বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

নাগরিকত্ব আইনে কিছু পরিবর্তন আনার আভাস অমিতের

নতুনধারা
  ১৬ ডিসেম্বর ২০১৯, ০০:০০

যাযাদি ডেস্ক

ভারতের বিতর্কিত নাগরিকত্ব আইনে 'কিছু পরিবর্তনের' আভাস দিয়েছেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সংবাদসূত্র : এনডিটিভি, এবিপি নিউজ

গত বৃহস্পতিবার রাতে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ নাগরিকত্ব (সংশোধনী) বিলে স্বাক্ষরের পর তা আইনে পরিণত হয়।

এরপর থেকেই ভারতের উত্তর-পূর্বের রাজ্যগুলোতে উত্তেজনা ছড়িয়ে পড়ে। সেখানে সংঘর্ষে ছয় জন নিহত হয়েছে। অপরদিকে, গত দুদিন ধরে উত্তাল হয়ে উঠেছে পশ্চিমবঙ্গও।

দেশটির বিভিন্ন স্থান উত্তাল হয়ে ওঠার পরই নাগরিকত্ব আইনে 'কিছু পরিবর্তন' আনার ঘোষণা দিলেন অমিত শাহ। রোববার এক বিবৃতিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, তিনি আসাম এবং উত্তর-পূর্বের বিভিন্ন রাজ্যের মানুষকে এই নিশ্চয়তা দিতে চান যে, নতুন এই আইনে তাদের সংস্কৃতি, ভাষা, সামাজিক পরিচয় এবং রাজনৈতিক অধিকারে কোনো ধরনের প্রভাব পড়বে না। কারো এ বিষয়ে ভয় পাওয়ার কিছু নেই।

তিনি বলেন, 'নাগরিকত্ব আইন নিয়ে সৃষ্ট ক্ষোভ প্রসঙ্গে গঠনমূলক সমাধানের চিন্তা করব।'

\হবলেও আশ্বাস দিয়েছেন মুখ্যমন্ত্রী।

বিক্ষোভকারীদের আশঙ্কা, নতুন এই আইনের ফলে বহিরাগতদের চাপে স্থানীয় আদিবাসী জনগোষ্ঠীর জাতিগত ও সাংস্কৃতিক পরিচয় বিলীন হয়ে যাবে। আসামে এই উত্তেজনার অন্যতম কারণ হলো উত্তরপূর্বের এই রাজ্যটি ভারতের অন্যতম জটিল ও বহুজাতির আবাসস্থল।

চলতি সপ্তাহে পার্লামেন্টে এই বিলের অনুমোদনের পর থেকেই উত্তর-পূর্ব ভারতের বিভিন্ন স্থানে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ শুরু হয়। এই বিলের কারণে ভারতের অমুসলমানরা সুযোগ-সুবিধা পাবেন বলে বিতর্ক চলছে। কারণ এই আইনের মাধ্যমে প্রতিবেশী বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের অমুসলমান সংখ্যালঘুদের ভারতীয় নাগরিকত্ব পাওয়া আরও সহজ হবে। অপরদিকে, এই আইন নিয়ে আতঙ্কে দিন কাটাচ্ছেন মুসলমানরা।

নাগরিকত্ব বিলটি ভারতীয় পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভায় পাস হওয়ার পর আসামেই প্রথম বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এর মাধ্যমে দেশটির মুসলমান সম্প্রদায়কে দেশ থেকে বিতাড়িত করার আশঙ্কা তৈরি হয়েছে। এছাড়াও এতে ধর্মনিরপেক্ষতা হুমকির মুখে পড়ার উদ্বেগেও রয়েছেন সেখানকার মানুষ।

শনিবার ঝাড়খন্ডের গিরিদিহে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সভাপতি এবং দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে সাধারণ নাগরিকদের নিরাপত্তার দায়িত্ব সরকারের। তিনি আরও জানিয়েছেন, শুক্রবার মেঘালয়ার মুখ্যমন্ত্রী কনরাড সংমা এবং ওই রাজ্যের মন্ত্রিসভার মন্ত্রীরা তার সঙ্গে দেখা করেছেন। তারা নাগরিকত্ব আইন নিয়ে আলোচনা করেছেন।

অমিত শাহ বলেন, 'তারা বলছেন, মেঘালয়ে সমস্যা হচ্ছে। আমি তাদের এটা বোঝানোর চেষ্টা করেছি যে, এখানে কোনো ইসু্য নেই। তবে তারা আমার কাছে আবেদন জানিয়েছেন কিছু পরিবর্তন আনতে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<80045 and publish = 1 order by id desc limit 3' at line 1