বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
করোনা প্রতিরোধে উদ্যোগ নিন

তালিকায় ঊর্ধ্বমুখী বাংলাদেশ

নতুনধারা
  ০৭ মে ২০২০, ০০:০০

সারা বিশ্বই কারোনাভাইরাসের সংক্রমণে বিপর্যস্ত। থমকে গেছে মানুষের জীবন। বাংলাদেশেও দিন দিন বাড়ছে করোনাভাইরাস সংক্রমণ। প্রতিদিনই আক্রান্তের সংখ্যায় গড়ছে নতুন রেকর্ড। এছাড়া এই মুহূর্তে মৃতু্যর সংখ্যা কমা ছাড়া দেশের মানুষের জন্য কোনো সুখবর নেই। বরং বিশ্বে করোনা আক্রান্তের তালিকায় এখন পর্যন্ত বাংলাদেশের অবস্থান ঊর্ধ্বমুখী রয়েছে, যা স্বাভাবিকভাবেই অত্যন্ত উদ্বেগজনক পরিস্থিতিকে স্পষ্ট করে। এরই মধ্যে করোনাভাইরাসে আক্রান্তের দিক দিয়ে বিশ্বে ৩৭তম স্থানে চলে এসেছে বাংলাদেশ। এমনই তথ্য দিচ্ছে করোনাভাইরাস নিয়ে বিশ্বব্যাপী তথ্য দেওয়া ওয়ার্ল্ডোমিটার। তালিকার সবার উপরে রয়েছে যুক্তরাষ্ট্র। মৃতু্যর দিক দিয়েও শীর্ষে রয়েছে দেশটি। আর স্পেন রয়েছে দ্বিতীয় স্থানে। ইতালির অবস্থান তৃতীয়।

এ ক্ষেত্রে সংশ্লিষ্টদের এটাও আমলে নেওয়া দরকার, করোনাভাইরাস শনাক্ত হওয়া মানুষের মধ্যে সবচেয়ে বেশি ঢাকা বিভাগে। এরপরই রয়েছে চট্টগ্রাম এবং ময়মনসিংহ বিভাগ। বাংলাদেশে করোনাভাইরাস প্রথম শনাক্ত হয়েছিল ৮ মার্চ। এ ক্ষেত্রে আমরা বলতে চাই, একদিকে বিশ্বে করোনা আক্রান্তের তালিকায় এখন পর্যন্ত বাংলাদেশের অবস্থান ঊর্ধ্বমুখী, অন্যদিকে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, 'এখন স্বাভাবিকভাবেই মার্কেট খোলা হয়েছে। গার্মেন্ট খোলা হয়েছে, দোকানপাটে আনাগোনা বাড়ছে। কাজেই সংক্রমণ যে বৃদ্ধি পাবে, এটি আমরা ধরেই নিতে পারি।' একই সঙ্গে করোনা রোগী যেন না বাড়ে সে জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় চেষ্টা করবে বলেও জানিয়েছেন। 'আমাদের যতটুকু সম্ভব এটি নিয়ন্ত্রণে রাখতে হবে। জীবন-জীবিকা দুটিই পাশাপাশি যাবে। আমাদের ম্যান্ডেড হলো যাতে রোগীগুলো অধিক চিকিৎসা পায়।' বলা দরকার, ২৬ এপ্রিল থেকে পোশাক কারখানা খোলা হয়েছে। এছাড়া সরকার সিদ্ধান্ত নিয়েছে ১০ মে থেকে ব্যবসাকেন্দ্র, দোকানপাট ও শপিংমলগুলো শর্তসাপেক্ষে সীমিত পরিসরে খোলা হবে।

আমরা বলতে চাই, সারা বিশ্বে ৩৬ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছে করোনাভাইরাসে। মৃতু্য হয়েছে আড়াই লাখের বেশি মানুষের। দেশেও হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা। লাশের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এর আগে এমন বিষয়ও আলোচনায় এসেছিল- মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাস নিয়ন্ত্রণে বিশ্বের উন্নত দেশগুলোই যেখানে হিমশিম খাচ্ছে, সেখানে আমাদের দেশের স্বাস্থ্যসেবা নিয়ে দেশের চিকিৎসক-নার্সসহ স্বাস্থ্য সংশ্লিষ্টরা কীভাবে এ মরণব্যাধি মোকাবিলা করবেন! এছাড়া জনমনে উদ্বেগ-আতঙ্ক হু হু করে বাড়ার বিষয়ও সামনে এসেছে। এমতাবস্থায় যখন করোনা আক্রান্তের তালিকায় এখন পর্যন্ত বাংলাদেশের অবস্থান ঊর্ধ্বমুখী রয়েছে তখন বিষয়টি এড়ানোর কোনো সুযোগ নেই। বরং এ ক্ষেত্রে এটাও আমলে নেওয়া সমীচীন, প্রকাশিত খবরের মাধ্যমে জানা গেছে, স্বরূপে ফিরতে শুরু করেছে রাজধানী ঢাকা। তথ্য মতে, শুধুমাত্র গণপরিবহণ ছাড়া সব ধরনের গাড়ি সড়কে চলাচল করছে। মঙ্গলবার রাজধানীর অনেক সড়কেই যানজট দেখা গেছে বলেও জানা যায়। একই সঙ্গে এটাও উলেস্নখ করা দরকার, ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-সিলেট, ঢাকা-আরিচা, ঢাকা-ময়মনসিংহ-টাঙ্গাইল মহাসড়ক থেকে ঢাকার প্রবেশপথে যানজট লক্ষ্য করা গেছে। সড়কগুলোতে ট্রাক ও লরি ছাড়াও লেগুনা, সিএনজিচালিত অটোরিকশা, ব্যক্তিগত গাড়ির আধিক্য দেখা গেছে। কার্যত, দূরপালস্নার বাস ছাড়া সব ধরনের যানবাহনই সড়কে চলাচল করছে বলেও জানা যাচ্ছে। এছাড়া মঙ্গলবার সকালে রাজধানীর বনানী, বিজয় সরণি, যাত্রাবাড়ী, আব্দুলস্নাহপুর ও গাবতলী এলাকায় সিগন্যাল অপেক্ষা করতে দেখা গেছে গাড়িগুলোকে। ব্যক্তিগত গাড়ি ও সিএনজি অটোরিকশাও বেড়েছে রাজধানীর সড়কে। বিভিন্ন এলাকায় মানুষের ভিড়ও দেখা গেছে। অনেককেই আবার হেঁটে কর্মস্থলে যেতে দেখা গেছে।

আমরা বলতে চাই, একদিকে করোনার সংক্রমণ ঊর্ধ্বমুখী, অন্যদিকে মানুষজন বের হয়ে আসছে, এমন অবস্থায় সংক্রমণ বাড়বে- এই আশঙ্কা অমূলক নয়। সঙ্গত কারণেই সামগ্রিক পরিস্থিতি আমলে নিয়ে কার্যকর পদক্ষেপ নিশ্চিত করতে হবে সংশ্লিষ্টদেরকেই। দূরপালস্নার বাস ছাড়া সব ধরনের গাড়ি রয়েছে মহাসড়কে। হাইওয়ে পুলিশকে দায়িত্ব পালন করতে হিমশিম খেতে দেখা গেছে বলেও খবরে উঠে এসেছে। মানুষ বাইরে বের হয়ে আসছে। ফলে এ সকল কারণে করোনাভাইরাসের সংক্রমণ বাড়বে এমন আশঙ্কাকে এড়ানো যাবে না। সামগ্রিক পরিস্থিতি আমলে নিয়ে সব ধরনের উদ্যোগ গ্রহণ ও তার সুষ্ঠু বাস্তবায়নে সর্বাত্মক প্রস্তুতির কোনো বিকল্প নেই।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<98570 and publish = 1 order by id desc limit 3' at line 1