শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ০৫ জুলাই ২০২২, ০০:০০

হিমাচলে বাস খাদে পড়ে

স্কুলছাত্রসহ নিহত ১৬

ম যাযাদি ডেস্ক

ভারতের হিমাচল প্রদেশে ভয়াবহ বাস দুর্ঘটনায় স্কুল শিক্ষার্থীসহ ১৬ জন নিহত হয়েছেন। সোমবার সকালে এ ঘটনা ঘটে। দুর্ঘটনাকবলিত বাসটি দুমড়ে-মুচড়ে গেছে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বাসটিতে কমপক্ষে ৪০ জন ছাত্র ছিল।

পুলিশের সূত্র দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম বলছে, সোমবার সকাল সাড়ে ৮টার দিকে হিমাচল প্রদেশের কুলুতে এ দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনাকবলিত এই বাসটি কুলুর সাইঞ্জ যাচ্ছিল। জাংলা গ্রামের কাছে সকাল সাড়ে ৮টা নাগাদ বাসটি মোড় ঘুরতে গিয়ে আচমকাই নিয়ন্ত্রণ হারিয়ে ২০০ মিটার গভীর খাদে পড়ে যায়। খবর পেয়ে উদ্ধার কাজ শুরু করেন জরুরি বিভাগের কর্মীরা।

কর্তৃপক্ষ জানিয়েছে, এখন পর্যন্ত কমপক্ষে ১২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে কয়েকজন

শিশুও রয়েছে।

ছবিতে দেখা গেছে, একেবারে দুমড়ে-মুচড়ে গিয়েছে বাসটি। বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায় বলে প্রাথমিকভাবে ধারণা করছে পুলিশ।

ভয়াবহ এই বাস দুর্ঘটনার খবরে শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টুইটারে দেওয়া এক বার্তায় তিনি বলেছেন, 'অত্যন্ত দুঃখজনক ও হৃদয়বিদারক ঘটনা। এই কঠিন সময় মৃতদের পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি। আহতদের দ্রম্নত সুস্থতা কামনা করছি।' তিনি আরও বলেন, 'স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে উদ্ধারকাজে প্রয়োজনীয় সহযোগিতা করা হচ্ছে। দুর্ঘটনায় যারা প্রাণ হারিয়েছেন, তাদের দুই লাখ রুপি করে দেওয়া হবে। আহতদের ক্ষতিপূরণ দেওয়া হবে ৫০ হাজার রুপি করে।' সংবাদসূত্র : হিন্দুস্তান টাইমস

চীনে নতুন লকডাউনের

আওতায় ১৭ লাখ মানুষ

ম যাযাদি ডেস্ক

নতুন করে লকডাউনের আওতায় আনা হয়েছে চীনের কেন্দ্রীয় আনহুই প্রদেশের ১৭ লাখ মানুষকে। ওই প্রদেশে সোমবার নতুন করে করোনাভাইরাসের প্রায় ৩০০ কেস শনাক্ত হয়েছে।

গত সপ্তাহ থেকেই আনহুই প্রদেশে সংক্রমণ বাড়তে শুরু করে। এরপরই ওই প্রদেশের দুই কাউন্টি সিজিয়ান এবং লিংবিতে লকডাউন ঘোষণা করা হয়। সেখানকার ১৭ লাখের বেশি মানুষ শুধুমাত্র করোনা পরীক্ষার জন্য বাড়ির বাইরে যাওয়ার অনুমতি পেয়েছেন।

পুরো সপ্তাহজুড়েই সিজিয়ানের রাস্তাঘাট ছিল জনমানব শূন্য। তবে গত কয়েকদিন ধরে গণহারে পরীক্ষার জন্য লোকজনকে লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।

সোমবার ২৮৭ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে ২৫৮ জনের মধ্যে করোনা সংক্রমণের কোনো লক্ষণ দেখা যায়নি বলে জানিয়েছে চীনের জাতীয়

স্বাস্থ্য কমিশন।

প্রাদেশিক গভর্নর ওয়াং কিংশিয়ান প্রতিটা সময় কাজে লাগিয়ে দ্রম্নত স্ক্রিনিং কার্যকর করার পাশাপাশি কোয়ারেন্টিন এবং কেস শনাক্ত করার আহ্বান জানিয়েছেন। সোমবার প্রতিবেশী জিয়াংসু প্রদেশের চার শহরে নতুন করে ৫৬ কেস শনাক্ত হয়েছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনাভাইরাসের অস্তিত্ব ধরা পড়ে। এরপর থেকে এখন পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে এই ভাইরাস

ছড়িয়ে পড়েছে।

শুরু থেকেই কোভিড 'জিরো টলারেন্স' নীতি গ্রহণ করেছে চীন। কঠোর লকডাউন, গণহারে টেস্টিং, কোয়ারেন্টিনের ওপর জোর দিয়েছে দেশটি। সংবাদসূত্র : এএফপি

আল্পসে হিমবাহ ধসে

ছয়জনের মৃতু্য

ম যাযাদি ডেস্ক

ইতালি-ফ্রান্স সীমান্তে অবস্থিত আল্পস পর্বতমালায় হিমবাহ ধসে অন্তত ছয়জনের মৃতু্য হয়েছে। ইতালির উত্তরাঞ্চলের এই পর্বতমালার হিমবাহ ধসে চাপা পড়েন তারা। দেশটির জরুরি সার্ভিস বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, এ ঘটনায় আরও আটজন আহত হয়েছেন। তাদের মধ্যে দুইজনের অবস্থা গুরুতর।

ট্রেন্টোর প্রাদেশিক সরকার রোববার জানিয়েছে, উদ্ধার অভিযান চলছে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে শঙ্কাও প্রকাশ

করেছে তারা।

ইতালির আরএআই রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, ছয়জন নিহত হয়েছেন, তবে তাৎক্ষণিকভাবে হতাহতের সংখ্যা নিশ্চিত করতে পারেনি কর্তৃপক্ষ। কতজন নিখোঁজ রয়েছেন, সেটিও জানা যায়নি।

'ন্যাশনাল আল্পাইন অ্যান্ড কেভ রেসকিউ' সদস্যরা টুইট করে জানিয়েছেন, যে ক্ষতিগ্রস্ত মারমোলাদা পর্বত এলাকায় অনুসন্ধানে অন্তত পাঁচটি হেলিকপ্টার ও উদ্ধারকারী স্কোয়াড ডগ নামানো হয়েছে।

মারমোলাদা পর্বতের উচ্চতা তিন হাজার ৩০০ মিটার (১০ হাজার আটশ ফুট)। এটি উত্তর-পূর্ব ইতালিতে অবস্থিত পর্বতশ্রেণী ডলোমাইটসের সবচেয়ে উঁচু পর্বতশৃঙ্গ।

তবে কী কারণে এমন ধস, তা এখনো জানা যায়নি। জুনের শেষের দিক থেকে ইতালিতে তীব্র তাপপ্রবাহ একটি বড় কারণ হতে পারে বলে মনে করছেন আলপাইনস রেসকিউ সার্ভিসের মুখপাত্র ওয়াল্টার মিলান। সংবাদসূত্র : আল-জাজিরা

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে