শপথ নিলেন কলম্বিয়ার প্রথম বামপন্থি প্রেসিডেন্ট পেত্রো

শপথ নিলেন কলম্বিয়ার প্রথম বামপন্থি প্রেসিডেন্ট পেত্রো

লাতিন আমেরিকার দেশ কলম্বিয়ার প্রথম বামপন্থি প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন দেশটির সাবেক গেরিলা নেতা গুস্তাভো পেত্রো। রোববার সকালের দিকে রাজধানী বোগোটার বলিভার পস্নাজায় প্রেসিডেন্টের শপথ নিয়েছেন দেশটির বামপন্থী গেরিলা সংগঠন 'এম-১৯'র সাবেক এই সদস্য। সংবাদসূত্র : আল-জাজিরা, এএফপি

শপথগ্রহণের পর ব্যাপক সামাজিক বৈষম্য আর জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে বিভক্ত দেশকে ঐক্যবদ্ধ করার প্রতিশ্রম্নতি দিয়েছেন তিনি। একইসঙ্গে দেশটির সংঘবদ্ধ অপরাধী বিভিন্ন গোষ্ঠী ও বিদ্রোহীদের সঙ্গে শান্তিচুক্তিতে পৌঁছানোর আশাও প্রকাশ করেছেন পেত্রো।

কলম্বিয়ার এই প্রেসিডেন্টের শপথগ্রহণ অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন প্রায় এক লাখ আমন্ত্রিত অতিথি। তাদের মধ্যে স্পেনের রাজা ফিলিপ ষষ্ঠসহ লাতিন আমেরিকার অন্তত ৯টি দেশের প্রেসিডেন্ট ও কলম্বিয়ার অন্য নেতারা উপস্থিত ছিলেন।

শপথের পর উদ্বোধনী বক্তৃতা দেওয়ার সময় আবেগপ্রবণ হয়ে পড়েন পেত্রো। এ সময় তিনি বলেন, 'আমি দুটি দেশ চাই না। এমনকি আমি বিভক্ত দুটি সমাজও চাই না। আমি এক শক্তিশালী এবং ঐক্যবদ্ধ কলম্বিয়া চাই। জাতি হিসেবে আমাদের যে চ্যালেঞ্জ ও পরীক্ষা রয়েছে, তা ঐক্য এবং মৌলিক ঐকমত্যের ভিত্তিতে সমাধান করতে হবে।'

৬২ বছর বয়সি দেশটির সাবেক এই সিনেটর কলম্বিয়ার বিদ্রোহী গোষ্ঠী 'ন্যাশনাল লিবারেশন আর্মি'র (ইএলএন) সঙ্গে ভেস্তে যাওয়া শান্তি আলোচনায় পুনরায় শুরু করার প্রতিশ্রম্নতি দিয়েছেন। এছাড়া ২০১৬ সালে আরেক গেরিলা গোষ্ঠী 'ফার্ক'র সঙ্গে স্বাক্ষরিত চুক্তিও পুনরায় কার্যকর করার ঘোষণা দিয়েছেন তিনি। সেই সময় ফার্কের অনেক সদস্য শান্তিচুক্তি প্রত্যাখ্যান করেছিলেন।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, সরকার সংঘবদ্ধ গোষ্ঠীগুলোর সঙ্গে সংলাপ করবে এবং মাদক পাচারের তথ্যের বিনিময়ে গোষ্ঠীগুলোর সদস্যদের সাজা কমিয়ে দেবে। পেত্রো বলেছেন, সশস্ত্র গোষ্ঠীগুলোর শান্তিচুক্তি মেনে নেওয়া উচিত।

তিনি আরও বলেছেন, প্রায় ৫ কোটি মানুষের এই দেশে ক্ষুধার বিরুদ্ধে লড়াইও তার সরকারের অন্যতম অগ্রাধিকার। দেশটির প্রায় অর্ধেক নাগরিক দারিদ্র্যের কোনো না কোনো স্তরে বসবাস করে। তবে দেশের সরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের পড়াশোনা এবং স্বাস্থ্যসেবা বিনামূল্যে দেওয়ার অঙ্গীকার করেছেন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে