মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রাথমিক বিজ্ঞান

পঞ্চম শ্রেণির পড়াশোনা

রোমানা হাবীব চৌধুরী, সহকারী শিক্ষক, ব্রাইট ফোর টিউটোরিয়াল হোম, চট্টগ্রাম য়
  ২৬ সেপ্টেম্বর ২০২০, ০০:০০
প্রযুক্তির ব্যবহার

প্রশ্ন: বিজ্ঞান ও প্রযুক্তির সম্পর্ক উদাহরণ দিয়ে প্রমাণ কর।

উত্তর: বিজ্ঞান ও প্রযুক্তির সম্পর্ক খুবই ঘনিষ্ঠ। এরা পাশাপাশি চলে। বিজ্ঞানীদের মূল্যবান আবিষ্কারকে মানুষের কাজে লাগাতে হলে প্রযুক্তির সাহায্য নিতে হয়। তাই বিজ্ঞানের আবিষ্কার কাজে লাগানোর জন্য তৈরি হয় প্রযুক্তি। বিজ্ঞান ও প্রযুক্তির সম্পর্ক বোঝানোর জন্য নিচে দুটি উদাহরণ উলেস্নখ করা হলো-

উদাহরণ-১ : বিজ্ঞানীরা বস্তুর গঠন এবং বস্তুর ওপরে শক্তির নানা প্রভাব আবিষ্কার করেছেন। প্রযুক্তিবিদরা বিজ্ঞানের সেই জ্ঞান ব্যবহার করে নতুন নির্মাণসামগ্রী উদ্ভাবন করেছেন।

উদাহরণ-২ : আলো, বাতাস, পানি ও নানা উপাদান কীভাবে উদ্ভিদের ওপরে কাজ করে তা নিয়ে বিজ্ঞানীরা গবেষণা করেন। প্রযুক্তিবিদরা এই জ্ঞান প্রয়োগ করেন ফসল উৎপাদনের উন্নতি সাধনে। সুতরাং বলা যায় বিজ্ঞান ও প্রযুক্তি গভীরভাবে সম্পর্কিত।

প্রশ্ন: প্রযুক্তির ব্যবহারে মানবিক হওয়া উচিত কেন?

উত্তর: প্রযুক্তির সঠিক ও মানবিক ব্যবহার আমাদের জীবনে এনেছে স্বাচ্ছন্দ্য। কিন্তু যখনই এ ব্যবহারে মানবিকতা থাকে না তখন তা আমাদের জীবনকে করে দুর্বিষহ। যেমন-

১। যানবাহন আমাদের যাতায়াতকে সহজ করে। কিন্তু দ্রম্নত যানবাহন চালালে তাতে দুর্ঘটনা ঘটতে পারে।

২। সঠিক পরিমাণে সার, কীটনাশক ব্যবহার ফসল উৎপাদন বৃদ্ধি করে। কিন্তু যদি অতিরিক্ত হারে এগুলো ব্যবহার করা হয় তবে তা পুকুর ও জলাশয়ে পড়ে উদ্ভিদ ও মাছকে মেরে ফেলে।

৩। বিভিন্ন ধরনের যুদ্ধের অস্ত্র, পারমাণবিক বোমা ইত্যাদিও প্রযুক্তির অবদান। এসব অবদানকে অনেক সময় যুদ্ধক্ষেত্রে অমানবিকভাবে ব্যবহার করা হয়। এতে অনেক মানুষের প্রাণহানি ঘটে। ধ্বংস হয়ে যায় অনেক শহর, জনপদ।

এভাবে প্রযুক্তিকে যখনই অমানবিকভাবে ব্যবহার করা হবে তখনই তা আমাদের জীবনে ভয়াবহতা ডেকে আনবে। আর তাই প্রযুক্তি ব্যবহারে মানবিক হতে হবে।

প্রশ্ন: বিজ্ঞান ও প্রযুক্তির মধ্যে ৩টি পার্থক্য লেখ।

উত্তর: বিজ্ঞান ও প্রযুক্তির ৩টি পার্থক্য নিচে দেয়া হলো-

বিজ্ঞান

১. বিজ্ঞান হচ্ছে মানুষের অর্জিত বিশেষ জ্ঞান।

২. বিজ্ঞান হচ্ছে আবিষ্কারের তাত্ত্বিক রূপ।

৩. বিজ্ঞান দেয় জ্ঞান।

প্রযুক্তি

১. প্রযুক্তি হচ্ছে বিজ্ঞানের আবিষ্কারকে বাস্তব ক্ষেত্রে মানুষের কল্যাণে ব্যবহারের কৌশল।

২. প্রযুক্তি হচ্ছে বিজ্ঞান কর্তৃক আবিষ্কারের ব্যবহারিক রূপ।

৩. প্রযুক্তি দেয় বিজ্ঞান কর্তৃক অর্জিত জ্ঞানের প্রায়োগিক পদ্ধতি।

বিজ্ঞানীদের মূল্যবান আবিষ্কারকে মানুষের কাজে লাগাতে হলে প্রযুক্তির সাহায্য নিতে হয়। তাই বিজ্ঞানের আবিষ্কারকে কাজে লাগানোর জন্য তৈরি হয় প্রযুক্তি।

প্রশ্ন: তথ্য কী? বর্তমান পৃথিবীতে তথ্য যোগাযোগ এত প্রয়োজনীয় কেন?

উত্তর: উপাত্ত যখন বিশেষ প্রয়োজনে ব্যবহৃত হয় তখন তাকে তথ্য বলে। যে জাতি যত সহজে এবং যত তাড়াতাড়ি একে অন্যের সঙ্গে তথ্য বিনিময় করতে পেরেছে সে জাতি তত দ্রম্নত সামনে এগিয়ে গেছে। এজন্য একটি জাতির সব পেশাজীবী মানুষের মধ্যে তথ্য যোগাযোগ জরুরি। শিক্ষাব্যবস্থায় উন্নতির জন্য শিক্ষক, ছাত্রছাত্রী ও সংশ্লিষ্ট সবার মধ্যে তথ্য যোগাযোগের প্রয়োজনীয়তা রয়েছে। কৃষকের চাষাবাদ করার জন্য, শ্রমিকের কলকারখানার কাজের জন্য, ডাক্তারের রোগব্যাধি ও চিকিৎসার জন্য, কৃত্রিম উপগ্রহ ব্যবহার করে যথাযথ সিদ্ধান্ত গ্রহণ প্রভৃতি নানারকম কাজের জন্য তথ্য যোগাযোগের প্রয়োজনীয়তা রয়েছে।

প্রশ্ন: তোমার বাবা তোমাকে একটি কম্পিউটার কিনে দিলে তা দিয়ে তুমি কী করবে? ৫টি বাক্যে লেখ।

উত্তর: আমার বাবা আমাকে একটি কম্পিউটার কিনে দিলে তা দিয়ে আমি নিম্নবর্ণিত কাজগুলো করব-

১. আমার প্রয়োজনীয় পড়ার শিটগুলো টাইপ করব।

২. আমার অঙ্কগুলো করার ক্ষেত্রে কম্পিউটারের সহযোগিতা নেব।

৩. ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন প্রকার অজানা তথ্য সংগহ করব।

৪. কম্পিউটারে গেম খেলব।

৫. ই-মেইলে বন্ধুদের চিঠি পাঠাব।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<113221 and publish = 1 order by id desc limit 3' at line 1