খুশি হবে না যুক্তরাষ্ট্র

রুবল দিয়ে রাশিয়ার গ্যাস কিনবেন এরদোয়ান

রাশিয়ার তেল-গ্যাসের ওপর নির্ভর করে তুরস্ক
রুবল দিয়ে রাশিয়ার গ্যাস কিনবেন এরদোয়ান

রাশিয়ার প্রেসিডেন্ট ভস্নাদিমির পুতিনের সঙ্গে বৈঠকের পর তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়ে্যপ এরদোয়ান জানিয়ে দিলেন, তারা রুবল দিয়েই গ্যাস কিনবেন। রশিয়ার সঙ্গে বন্ধুত্ব আরও বাড়াচ্ছে তুরস্ক। রাশিয়ার দাবি মেনে তারা গ্যাস কিনবে বলে ঠিক করেছে। গ্যাসের আংশিক দাম রুবল দিয়ে মেটানো হবে। রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে বৈঠকের পর এই ঘোষণা করেছেন এরদোয়ান। সংবাদসূত্র : এএফপি, ডিপিএ

রাশিয়া জানিয়েছে, পুতিনের সঙ্গে এরদোয়ানের চার ঘণ্টা ধরে বৈঠক হয়েছে। তবে তুরস্ক গ্যাসের দামের কত শতাংশ রুবলে মেটাবে, তা মস্কো বা ইস্তাম্বুল জানায়নি। এরদোয়ানের এই সিদ্ধান্তে যুক্তরাষ্ট্র খুব একটা খুশি হবে না। রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর যুক্তরাষ্ট্র তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে। তারা চায়, বাকি দেশগুলোও যেন এই নিষেধাজ্ঞা মেনে চলে।

মস্কো থেকে ফেরার পথে বিমানে এরদোয়ান সাংবাদিকদের বলেছেন, আর্থনৈতিক ক্ষেত্রে রাশিয়া ও তুরস্কের সম্পর্ক আরও ভালো করার সুযোগ আছে।

ইউরোপের অল্প কয়েকটি দেশ এখনো রাশিয়ায় বিমান চালায়। এর মধ্যে তুরস্ক একটি। রাশিয়ার পর্যটকরা যাতে তুরস্কে এসে বিপাকে না পড়েন, সে জন্য তাদের তুরস্কের পাঁচটি ব্যাংক বিশেষ পেমেন্ট ব্যবস্থা চালু করে রেখেছে। তুরস্কে এখন সবচেয়ে বেশি সংখ্যায় যান জার্মানির পর্যটকরা। এরপরই আছেন রাশিয়া থেকে আসা পর্যটকরা।

তুরস্ক ন্যাটোর সদস্য। তারা রাশিয়ার সঙ্গে বাণিজ্য বাড়াতে চায়। তারা রাশিয়ার তেল ও গ্যাসের ওপর অনেকটাই নির্ভর করে। ২০২১ সালে তুরস্ক তাদের চাহিদার অর্ধেক গ্যাস রাশিয়া থেকে আমদানি করেছিল। এ ছাড়া তাদের তেলের এক-চতুর্থাংশ আসে রাশিয়া থেকে। রাশিয়ার সঙ্গে যৌথভাবে তারা প্রথম পরমাণু বিদু্যৎকেন্দ্র বানাচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে