শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ইউক্রেনকে 'দূরপালস্নার অস্ত্র দেবে যুক্তরাষ্ট্র'

যাযাদি ডেস্ক
  ০২ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০
দুরপালস্নার অত্যাধুনিক অস্ত্র

যুক্তরাষ্ট্র ইউক্রেনকে নানান অত্যাধুনিক অস্ত্রশস্ত্রসহ ২০০ কোটি ডলারের বেশি সামরিক সহায়তা দেওয়ার ঘোষণা দিতে যাচ্ছে।

ওয়াশিংটনের নতুন এই সহায়তায় প্রথমবারের মতো দূরপালস্নার রকেট থাকছে, থাকছে প্যাট্রিয়ট বিমান প্রতিরক্ষা ব্যবস্থাপনার সরঞ্জাম, সুনির্দিষ্ট লক্ষ্যে আঘাত হানতে সক্ষম এমন গোলা এবং ট্যাংকবিধ্বংসী অস্ত্র জ্যাভেলিনও। মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্সকে তারা এমনটাই বলেছেন। এই প্যাকেজের বড় একটি অংশ প্রায় ১৭২ কোটি ৫০ লাখই আসছে ইউক্রেন সিকিউরিটি অ্যাসিস্ট্যান্স ইনিসিয়েটিভ (ইউএসএআই) থেকে, এই তহবিলের মাধ্যমে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন মার্কিন সামরিক বাহিনীর মজুতে হাত না দিয়ে বিভিন্ন কোম্পানি থেকে অস্ত্র কিনতে পারবেন।

ইউএসএআই তহবিলের অর্থ দিয়ে ওয়াশিংটন মূলত বোয়িং ও সুইডিশ কোম্পানি এসএএবি'র যৌথভাবে বানানো নতুন অস্ত্র গ্রাউন্ড লঞ্চড স্মল ডায়ামিটার বোম্ব (জিএলএসডিবি) কিনতে যাচ্ছে; এই বোমাগুলোর পালস্না দেড়শ কিলোমিটার।

ইউক্রেন যুক্তরাষ্ট্রের কাছে ২৯৭ কিলোমিটার পাড়ি দিতে সক্ষম এমন এটিএসিএমএস ক্ষেপণাস্ত্র চাইলেও তাদের সেই আবেদন গৃহীত হয়নি।

দূরপালস্নার এই জিএলএসডিবি মূলত জিবিইউ-৩৯ স্মল ডায়ামিটার বোম্ব (এসডিবি) ও এম২৬ রকেট মোটরের মিলিত রূপ। জিপিএস-নির্দেশিত হওয়ায় এটি কিছু মাত্রার ইলেকট্রনিক জ্যামিংকে পরাজিত করতে পারবে, ব্যবহার করা যাবে যে কোনো আবহাওয়ায়, যে কোনো সাঁজোয়া যানের বিরুদ্ধে, বলছে এসএএবি-র ওয়েবসাইট।

দূরপালস্নার হওয়ায় এটি ইউক্রেনকে তার এখনকার সক্ষমতার তুলনায় বেশি দূরের লক্ষ্যে আঘাত হানতে সাহায্য করবে; রাশিয়ার বিরুদ্ধে পাল্টা আক্রমণে এটি কিয়েভবাহিনীর অন্যতম প্রধান অস্ত্র হতে পারবে, মত পশ্চিমা সমর বিশ্লেষকদের।

এই ইউএসএআই তহবিলের অর্থ দিয়ে হক বিমান প্রতিরক্ষা ব্যবস্থাপনার সরঞ্জাম, ড্রোনবিধ্বংসী ব্যবস্থাপনা, কামানের গোলা প্রতিরোধী ব্যবস্থাপনা ও আকাশে নজরদারিতে সক্ষম রাডার, কমিউনিকেশন সরঞ্জাম, পুমা ড্রোন এবং প্যাট্রিয়ন ও ব্র্যাডলির মতো বড় বড় যুদ্ধাস্ত্রের যন্ত্রাংশও কেনা হতে পারে, বলেছেন এক কর্মকর্তা।

এবারের সহযোগিতায় তিনটি ফিল্ড হাসপাতালের জন্য আরেক মিত্রের দেওয়া বিপুল পরিমাণ চিকিৎসা সরঞ্জামও থাকছে, বলেছেন তিনি। এ প্রসঙ্গে হোয়াইট হাউসের সঙ্গে যোগাযোগ করা হলেও তারা মন্তব্য করতে রাজি হয়নি বলে জানিয়েছে রয়টার্স। ইউএসএআই তহবিলের পাশাপাশি প্রেসিডেন্সিয়াল ড্রডাউন অথরিটি তহবিল থেকেও ইউক্রেনকে ৪০ কোটি ডলারের মতো সহায়তা দেওয়া হবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে