বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

অষ্টম শ্রেণির পড়াশোনা (বাংলাদেশ ও বিশ্বপরিচয়)

সুধীরবরণ মাঝি, শিক্ষক, হাইমচর সরকারি মহাবিদ্যালয়, হাইমচর, চাঁদপুর য়
  ০৯ মার্চ ২০২১, ০০:০০

আজ তোমাদের জন্য সৃজনশীল প্রশ্নোত্তর নিয়ে আলোচনা করা হলো

ঘ) ঘটনা-২ এর দুর্যোগটি হলো ভূমিকম্প। পৃথিবীতে যত রকম প্রাকৃতিক দুর্যোগ ঘটে তার মধ্যে ভূমিকম্পই সবচেয়ে অল্প সময়ে বেশি ধ্বংসযজ্ঞ ঘটায়। ভূমিকম্পের ব্যাপারে আগাম কোনো সতর্ক সংকেত দেওয়া সম্ভব হয় না। ভূমিকম্পের ক্ষয়-ক্ষতির পরিমাণ কমিয়ে আনতে যেসব পদক্ষেপ গ্রহণ করা যেতে পারে তা হলো-বাড়তি দরজা থাকা প্রয়োজন। প্রাথমিক চিকিৎসাসামগ্রী, হেলমেট, টর্চ লাইট প্রভৃতি মজুত রাখতে হবে। ভূমিকম্পের সময় আশ্রয় নেওয়ার জন্য একটি মজবুত টেবিল রাখতে হবে। ভারী আসবাবপত্র মেঝের উপরে রাখতে হবে। ব্যবহারের পর বৈদু্যতিক বাতি ও গ্যাসের চুলা বন্ধ রাখতে। সেই সঙ্গে ভূমিকম্প শুরু হলে শক্ত টেবিল বা শক্ত কাঠের আসবাবপত্রের নিচে অবস্থান নিতে হবে। দ্রম্নততার সঙ্গে বৈদু্যতিক সুইচ ও গ্যাসের সংযোগ বন্ধ করে দিতে হবে। বাড়ির আশপাশে খোলা জায়গা থাকলে দ্রম্নত ঘর থেকে বের হয়ে খোলা জায়গায় যেতে হবে। ভূমিকম্পের সময় লিফট ব্যবহার করা উচিত নয়। সেই সঙ্গে ভূমিকম্পের পরে আহত লোকজনকে হাসপাতালে নিতে প্রয়োজনীয় তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করতে হবে। ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স এবং স্থানীয় প্রশাসনের যোগাযোগের নাম্বার সংগ্রহ করে রাখতে হবে। দুর্গত মানুষের জন্য অস্থায়ী আশ্রয়কেন্দ্র, খাবার ও পানির ব্যবস্থা করতে হবে। তবে ভূমিকম্পের সময় আত্মরক্ষা এবং ভূমিকম্পের পর উদ্ধারকাজ ও ত্রাণকাজ সম্পর্কে মানুষকে ধারণা দিতে হবে। তাই বলা যায়, ঘটনা-২ এর দুর্যোগ অর্থাৎ ক্ষয়ক্ষতির পরিমাণ কমিয়ে আনতে উপরোক্ত পদক্ষেপগুলো গ্রহণ করা যেতে পারে।

৪। সাজিদের গ্রামটি ধলেশ্বরী নদীর তীরে অবস্থিত। সকালে খেলার মাঠে গিয়ে দেখল নদী পানিতে পূর্ণ। কিন্তু বিকালবেলায় গ্রামের লোকজনের ছোটাছুটি, গবাদিপশু ও মালামাল অন্যত্র নিয়ে যাওয়া, ফসল সংরক্ষণের ব্যাপক প্রস্তুতি দেখে সে বুঝল তাদেরও এখন গ্রাম ছেড়ে যেতে হবে। তার পরিবারের সদস্যরা সাজিদের দাদি ও ৩ বছরের ছোট বোনকে নিয়ে বেশি চিন্তা করছিল।

ক) গ্রিনহাউস গ্যাস কী?

খ) ভূমিধস কেন হয়?

গ) সাজিদের এলাকায় কোন দুর্যোগ দেখা দিয়েছে? ব্যাখ্যা করো।

ঘ) উক্ত দুর্যোগ সাজিদের পরিবারের উপর যে প্রভাব ফেলেছে তা নিরূপণ করো।

উত্তর :

ক) গ্রিনহাউস গ্যাস হলো বায়ুমন্ডলের কার্বন ডাইঅক্সাইড, মিথেন, নাইট্রাস অক্সাইড, সিএফসিসহ গৌণ গ্যাসগুলোকেই একত্রে গ্রিনহাউস গ্যাস বলা হয়।

খ) ভূমিধস এক ধরনের দুর্যোগ। পাহাড়ের মাটি ধসেপড়াকেই ভূমিধস বলে। সাধারণত দীর্ঘমেয়াদি ও ভারী বৃষ্টিপাতের কারণেই ভূমিধস ঘটে থাকে। বন উজাড় করে এবং পাহাড়ের মাটি কেটে ফেলার কারণে ভূমিধসের প্রকোপ বৃদ্ধি পায়। আমাদের দেশে নেত্রকোনা, সিলেট, চট্টগ্রাম, বান্দরবন, খাগড়াছড়ি, কক্সবাজার প্রভৃতি জেলায় প্রায় ভূমিধস হয়ে মানুষের প্রাণহানি ঘটে ও বাড়িঘর নষ্ট হয়।

গ) সাজিদের এলাকায় বাংলাদেশের অন্যতম প্রাকৃতিক দুর্যোগ নদীভাঙন দেখা দিয়েছে। বাংলাদেশ নদীমাতৃক দেশ। এদেশের উপর দিয়ে অসংখ্য নদী-নালা আঁকাবাঁকা হয়ে প্রবাহিত হওয়ায় এখানে নদীভাঙন একটি পরিচিত প্রাকৃতিক দুর্যোগ। উদ্দীপকে ধলেশ্বরী নদীকে কেন্দ্র করে উক্ত দুর্যোগের সূত্রপাত ঘটেছে। সাজিদের গ্রামের লোকজন গবাদিপশু ও মালামাল অন্যত্র সরিয়ে নেওয়ার জন্য তৎপর হয়ে উঠেছে। তারা ফসল সংরক্ষণের প্রস্তুতিও গ্রহণ করেছে। গ্রামটি যেহেতু ধলেশ্বরী নদীর তীরে এবং নদীর পানি কানায় কানায় পূর্ণ তাই নদীভাঙনের আশঙ্কায় গ্রামবাসীর এই প্রস্তুতির কারণ। প্রকৃতপক্ষে জীবন ও সম্পদ রক্ষার প্রস্তুতি নদীভাঙন মোকাবিলার অংশ। নদীভাঙনের আশঙ্কা দেখা দিলে বাড়ি-ঘর ছেড়ে অন্যত্র চলে যাওয়া ছাড়া আর কোনো উপায় থাকে না। সাজিদের পরিবারও গ্রাম ছেড়ে অন্যত্র চলে যাওয়ার প্রস্তুতি গ্রহণ করছে। তাই বলা যায়, সাজিদের গ্রামটি নদীভাঙনের সম্মুখীন হয়েছে।

ঘ) উক্ত দুর্যোগ সাজিদের পরিবারের উপর নেতিবাচক প্রভাব ফেলেছে। যে কোনো দুর্যোগে জীবন ও জনপদের স্বাভাবিক জীবনযাত্রা বিপর্যপ্ত হয়। নদীভাঙনও এর ব্যতিক্রম নয়। আমাদের দেশে নদীর তীরবর্তী অঞ্চলগুলো প্রতিবছর নদীভাঙনের কবলে পড়ে এলাকার লোকজন সর্বস্বান্ত হয়ে পড়ে। নদীভাঙনের ফলে সম্পদের ব্যাপক ক্ষতি হয়। বিশেষ করে এই দুর্যোগটির কারণে মানুষ গৃহহীন ও আশ্রয়হারা হয়ে উদ্বাস্তুতে পরিণত হয়। নদীভাঙনের ফলে অন্যান্য পরিবারের মতো সাজিদের পরিবারকেও গ্রাম ছেড়ে চলে যেতে হবে। কারণ তাদের জমিজমা, ঘরবাড়ি সব নদীগর্ভে বিলীন হয়ে যাবে। এর ফলে তারা ক্ষতিগ্রস্ত হবে এবং এক ধরনের চরম অনিশ্চয়তার সম্মুখীন হবে। এখন তাদের নতুন আশ্রয়ের খোঁজ করতে হবে। এক্ষেত্রে পরিবারের বৃদ্ধ ও শিশুদের নিয়ে বেশি ভাবতে হয়। অর্থাৎ সব হারিয়ে পরিবারের সবাইকে নিয়ে আশ্রয়হীন জীবনের পরবর্তী পরিস্থিতি নিয়ে সাজিদের পরিবার চিন্তিত। উলেস্নখ্য, নদীভাঙনের ফলে সাজিদের পরিবার অর্থনৈতিকভাবেও ক্ষতিগ্রস্ত হয়েছে, যা তাদের জীবনযাত্রার মানকে প্রভাবিত করেছে। পরিশেষে বলা যায়, সাজিদের পরিবার নদীভাঙনে করুন পরিস্থিতির শিকার হয়েছে।

৫। আরও অনেকের সঙ্গে মোশারফ মিয়া পাহাড়ের নিচে বসবাস করেন। বর্ষায় পাহাড়ের মাটি নরম হয়ে ভেঙে পড়ে। এতে মোশারফ মিয়া কোনোমতে বেঁচে গেলেও অনেকেরই প্রাণহানি ঘটে এবং এই নিয়ে অন্যদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এই দুর্ঘটনায় অনেক সংগঠন ক্ষতিগ্রস্তদের সহযোগিতায় এগিয়ে আসে।

ক) পরিবেশ দূষণের সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ কোনটি?

খ) বৈশ্বিক উষ্ণায়ন বলতে কী বোঝায়?

গ) উদ্দীপকে কোনো প্রাকৃতিক দুর্যোগের ইঙ্গিত রয়েছে? ব্যাখ্যা করো।

ঘ) 'উদ্দীপকে বর্ণিত দুর্যোগের ক্ষয়ক্ষতির জন্য মোশারফ মিয়ার অসচেতনতাই দায়ী'-মূল্যায়ন করো।

উত্তর : ক) পরিবেশ দূষণের সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ হলো বন উজাড়করণ।

খ) বৈশ্বিক উষ্ণায়ন বলতে গ্রিনহাউস গ্যাসের প্রভাবে পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধি পাওয়াকে বোঝায়। গ্রিনহাউস গ্যাস পৃথিবীকে ঘিরে চাদরের মতো করে একটি আচ্ছাদন তৈরি করে। সূর্যের তাপ এই আচ্ছাদনটি শোষণ করে এবং তা পৃথিবীপৃষ্ঠে ছড়িয়ে দেয়। পৃথিবীপৃষ্ঠ দ্বারা গৃহীত এই তাপমাত্রা স্বাভাবিকভাবে রাতের বেলা প্রতিফলিত হয়ে মহাশূন্যে মিলিয়ে যায় এবং এভাবেই পৃথিবী ঠান্ডা হয়। কিন্তু বায়ুমন্ডলে নির্দিষ্ট কিছু গ্যাসের পরিমাণ বৃদ্ধি পাওয়ায় প্রতিফলিত তাপ মহাশূন্যে না মিলিয়ে গিয়ে বায়ুমন্ডলকে উত্তপ্ত করে। এভাবে পৃথিবীর তাপমাত্রা বেড়ে যাওয়াকে বৈশ্বিক উষ্ণায়ন বলে।

গ) উদ্দীপকে উলিস্নখিত প্রাকৃতিক দুর্যোগটি হচ্ছে ভূমিধস। পাহাড়ের মাটি ধসেপড়াকেই ভূমিধস বলে। যেসব পাহাড় বেলে পাথর বা শেল কাদা দিয়ে গঠিত ভারী বৃষ্টিপাতের কারণেই সেসব পাহাড়েই ভূমিধসের ঘটনা ঘটে থাকে। তবে ব্যাপক হারে বৃক্ষ নিধন ও পাহাড় কাটার কারণেও ভূমিধসের ঘটনা ঘটে থাকে। এর ফলে পাহাড়ের পাদদেশে বসবাসকারী লোকজন মাটিচাপা পড়ে এবং প্রাণ হারায়। ২০১৭ সালে পার্বত্য চট্টগ্রামে পাহাড় ধসে বহুলোক প্রাণ হারায় এবং এলাকাটি যাতায়ত বিচ্ছিন্ন হয়ে পড়ে এবং উদ্ধারকাজ ও ত্রাণকাজ ব্যাহত হয়। উদ্দীপকে বর্ণিত অনেকের সঙ্গে মোশারফ মিয়া পাহাড়ের নিচে বসবাস করেন। বর্ষায় পাহাড়ের মাটি নরম হয়ে ভেঙে পড়ে। এতে মোশারফ মিয়া কোনোমতে বেঁচে গেলেও অনেকেরই প্রাণহানি ঘটে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে