শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
বাংলা

পঞ্চম শ্রেণির পড়াশোনা

নূর মোহাম্মদ দেওয়ান, প্রধান শিক্ষক, শিক্ষা নিকেতন, চাঁদপুর
  ০৪ ডিসেম্বর ২০২০, ০০:০০
মৃৎশিল্প

(গ) 'মৃৎশিল্প আমাদের ঐতিহ্য, আমাদের গর্ব'- বুঝিয়ে লেখ।

উত্তর : বাংলাদেশের প্রাচীন শিল্পকলার পরিচয় পাওয়া যায় মাটির শিল্পে। এটা একেবারে এ দেশের নিজস্ব শিল্প। বাংলাদেশের মাটির শিল্পগুলোর মধ্যে মাটির পুতুল, মাটির কলস, নকশা করা হাঁড়ি, বাসন-কোসন, সরা, মটকা, জালা, পিঠে তৈরির নানা ছাঁচ, মাটির ঘোড়া, হাতি, ষাঁড়, মাটির মাছ ইত্যাদি প্রধান। এ ছাড়াও 'টেরাকোটা' বা পোড়ামাটির কাজ এ দেশে শুরু হয়েছে কয়েকশ বছর আগে। এসব মৃৎশিল্প তাই আমাদের ঐতিহ্য, আমাদের গর্ব।

প্রদত্ত অনুচ্ছেদটি পড়ে ১, ২ ক্রমিক প্রশ্নের উত্তর লেখ

মামা বেশ মজার মানুষ। কাঁধে ঝোলানো একটা ব্যাগ। তাতে থাকে ছবি আঁকার নানান জিনিস, থাকে একটা বাঁশি। পড়েন ঢাকার চারুকলা ইন্সটিটিউটে। মেলার একটু কাছে পৌঁছাতেই শুনতে পেলাম নাগরদোলার ক্যাচর ক্যাচর শব্দ। দেখলাম বাঁশের তৈরি কুলা, ডালা, ঝুড়ি, চালুনি, মাছ ধরার চাঁই, খালুই, আরো কত কী? বসেছে বাঙ্গি, তরমুজ, মুড়ি-মুড়কি, জিলাপি আর বাতাসার দোকান সারি সারি। আরেকটু এগোতেই দেখতে পেলাম কত রঙের কত বর্ণের বিচিত্র সব মাটির হাঁড়ি- ফুল, পাতা, মাছের ছবি আঁকা সেসবে। রয়েছে মাটির ঘোড়া, হাতি, ষাঁড় আর নানা আকারের মাটির পুতুল। আমার চোখ পড়ল কাজ করা অপূর্বসুন্দর মাটির হাঁড়ির দিকে। মামাকে জিজ্ঞাসা করলাম, এটা কিসের হাঁড়ি?

মামা বললেন, এটা শখের হাঁড়ি। শখ করে পছন্দের জিনিস এই সুন্দর হাঁড়িতে রাখা হয়, তাই এর নাম শখের হাঁড়ি। তা ছাড়া শখের যে কোনো জিনিসই তো সুন্দর।

আমরা দুটি শখের হাঁড়ি কিনলাম। অবাক হলাম, পুতুলের পাশেই ঘোলা চোখে চেয়ে আছে এক চকচকে রুপালি ইলিশ। পদ্মার তাজা ইলিশের মতোই। তেমনি সাদা আঁশ, লাল ঠোঁট। আমরা একটা মাটির ইলিশও কিনলাম।

১। প্রদত্ত শব্দগুলোর অর্থ লেখ

বর্ণের, বিচিত্র, অপূর্ব, শখ, ইন্সটিটিউট, বাঁশি, ইলিশ

উত্তর :

বর্ণের - রঙের

বিচিত্র - বিভিন্ন

অপূর্ব - যা আগে দেখা যায়নি

শখ - পছন্দ

ইন্সটিটিউট - প্রতিষ্ঠান

২। নিচের প্রশ্নগুলোর সংক্ষেপে উত্তর লেখ।

ক) মামা কেমন মানুষ?

খ) মেলায় কী কী জিনিসের দোকান বসেছে?

গ) শখের হাঁড়ি আর রুপালি ইলিশের পার্থক্য কী?

উত্তর :

ক) মামা কেমন মানুষ?

উত্তর : মামা বেশ মজার মানুষ। তার কাঁধে ঝোলানো ব্যাগ, তাতে থাকে ছবি আঁকার নানান জিনিস আর একটা বাঁশি।

খ) মেলায় কী কী জিনিসের দোকান বসেছে?

উত্তর : মেলায় বাঁশের তৈরি কুলা, ডালা, ঝুড়ি, চালুনি, মাছ ধরার চাঁই, খালুইয়ের দোকান বসেছে। আর একদিকে বাঙ্গি, তরমুজ, মুড়ি-মুড়কি, জিলাপি আর বাতাসার দোকান। একটু এগিয়ে নানা রকমের নানা রঙের মাটির হাঁড়ি, ঘোড়া, হাতি ষাঁড় আর পুতুলের দোকান। মোট কথা, গ্রামের মানুষের দৈনন্দিন জীবনে ব্যবহৃত প্রয়োজনীয় ও শখের জিনিসে মেলা পূর্ণ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে