শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ২ মাঘ ১৪২৭

শিক্ষা অধিদপ্তরের জরুরি নির্দেশনা

শিক্ষা অধিদপ্তরের জরুরি নির্দেশনা

দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একজন করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক দক্ষ শিক্ষক প্রস্তুত করবে সরকার। এ লক্ষ্যে প্রতিটি বিদ্যালয়ের একজন শিক্ষককে অনলাইন গুগল রেজিস্ট্রেশন ফরম পূরণ করতে বলা হয়েছে। রেজিস্ট্রেশনের তালিকা অনুযায়ী ভার্চুয়াল অরিয়েন্টেশন করারও জন্য নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে দেশের সব প্রাথমিক শিক্ষকদের দঐবষঢ়রহম চধমব ড়হব ব-গড়হরঃড়ৎরহম' নামের ফেসবুক পেজে লাইক বা ফলো করে সংযুক্ত থাকতে বলা হয়।

১ ডিসেম্বর প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে এসব নির্দেশনা দেওয়া হয়। বিভাগীয় উপ-পরিচালক ও জেলা শিক্ষা অফিসারদের নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওই নির্দেশনায় বলা হয়, 'প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে একজন আইসিটি দক্ষ শিক্ষক তৈরি' এ লক্ষ্যে অনলাইন গুগল ফরমে রেজিস্ট্রেশনের ক্রমানুসারে আবেদনকারী শিক্ষকদের অংশগ্রহণে প্রতি সপ্তাহের শনিবার সন্ধ্যায় পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের আয়োজনে জুম ক্লাউডের মাধ্যমে ই-মনিটরিং সিস্টেমের ওপর অনুষ্ঠিত হচ্ছে। প্রতিটি প্রোগ্রামে মাঠ প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা সংযুক্ত থাকছেন।

এ বিষয়ে একটি ফেসবুক পেজ খোলা হয়েছে, পেজের নাম 'ঐবষঢ়রহম চধমব ড়হব ব-গড়হরঃড়ৎরহম'। অরিয়েন্টেশন প্রোগ্রামটি ফেসবুক লাইভ সম্প্রচার করা হবে।

ইতোমধ্যে ৫ হাজার আবেদন জমা হয়েছে এবং আবেদনের ক্রম অনুসারে ৬টি ব্যাচে (প্রতি ব্যাচে ২০০ থেকে ২৫০ জন করে) প্রায় ১ হাজার ৪০০ জন শিক্ষককে অনলাইনে (জুম ক্লাউড) অরিয়েন্টেশন দেওয়া হয়েছে। অংশগ্রহণকারী ছাড়াও তালিকা বহির্ভূত শিক্ষকরা লাইভে স্বতঃস্ফূর্তভাবে অরিয়েন্টেশনে অংশ নিয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে