শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ইসরাইল-ফিলিস্তিন শান্তি খাদের কিনারে

যাযাদি ডেস্ক
  ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০
টর ওয়েন্নেসল্যান্ড

মধ্যপ্রাচ্যের দুই বিবদমান জাতি ইসরাইল ও ফিলিস্তিনিদের মধ্যকার দ্বন্দ্ব-সংঘাত দিন দিন আরও তীব্র হয়ে উঠছে। দুই জাতির মধ্যে বাড়তে থাকা এই সংঘর্ষ উভয়কেই 'খাদের কিনারায়' নিয়ে গেছে বলে মন্তব্য করেছেন জেরুজালেমে নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত টর ওয়েন্নেসল্যান্ড। সংবাদসূত্র : বিবিসি

এক সাক্ষাৎকারে টর ওয়েন্নেসল্যান্ড বলেন, 'রক্তপাত বন্ধ করার একমাত্র উপায় হলো দৃঢ় কূটনীতি এবং এটি যত দ্রম্নত শুরু করা যায়, ততই উভয়ের জন্য মঙ্গল। জাতিসংঘ এই দায়িত্ব নিতে পারে না, আমরা ফিলিস্তিন শাসন করতে পারি না।' ফিলিস্তিনের প্রতি আন্তর্জাতিক সমর্থন হ্রাস পাচ্ছে বলেও সতর্কবার্তা দিয়েছেন তিনি।

গত কয়েক দশক ধরে দ্বন্দ্ব-সংঘাত চলছে দুই জাতির লোকজনের মধ্যে। তার মধ্যে গত বছর অধিকৃত পশ্চিম তীর অঞ্চলে আবাসন প্রকল্পের নামে ইসরাইল দখল তৎপরতা বাড়ানোর পর থেকে নতুন মাত্রা পেয়েছে ফিলিস্তিন-ইসরাইলের মধ্যকার শত্রম্নতা।

সামনের দিনগুলোতে সংঘাত আরও ব্যাপকভাবে বৃদ্ধির আশঙ্কা আছে; কারণ গত বছরের শেষ দিকে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বে যে নতুন সরকার ইসরাইলের ক্ষমতায় এসেছে তা ইসরাইলের ইতিহাসে সবচেয়ে কট্টর ডানপন্থি সরকার এবং এরই মধ্যে নেতানিয়াহু ঘোষণা দিয়েছেন, অধিকৃত ফিলিস্তিনের বিভিন্ন এলাকায় ইসরাইলি বসতি স্থাপনকে অগ্রাধিকার দেবে তার সরকার।

এদিকে, অর্থনৈতিক সংকটে জর্জরিত ফিলিস্তিনে প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন ফাতাহ সরকারের অবস্থাও ভালো নয়। ২০০৭ সালে গাজা ভূখন্ডের শাসনক্ষমতা কট্টরপন্থি গোষ্ঠী হামাসকে ছেড়ে দিতে বাধ্য হয়েছে ফাতাহ। এতদিন পশ্চিম তীর এলাকার নিয়ন্ত্রণ হাতে থাকলেও নতুন প্রজন্মের সশস্ত্র গোষ্ঠীগুলোর কারণে বর্তমানে বেশ কোণঠাসা অবস্থায় আছে মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন সরকার। পশ্চিম তীর এলাকার দুই শহর জেনিন ও নাবলুস এখন কার্যত সশস্ত্র গোষ্ঠীগুলোর নিয়ন্ত্রণে আছে। মধ্যপ্রাচ্যে শাস্তি স্থাপন প্রক্রিয়ায় জাতিসংঘের যে মিশন কাজ করছে, তার বিশেষ সমন্বয়কের দায়িত্বে আছেন টর ওয়েন্নেসল্যান্ড। ১৯৯০ সালে অসলো চুক্তির আওতায় পদটি ?সৃষ্টি করা হয়েছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে