বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

অষ্টম শ্রেণির পড়াশোনা

বাংলা
আতাউর রহমান সায়েম, সহকারী শিক্ষক মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ য়
  ১৬ জুন ২০২১, ০০:০০

প্রশ্ন ৬। "কুর্তার তলে কৃপাণ লুকায়ে ঘুরিছে সে পথে পথে"- কেন?

উত্তর : জামার নিচে তলোয়ার লুকিয়ে রেখে রণবীর চৌহান নামের এক রাজপুত যুবক সম্রাট বাবুরকে হত্যা করার জন্য দিলিস্নর পথে পথে ঘুরছে।

সম্রাট বাবুর ভারতে মুঘল সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা। তিনি ইব্রাহিম লোদিকে পানিপথের যুদ্ধে পরাজিত ও হত্যা করে দিলিস্নর সিংহাসনে আরোহণ করেন। পরে রাজপুতনার অন্তর্গত মেবার রাজ্যের অধিপতি রাজা সংগ্রাম সিংহকেও খানুয়ার প্রান্তরে পরাজিত করে সেই রাজ্যও দখল করেন। এতে মেবারের মানুষ তার প্রতি ক্ষুব্ধ হয়। ফলে স্বদেশপ্রেমিক রাজপুত যুবক বাবুরকে হত্যা করে তার দেশের অপমান ঘোচাতে জামার নিচে তলোয়ার লুকিয়ে নিয়ে দিলিস্নর পথে পথে ঘুরে বেড়ায়।

প্রশ্ন ৭। "শোণিতে তাহার ক্ষালিত করিবে চিতোরের অপমান"- কথাটির মধ্য দিয়ে কী প্রকাশ পেয়েছে?

উত্তর : "শোণিতে তাহার ক্ষালিত করিবে চিতোরের অপমান"- কথাটির মধ্য দিয়ে চিতোরের দেশপ্রেমিক যুবক রণবীর চৌহানের ক্ষোভের দিকটি প্রকাশ পেয়েছে।

বাবুর রাজপুতনার অন্তর্গত মেবার রাজ্যের অধিপতি রাজা সংগ্রাম সিংহকে খানুয়ার প্রান্তরে যুদ্ধে পরাজিত করে তার রাজ্য দখল করেন। এর প্রতিশোধ নিতে এবং চিতোরের অপমান ঘোচাতে রাজপুতনার তরুণ রণবীর চৌহান জামার নিচে তলোয়ার লুকিয়ে দিলিস্নর পথে পথে ঘুরে বেড়ায়। তার দেশ দখলকারী বাবুরকে সে হত্যা করতে চায়। দিলিস্নর রাজপথে চলাচলকারী লোকদের ওপর সে তীক্ষ্ন দৃষ্টি রাখে। তাকে হত্যা করে চৌহান স্বদেশভূমি চিতোরের অপমান ঘোচাতে চায়।

প্রশ্ন ৮। "বিদেশি পুরুষে রাজপুত বীর চিনিল নিকটে এসে,

এ যে বাদশাহ স্বয়ং বাবুর পর্যটকের বেশে"- ব্যাখ্যা কর।

উত্তর : প্রশ্নোক্ত লাইন দুটিতে রাজপুত বীর চৌহানের কাছে সম্রাট বাবুরের প্রকৃত পরিচয় প্রকাশ পাওয়ার বিষয়টি ফুটে উঠেছে।

রাজপুত বীর চৌহান তার স্বদেশের অপমানের প্রতিশোধ নিতে সম্রাট বাবুরকে হত্যা করতে চায়। গুপ্ত কৃপাণ নিয়ে সে ঘুরে বেড়ায়। সে একদিন সম্রাট বাবুরকে রাস্তায় ছুটে চলা মত্ত হাতির পায়ের সামনে থেকে একটি শিশুকে উদ্ধার করতে দেখে। মত্ত হাতির সামনে থেকে শিশুর জীবন বাঁচানোর মতো সাহস করতে দেখে সে বিস্মিত হয়। উদ্ধারকারীর কাছে গিয়ে চৌহান দেখল যে সম্রাট বাবুর পর্যটক বেশে জীবনের ঝুঁকি নিয়ে ওই কাজটি করেছে। আর এ কারণেই সম্রাট বাবুরের প্রতি তার প্রতিশোধ না নিয়ে শ্রদ্ধায় ভালোবাসায় সিক্ত হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে