শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

মাছ উৎপাদনে সাফল্য দেশের জন্য ইতিবাচক

নতুনধারা
  ১৮ ফেব্রুয়ারি ২০২১, ০০:০০

বলা হয়ে থাকে মাছে-ভাতে বাঙালি। বাঙালির খাদ্য তালিকায় নানা ধরনের মাছ থাকে। বিশেষ করে অতিথি আপ্যায়নের ক্ষেত্রে পরিবেশন করা হয় বিভিন্ন ধরনের সুস্বাদু মাছ। ফলে খাদ্যতালিকায় মাছের জুড়ি মেলা ভার। তবে মাছের উচ্চমূল্যের কারণে অনেকের পক্ষে অতিথি আপ্যায়ন আর আগের মতো হয়ে ওঠে না।

এক প্রতিবেদনে প্রকাশ, করোনাকালে মাছ উৎপাদনে বাংলাদেশ এখন দ্বিতীয়, বিশ্বে প্রথম অবস্থানে রয়েছে চীন। আশার কথা, ২০২২ সাল নাগাদ বিশ্বে যে চারটি দেশ মাছচাষে সাফল্য অর্জন করবে, তার শীর্ষে থাকবে বাংলাদেশ। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, ধারাবাহিকভাবে গত দেড়যুগ ধরে মাছচাষে বাংলাদেশ বিশ্বের শীর্ষ পাঁচ দেশের মধ্যে রয়েছে। গত তিন দশকে বাংলাদেশে মাছ উৎপাদন বেড়েছে ২৫ গুণ। এই ধরনের ইতিবাচক খবর আমাদের আশাবাদী করে তোলে।

বাংলাদেশ পরিসংখ্যান বু্যরোর হিসাবে, বর্তমানে মোট দেশজ উৎপাদনে (জিডিপি) মৎস্যসম্পদের অবদান এখন ৩ দশমিক ৬১ শতাংশের বেশি। দেশে বছরে ৩৫ লাখ ৪৮ হাজার টন মাছ উৎপাদিত হয়। যার বাজারমূল্য প্রায় ৫৩ হাজার কোটি টাকা। এর মধ্যে ইলিশ প্রায় ৪ লাখ টন। সরকার মাছ রপ্তানি করে প্রায় চার হাজার কোটি টাকা আয় করছে। জাটকা নিধন বন্ধসহ সরকারের নানা উদ্যোগে ইলিশের নতুন নতুন অভয়ারণ্য সৃষ্টি হয়েছে। এ কারণে ইলিশের উৎপাদন বেড়েছে। তবে বাজারে ইলিশের সরবরাহ থাকলেও দাম কমেনি। আশার কথা, প্রাকৃতিক উৎস থেকে মাছ উৎপাদনে বাংলাদেশ বিশ্বে পঞ্চম থেকে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে। আমরা মনে করি, এই ধারাবাহিকতা ধরে রাখতে হবে। মাছ উৎপাদনে বাংলাদেশ সাফল্য লাভ করলেও বাজারে মাছের লাগাম ছাড়া দাম। স্বাভাবিক নিয়মে মাছের উৎপাদন ও সরবরাহ বেশি থাকলে দাম কমার কথা। অথচ বাজারে উল্টো চিত্রই চোখে পড়ে। নদী জলাশয়ে ও খালে বিলে প্রাকৃতিক মাছ কমে যাওয়ায় এখন অধিক মাত্রায় মাছের চাষ হচ্ছে। এর ফলে মাছের চাহিদা পূরণ হচ্ছে, পাশাপাশি কর্মসংস্থানও হচ্ছে।

তবে মৎস্য উৎপাদকের ক্ষেত্রে কিছু নেতিবাক দিকও রয়েছে। অনেকেই পুকুরে বিষ প্রয়োগের মাধ্যমে শত্রম্নতাবশত মাছ মেরে ফেলছে। কেউ কেউ মাছ লুট করে নিয়ে যাচ্ছে পেশিশক্তি বলে। মৎস্য চাষকে উৎসাহিত করার জন্য এ সব প্রতিবন্ধকতাকে আমলে নিতে হবে, রাখতে হবে কঠোর নজরদারিতে। গতানুগতিক পদ্ধতি থেকে বেরিয়ে এসে উন্নত ও আধুনিক পদ্ধতিতে মাছচাষের মাধ্যমে দেশি প্রজাতির মাছকে বিলুপ্তি থেকে রক্ষার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, মৎস্য ক্ষেত্রে বিনিয়োগের ফলে একদিকে যেমন নতুন নতুন কর্মক্ষেত্র সৃষ্টি হয়, তেমনি সমৃদ্ধ হয় জাতীয় অর্থনীতি। গত বছর প্রধানমন্ত্রী গণভবনের লেকে মাছ অবমুক্ত করে 'জাতীয় মৎস্য সপ্তাহ-২০২০' উদ্বোধনী ঘোষণা করতে গিয়ে এই কথা বলেছিলেন। আমরাও তার কথার সঙ্গে একমত পোষণ করছি। সরকারের কার্যকর পদক্ষেপই কেবল পারে মৎস্য উৎপাদনে আরও সমৃদ্ধি লাভ করতে। সে জন্য বর্তমান সাফল্য ধরে রাখতে হবে। পাশাপাশি বিলুপ্তি থেকে রক্ষা করতে হবে নানা ধরনের দেশি প্রজাতির মাছ এবং এর কোনো বিকল্প নেই।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে