সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ৩ মাঘ ১৪২৭

পঞ্চম শ্রেণির পড়াশোনা (বাংলা)

পঞ্চম শ্রেণির পড়াশোনা (বাংলা)
টেরাকোটা

আজ তোমাদের জন্য বাংলা নিয়ে আলোচনা করা হলো

শখের মৃৎশিল্প

নিচের অনুচ্ছেদটি পড়ে ১, ২ নাম্বার ক্রমিকের প্রশ্নগুলোর উত্তর দাও-

গ্রামের নাম আনন্দপুর। সেখানে পহেলা বৈশাখে মেলা বসে। মেলায় নানা জিনিস নিয়ে সারি সারি দোকান বসেছে। আমার চোখ পড়ল অপূর্বসুন্দর মাটির হাঁড়ির দিকে। মামাকে জিজ্ঞেস করলাম- এটা কিসের হাঁড়ি? মামা বললেন, এটা শখের হাঁড়ি। শখ করে পছন্দের জিনিস এই সুন্দর হাঁড়িতে রাখা হয়, তাই এর নাম শখের হাঁড়ি। নরম এঁটেল মাটি দিয়ে টিপে টিপে এসব পুতুল বানানো হয় বলে এগুলোর নাম টেপা পুতুল। নানারকম টেপা পুতুল দেখিয়ে মামা বললেন, এগুলো হচ্ছে মাটির শিল্পকলা। শিল্পকলা কথাটি বেশ ভারী ভারী মনে হলো। মামা বুঝিয়ে বললেন, যখন কোনো কিছু সুন্দর করে আঁকি, সুন্দর করে বানাই, সুন্দর করে গাই, তখন তা হয় শিল্প। শিল্পের এ কাজকে বলে শিল্পকলা। আমাদের দেশের সবচেয়ে প্রাচীন শিল্প হচ্ছে মাটির শিল্প। হাঁড়ি, কলসি ছাড়াও আমাদের দেশে একসময় গড়ে উঠেছিল সুন্দর পোড়ামাটির ফলকের কাজ। এর অন্য নাম টেরাকোটা। নকশা করা মাটির ফলক ইটের মতো পুড়িয়ে তৈরি করা হতো এই টেরাকোটা। শালবন বিহার, মহাস্থানগড়, পাহাড়পুর বৌদ্ধস্তূপ ও দিনাজপুরের কান্তজির মন্দিরে এই টেরাকোটার কাজ রয়েছে। এ ছাড়া বাগেরহাটের ষাটগম্বুজ মসজিদে পাওয়া যায় পোড়ামাটির অপূর্বসুন্দর কাজ। এ শিল্প আমাদের ঐতিহ্য, আমাদের গর্ব।

১। প্রদত্ত শব্দগুলোর অর্থ লেখ-

\হশখ, স্তূপ, নকশা, প্রাচীন, রুপালি, টেপা পুতুল, পহেলা বৈশাখ

উত্তর :

\হপ্রদত্ত শব্দ শব্দার্থ

\হশখ - মনের ইচ্ছা

\হস্তূপ - ঢিপি

\হনকশা - রেখা দিয়ে আঁকা ছবি

\হপ্রাচীন - পুরাতন

\হরুপালি - রূপার মতো রং

২। নিচের প্রশ্নগুলোর সংক্ষেপে উত্তর লেখ-

(ক) মাটির শিল্প বলতে কী বুঝ?

(খ) টেরাকোটা কী?

(গ) 'মৃৎশিল্প আমাদের ঐতিহ্য, আমাদের গর্ব'- বুঝিয়ে লেখ।

উত্তর :

(ক) মাটির শিল্প বলতে কী বুঝ?

উত্তর : মাটির তৈরি শিল্পকর্মকে আমরা বলি মাটির শিল্প বা মৃৎশিল্প। গ্রামের কুমোররা নিপুণভাবে এসব তৈরি করে। যেমন- মাটির পুতুল, মাটির ঘোড়া, মাটির হাতি, মাটির ষাঁড়, নকশা করা হাঁড়ি, মাটির কলস, বাসন-কোসন, সরা, মটকা, জালা, পিঠে তৈরির নানা ছাঁচ, মাটির মাছ, নানা তৈজসপত্র ইত্যাদি।

(খ) টেরাকোটা কী?

উত্তর : 'টেরাকোটা' একটি লাতিন শব্দ। 'টেরা' অর্থ মাটি আর 'কোটা' অর্থ পোড়ানো। পোড়ামাটির তৈরি মানুষের ব্যবহারের সব রকমের জিনিস টেরাকোটা হিসেবে পরিচিত। বাংলার অনেক পুরনো শিল্প এই টেরাকোটা। নকশা করা মাটির ফলক ইটের মতো পুড়িয়ে টেরাকোটা তৈরি করা হতো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে