শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বিজ্ঞানের যত কথা

শিক্ষা জগৎ ডেস্ক
  ৩০ অক্টোবর ২০২০, ০০:০০
পানিচক্র

পানিচক্র জলচক্র বা হাইড্রোলজিকচক্র বা জলবিদু্যৎচক্র নামেও পরিচিত। পৃথিবীর পৃষ্ঠের উপরে এবং নীচে জলের অবিচ্ছিন্ন গতিবিধি বর্ণনা করে এ পানিচক্র। সময়ের সঙ্গে সঙ্গে পৃথিবীর পানির ভর মোটামুটি স্থির থাকে তবে বিভিন্ন জলবায়ু পরিবর্তনের ওপর নির্ভর করে বরফ, মিঠা জল, লবণাক্ত জল এবং বায়ুমন্ডলীয় জলের জলাধারগুলোতে জলের বিভাজন পরিবর্তনশীল। জল এক জলাশয় থেকে অন্য জলাশয়ে যেমন নদী থেকে মহাসাগর বা মহাসাগর থেকে বায়ুমন্ডলে বাষ্পীভবন, ঘনত্ব, বৃষ্টিপাত, অনুপ্রবেশ, ভূপৃষ্ঠের প্রবাহ এবং ভূগর্ভস্থ প্রবাহের শারীরিক প্রক্রিয়াগুলোর মধ্যদিয়ে যায়। এটি করতে গিয়ে, পানি বিভিন্ন রূপের মধ্যদিয়ে যায়- তরল, কঠিন (বরফ) এবং বাষ্প।

পানিচক্রটি শক্তির আদান-প্রদানের সঙ্গে জড়িত, যা তাপমাত্রা পরিবর্তনের দিকে পরিচালিত করে। যখন জল বাষ্পীভবন হয়, তখন এটি তার চারপাশ থেকে শক্তি নেয় এবং পরিবেশকে শীতল করে। যখন এটি ঘনীভূত হয়, তখন এটি শক্তি প্রকাশ করে এবং পরিবেশকে উষ্ণ করে। এ তাপ এক্সচেঞ্জগুলো জলবায়ুকে প্রভাবিত করে। পানিচক্রে বাষ্পীভবনীয় পর্যায়ে পানি পরিশোধিত হয়। তরল পানি এবং বরফের প্রবাহ বিশ্বজুড়ে খনিজ পরিবহণ করে। এটি ক্ষয় এবং অবক্ষেপসহ প্রক্রিয়াগুলোর মাধ্যমে পৃথিবীর ভূতাত্ত্বিক বৈশিষ্ট্যগুলোকে পুনর্র্নির্মাণেও জড়িত। জলচক্রটি গ্রহের বেশির ভাগ জীবন ও বাস্তুতন্ত্রের রক্ষণাবেক্ষণের জন্যও প্রয়োজনীয়।

বর্ণনা : বাতাসে জলীয় বাষ্প হিসেবে জল বাষ্পীভূত হয়। কিছু বরফ এবং তুষার সরাসরি জলের বাষ্পে নিমজ্জিত হয়। বাষ্পীভবন শুকনো গাছগুলো থেকে জল স্থানান্তর করে এবং মাটি থেকে বাষ্পভূত হয়। উচ্চতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে বায়ুচাপ কমে যায় এবং তাপমাত্রা হ্রাস পায়। নিম্ন তাপমাত্রার কারণে জলীয় বাষ্পকে বাতাসের চেয়ে ভারী ছোট ছোট তরল পানির ফোঁটাগুলোতে ঘনীভূত করে তোলে। বায়ুমন্ডলে একটি বৃহত্তর স্থানজুড়ে এ ফোঁটাগুলোর একটি বিশাল ঘনত্ব মেঘ হিসেবে দৃশ্যমান হয়। কিছু ঘনীভবন স্থল স্তরের কাছাকাছি থাকে এবং এটিকে কুয়াশা বলে।

বায়ুমন্ডলীয় সঞ্চালন পৃথিবীর চারপাশে জলীয় বাষ্পকে সরায়; মেঘের কণা বৃষ্টিপাত হিসেবে সংঘর্ষ, বৃদ্ধি এবং উপরের বায়ুমন্ডলীয় স্তর থেকে পড়ে যায়। কিছু বৃষ্টিপাত তুষার বা শিলাবৃষ্টি হিসেবে পড়ে এবং বরফের ক্যাপ এবং হিমবাহ হিসেবে জমা হতে পারে, যা কয়েক হাজার বছর ধরে হিমায়িত জলের সঞ্চয় করতে পারে। বেশির ভাগ জল আবার মহাসাগরগুলোতে বা বৃষ্টির মতো জমিতে পড়ে যায়, যেখানে ভূমি পৃষ্ঠের ওপর দিয়ে প্রবাহিত হয়। ভূ-গর্ভস্থ (ভূ-গর্ভস্থ) থেকে উদ্ভূত রানওফ এবং জল হ্রদগুলোতে স্বাদু পানির মতো সংরক্ষণ করা যেতে পারে। সব পানি বয়ে যাওয়া নদীতে প্রবাহিত হয় না। এটির বেশির ভাগই অনুপ্রবেশ হিসেবে মাটিতে সিক্ত হয়। কিছু জল মাটির গভীরে অনুপ্রবেশ করে এবং জলজ পদার্থগুলো আবার পূরণ করে, যা দীর্ঘ সময়ের জন্য মিষ্টি পানিকে সংরক্ষণ করতে পারে। কিছু অনুপ্রবেশ ভূমি পৃষ্ঠের কাছাকাছি অবস্থান করে এবং ভূগর্ভস্থ জলের স্রোত হিসেবে ভূ-পৃষ্ঠের জলে (এবং সমুদ্র) ফিরে যেতে পারে। কিছু ভূগর্ভস্থ জলের স্থলভাগের স্রোত খুঁজে পায় এবং মিঠা পানির ফোয়ারা হিসেবে বেরিয়ে আসে। নদীর উপত্যকাগুলো এবং পস্নাবনভূমিতে হাইপোরিহিক জোনে প্রায়ই পৃষ্ঠের জল এবং ভূগর্ভস্থ জলের মধ্যে অবিচ্ছিন্ন জল বিনিময় হয়। সময়ের সঙ্গে সঙ্গে, জলটি চক্র অব্যাহত রাখতে সমুদ্রের দিকে ফিরে আসে।

প্রক্রিয়া : বৃষ্টিপাত, রানওফ অফ, অনুপ্রবেশ, উপরিভাগের প্রবাহ, বাষ্পীভবন, ঘনত্ব, পেস্নট টেকটোনিক্স জলচক্র অনেক প্রক্রিয়া জড়িত।

জলবায়ুর উপর প্রভাব : জলচক্রটি সৌরশক্তি থেকে চালিত। বৈশ্বিক বাষ্পীভবনের ৮৬% মহাসাগর থেকে ঘটে, বাষ্পীভূত শীতল দ্বারা তাদের তাপমাত্রা হ্রাস করে। শীতলতা ছাড়াই, গ্রিন হাউস প্রভাবের ওপর বাষ্পীভবনের প্রভাব ৬৭ ডিগ্রি সেন্টিগ্রেড (১৫৩ ডিগ্রি ফারেনহাইট) এবং একটি উষ্ণ গ্রহকে পৃষ্ঠের তাপমাত্রা অনেক বেশি বাড়িয়ে তোলে।

পানিচক্রের পরিবর্তনকারী মানবিক ক্রিয়াকলাপগুলোর মধ্যে রয়েছে : কৃষি, শিল্প, বায়ুমন্ডলের রাসায়নিক সংমিশ্রণ পরিবর্তন, বাঁধ নির্মাণ, বন উজাড় এবং বনায়ন, কূপ থেকে ভূগর্ভস্থ জল অপসারণ, নদী থেকে জল বিমূর্ততা, নগরায়ণের প্রভাব মোকাবেলায় জল সংবেদনশীল নগর নকশা অনুশীলন করা যেতে পারে।

জৈব রাসায়নিক সাইক্লিংয়ের ওপর প্রভাব : যদিও পানিচক্রটি নিজেই একটি জৈব-রাসায়নিক চক্র, পৃথিবীর ওপরে এবং নীচে জলের প্রবাহ অন্যান্য জৈব-রাসায়নিক পদার্থগুলোর সাইক্লিংয়ের মূল উপাদান। রানওফ জমি থেকে জলাশয়গুলোতে ক্ষয়ে যাওয়া পলি এবং ফসফরাস পরিবহণের প্রায় সব ক্ষেত্রে দায়ী। মহাসাগরের লবণাক্ততা ক্ষয় এবং জমি থেকে দ্রবীভূত লবণের পরিবহণ থেকে প্রাপ্ত। হ্রদের সাংস্কৃতিক ইউট্রোফিকেশন মূলত ফসফরাসের কারণে হয়, যা কৃষিকাজে বেশি পরিমাণে সার প্রয়োগ করে। জলবায়ু এবং ভূগর্ভস্থ জলের প্রবাহ উভয়ই জমি থেকে জলাশয়গুলোতে নাইট্রোজেন পরিবহণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<117135 and publish = 1 order by id desc limit 3' at line 1