শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
টালমাটাল মালয়েশিয়া

হঠাৎ পদত্যাগ মাহাথিরের

তাকেই অন্তর্র্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিলেন রাজা অন্যান্য দলের সমর্থন নিয়ে মাহাথির নতুন আরেকটি সরকার গড়বেন কিনা, পরিষ্কার নয় জোটের অন্য নেতারা আনোয়ার ইব্রাহিমের কাছে ক্ষমতা হস্তান্তরের পরিকল্পনার বিরুদ্ধে
যাযাদি ডেস্ক
  ২৫ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০
মাহাথির মোহাম্মদ

নতুন সরকার গঠন নিয়ে বিরোধী রাজনৈতিক দলগুলোর দফায় দফায় বৈঠক ও ক্ষমতাসীন জোটে ভাঙনের জোরাল গুঞ্জন ঘিরে তৈরি হওয়া রাজনৈতিক অস্থিতিশীল পরিস্থিতির মাঝে হঠাৎ পদত্যাগ করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ (৯৪)। সোমবার দেশটির রাজার কাছে তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন। এ ঘটনায় দেশটির রাজনীতিতে টালমাটাল অবস্থা চলছে। এদিকে, মাহাথিরের পদত্যাগপত্র গ্রহণের পর আবারও তাকে মালয়েশিয়ার অন্তর্র্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন দেশটির রাজা সুলতান আবদুলস্নাহ। সোমবার তাকে অন্তর্র্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়ে একটি আদেশ জারি করেছেন তিনি। সংবাদসূত্র : সংবাদসূত্র : রয়টার্স, বিবিসি, এএফপি, আল-জাজিরা

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, রোববার সবাইকে বিস্মিত করে মালয়েশিয়ার ক্ষমতাসীন জোটের সঙ্গে বিরোধী দলগুলোর আলোচনা শুরু হওয়ার পর দেশটির ক্ষমতাসীন জোটের ভবিষ্যৎ নিয়ে সন্দেহ দেখা দেয়। কয়েকটি রাজনৈতিক পক্ষের এই আলোচনায় ৯৪ বছর বয়সি মাহাথিরের উত্তরসূরি বলে বিবেচিত আনোয়ার ইব্রাহিমকে বাদ রেখে নতুন সরকার গঠনের কথাবার্তা হয়েছে। অন্যান্য দলের সমর্থন নিয়ে মাহাথির নতুন আরেকটি সরকার গড়বেন কিনা, তাৎক্ষণিকভাবে তা পরিষ্কার হয়নি। কিন্তু তার দল বেরসাতুও ক্ষমতাসীন জোট থেকে বের হয়ে গেছে বলে দলটির সভাপতি মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিন ফেসবুকে জানিয়েছেন।

বিশ্বের সবচেয়ে বয়স্ক এই প্রধানমন্ত্রী ২০১৮ সালে দ্বিতীয় মেয়াদে দেশটির ক্ষমতায় আসেন। তবে পদত্যাগের ব্যাপারে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর কার্যালয়ের একজন মুখপাত্র মন্তব্য করতে রাজি হননি। তিনি বলেছেন, শিগগিরই এ ব্যাপারে একটি বিবৃতি দেয়া হবে। তবে দুই লাইনের এক বিবৃতিতে মালয়েশিয়ার এই প্রধানমন্ত্রী বলেছেন, সোমবার স্থানীয় সময় দুপুর ১টার দিকে পদত্যাগের ব্যাপারে দেশটির রাজাকে জানিয়েছেন তিনি। যেখানে পদত্যাগের কোনো কারণ উলেস্নখ করেননি মাহাথির মোহাম্মদ। মাহাথির মোহাম্মদের রাজনৈতিক দল 'পার্টি প্রিবুমি বারসাতু মালয়েশিয়া' (পিপিবিএম) ক্ষমতাসীন জোট ছাড়ার ঘোষণা দিয়েছে। দলটির প্রেসিডেন্ট মুহিউদ্দিন ইয়াসিন সামাজিক যোগাযোগমাধ্যমে দেয়া এক পোস্টে জোট ছাড়ার তথ্য নিশ্চিত করেছেন।

২০১৮ সালের নির্বাচনে জয়ের পর 'পাকাতান হারাপান' জোটের প্রধান হিসেবে ওই বছরের ১০ মে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর শপথ নেন মাহাথির মোহাম্মদ। 'বারিসান ন্যাশনাল পার্টি'র নেতা হিসেবে টানা প্রায় ২২ বছর দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন শেষে ২০০৩ সালে ক্ষমতা থেকে সরে যান তিনি।

কয়েকদিন ধরে মালয়েশিয়ার ক্ষমতাসীন পাকাতান হারাপান জোটের নেতারা দফায় দফায় বৈঠক করায় জোট ভেঙে যাওয়ার শঙ্কা তৈরি হয়। পাকাতান হারাপান জোটে ভাঙনের আশঙ্কা জোরালো হওয়ায় বিরোধী দল 'উমনো অ্যান্ড পার্টি ইসলাম সে-মালয়েশিয়া'র (পিএএস) নেতৃত্বে শিগগিরই নতুন সরকার আসতে পারে বলে দেশটির রাজনৈতিক বিশ্লেষকরা জানান।

এর আগে, রোববার ক্ষমতাসীন পাকাতান হারাপান জোটের শীর্ষস্থানীয় নেতারা দফায় দফায় বৈঠক করায় নতুন সরকার গঠনের আলোচনায় নতুন মাত্রা যোগ হয়। প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ নেতৃত্বাধীন রাজনৈতিক দল পিপিবিএমের এমপি ও নেতারা রোববার সকালে পেটালিং জায়ায় দলটির প্রধান কার্যালয়ে ছয় ঘণ্টার রুদ্ধদ্বার বৈঠক করেন। তবে অন্য একটি বৈঠকে প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ, দলের প্রেসিডেন্ট মুহিদ্দিন ইয়াসিন, দলটির ছাত্র সংগঠনের প্রধান সৈয়দ সিদ্দিক আবদুল রহমান ও অন্যান্য দলের এমপিদেরও রোববার ওই কার্যালয়ে দেখা যায়।

মালয়েশিয়ার রাজনীতিতে বেশ পরিচিত দুই নেতা মাহাথির মোহাম্মদ ও আনোয়ার ইব্রাহিম (৭২)। রোববার রাতে জোট নেতাদের ওই বৈঠকে দেশটিতে নতুন সরকার গঠনের পরিকল্পনা করা হয়েছে বলে গুঞ্জন ছড়ায়। প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ দুই বছর আগে ক্ষমতায় আসার সময় তার জোটসঙ্গী বহু বর্ণের রাজনৈতিক দল পিকেআরের প্রেসিডেন্ট আনোয়ার ইব্রাহিমের সঙ্গে সমঝোতা করেন। সেই সময় তিনি জানান, ক্ষমতার মেয়াদ পূর্ণ করার আগেই সরে যাবেন এবং আনোয়ার ইব্রাহিমের কাছে ক্ষমতা হস্তান্তর করবেন।

কিছু দিন আগে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী জানান, তিনি আগামী নভেম্বরে দেশটিতে অনুষ্ঠেয় অ্যাপেকের শীর্ষ সম্মেলনের পরপরই পদত্যাগ করে আনোয়ার ইব্রাহিমকে তার স্থলাভিষিক্ত করবেন। কিন্তু চারদলীয় পাকাতান হারাপান জোটের অন্য নেতারা আনোয়ার ইব্রাহিমের কাছে ক্ষমতা হস্তান্তরে মাহাথিরের পরিকল্পনা মেনে নিতে পারছেন না। যে কারণে গত কয়েকদিন জোটের অন্য রাজনৈতিক দলের নেতারা দফায় দফায় বৈঠক করে আনোয়ার ইব্রাহিমকে ঠেকাতে নতুন জোট গড়ার পরিকল্পনা করেন।

সম্প্রতি দেশটির পাঁচটি উপনির্বাচনে ক্ষমতাসীন জোটের মনোনীত প্রার্থীদের হেরে যাওয়ার পর এই জোটের ভবিষ্যৎ নিয়ে শঙ্কা তৈরি হয়। এমনকি আনোয়ার ইব্রাহিমের সঙ্গে জোট সরকারের অর্থমন্ত্রী মোহাম্মদ আজমিন আলির বিভেদ দেখা দেয়। আজমিন ঘনিষ্ঠরা মাহাথিরের পিপিবিএম ছেড়ে পিকেআরের সঙ্গে জোট গড়ার পরিকল্পনা শুরু করেন। পার্লামেন্টে এই দলটির সর্বোচ্চ ৫০ জন এমপি রয়েছেন। তারা বলছেন, পার্লামেন্টে মাত্র ২৬ এমপি রয়েছেন পিপিবিএমের। এই দলটিও পাকাতান হারাপান জোট ছাড়ার ইঙ্গিত দেয়।

১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত মালয়েশিয়ার প্রধানমন্ত্রী থাকাকালীন মাহাথির মোহাম্মদের ডেপুটি হিসেবে দায়িত্ব পালন করেন আনোয়ার ইব্রাহিম। কিন্তু দেশটিতে উদ্ভূত অর্থনৈতিক সংকট মোকাবিলার কৌশল নিয়ে মতবিরোধ দেখা দেয়ায় ১৯৯৮ সালে আনোয়ার ইব্রাহিমকে বরখাস্ত করেন মাহাথির। পরে সমকামিতার অভিযোগ এনে আনোয়ারকে কারাগারে পাঠানো হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<89975 and publish = 1 order by id desc limit 3' at line 1