক্ত। এর আগে, রোববার রাশিয়া জানিয়েছিল পুরো শহরটি চারদিক থেকে রুশ সেনারা ঘিরে ফেলেছে এবং শহরের কেন্দ্রে এখন ইউক্রেনীয় সেনাদের সঙ্গে লড়াই চলছে। এদিকে, ইউক্রেইন সীমান্তবর্তী রাশিয়ার শহর বেলগোরোদে একাধিক বিস্ফোরণে অন্তত তিন জন নিহত ও কয়েক ডজন বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে বলে সেখানকার আঞ্চলিক গভর্নর জানিয়েছেন। সংবাদসূত্র : বিবিসি

টানা পাঁচ মাস ধরে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। উভয়পক্ষের এই সম্মুখ সমরে রাশিয়ার 'অর্জনই' বেশি। মূলত পুরো ইউক্রেন ছেড়ে দেশটির পূর্বাঞ্চলেই এখন চলছে তীব্র লড়াই। এই লড়াইয়ে সম্প্রতি পূর্ব ইউক্রেনের সবচেয়ে বড় শহর সেভেরোদোনেৎস্কের দখল নেয় রাশিয়ার সামরিক বাহিনী। এবার লুহানস্ক তথা দনবাসের দ্বিতীয় বৃহত্তম শহর লিসিচানস্কের দখল নেওয়ার দাবি করল রাশিয়া।

লিসিচানস্ক শহরের পতনের এই দাবি সম্পর্কে ইউক্রেনের সেনাবাহিনীর পক্ষ থেকে এখনো কিছু শোনা যায়নি। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইউরিভ সাক বলেন, লিসিচানস্ক এখনো তাদের হাতছাড়া হয়নি। তবে তিনি স্বীকার করেন, ইউক্রেনীয় সেনারা সেখানে প্রচন্ড হামলার মুখে পড়েছে। অবশ্য নিরপক্ষ সূত্রে লিসিচানস্ক পতনের রাশিয়ার দাবি যাচাই করা সম্ভব হয়নি।

রাশিয়ান সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা বলছে, তারা সফলভাবে শহরে প্রবেশ করেছে এবং এরই মধ্যেই শহরের কেন্দ্রেও পৌঁছে গেছে। রুশ সংবাদমাধ্যম লিসিচানস্ক শহরের রাস্তার মধ্য দিয়ে বিচ্ছিন্নতাবাদী বা রুশ বাহিনীর কুচকাওয়াজের ভিডিও প্রকাশ করেছে। এছাড়া রাশিয়ার বিভিন্ন সূত্র শহরের ধ্বংসপ্রাপ্ত প্রশাসনিক কেন্দ্রে সোভিয়েত পতাকা রাখার একটি ভিডিও টুইট করেছে।

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দনবাসের লুহানস্ক ও দোনেৎস্ক থেকে ইউক্রেনীয় সেনাদের হঠানোই এখন এই যুদ্ধে রাশিয়ার প্রধান লক্ষ্য। পুরো লুহানস্ক নিয়ন্ত্রণের পর এখন রুশ সেনাদের দোনেৎস্কের দিকে নজর দেবে বলে মনে করা হচ্ছে। তবে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইউরিভ সাক বলেছেন রাশিয়া লুহানস্ক নিতে পারলেও দনবাসের 'যুদ্ধ এখনো শেষ হয়নি'। তিনি বলেন, দনেৎস্ক অঞ্চলের 'অনেক বড় শহর' এখনো ইউক্রেনীয় সেনাদের নিয়ন্ত্রণে। সাক বলেন, এসব শহরে গত দুই-তিনদিন ধরে প্রচন্ড রকম ক্ষেপণাস্ত্র এবং রকেট হামলা হচ্ছে, কিন্তু দনবাসের যুদ্ধ এখনো বাকি। ওই কর্মকর্তা বলেন, ইউক্রেন 'যথেষ্ট পরিমাণে' ভারী কামান এবং অন্যান্য অস্ত্র পেতে চলেছে এবং তখন হারানো এসব অঞ্চল তারা মুক্ত করতে সমর্থ হবেন।

রাশিয়ার ভেতরে ক্ষেপণাস্ত্র হামলা

নিহত ৩, অ্যাপার্টমেন্ট বিধ্বস্ত

এদিকে, ইউক্রেনের সীমান্তের কাছে রাশিয়ার বেলগোরোদ শহরে রোববার রাতে বিস্ফোরণে কমপক্ষে তিনজন নিহত এবং বেশ কয়েকটি অ্যাপার্টমেন্ট বিধ্বস্ত হয়েছে বলে স্থানীয় প্রশাসন জানিয়েছে। ইউক্রেনের উত্তরাঞ্চলীয় সীমান্ত থেকে বেলগোরোদের দূরত্ব ৪০ কিলোমিটার। রাশিয়া বলছে, ইউক্রেন বেলগোরোদে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, তাদের বিমান বিধ্বংসী ব্যবস্থা তিনটি ইউক্রেনীয় 'টোচকা-ইউ' দূরপালস্নার ক্ষেপণাস্ত্র বিধ্বস্ত করে দেয়, যেগুলোর মাথায় ক্লাস্টার বোমা ছিল। সেগুলোর ধ্বংসাবশেষ একটি অ্যাপার্টমেন্ট বস্নকের ওপর পড়লে প্রাণহানি ও ক্ষয়ক্ষতি হয়। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভ বলেন, ইচ্ছাকৃত ভাবে বেসামরিক লোকজনকে লক্ষ্য করে এই ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়েছে। তিনি বলেন, রাশিয়ার কুর্সক শহর লক্ষ্য করে পাঠানো দুটি ইউক্রেনীয় সামরিক ড্রোন গুলি করে নামানো হয়েছে।

তবে ইউক্রেন বলছে, উসকানি দেয়ার উদ্দেশ্যে রুশরা নিজেরাই এসব হামলার ঘটনা সাজিয়েছে। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইউরিভ সাক বলেন, 'বিভিন্ন সময়ে রুশ সেনা কর্মকর্তাদের ফোন কলে আড়ি পেতে আমরা প্রমাণ পেয়েছি, অধিকাংশ সময় উসকানি দিতে রুশরা নিজেরাই এসব ঘটনা সাজায়।' আরেক ইউক্রেনীয় কর্মকর্তা, সেরহি ব্রাডচুক, বলেন, বেলগোরোদে বিধ্বস্ত অ্যাপার্টমেন্ট বস্নকে রকেটের যেসব ধ্বংসাবশেষ পাওয়া গেছে, সেগুলো রুশ পান্টসির বিমান বিধ্বংসী কামান থেকে ছোঁড়া।

এর আগে, এপ্রিলের প্রথম দিকে, রাশিয়া দাবি করেছিল দুটি ইউক্রেনীয় সাঁজোয়া হেলিকপ্টার বেলগোরোদের শহরতলির একটি বেসামরিক তেলের ডিপোয় আক্রমণ চালায়। তবে তখনো ইউক্রেনীয় সেনাবাহিনী তেমন হামলার কথা অস্বীকার করেছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে