মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

ষষ্ঠ শ্রেণির বাংলা দ্বিতীয়পত্র

আতাউর রহমান সায়েম সহকারী শিক্ষক, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ য়
  ০১ ডিসেম্বর ২০২১, ০০:০০

অনুচ্ছেদ

স্কুল লাইব্রেরি

উত্তর : শিক্ষাই জীবন, জীবনই শিক্ষা। বই হচ্ছে জ্ঞানের ভান্ডার। তাই প্রতিটি স্কুলে গ্রন্থাগার হচ্ছে জ্ঞানভান্ডারের একটি

স্থান বা উৎস। প্রতিটি স্কুলে লাইব্রেরি থাকা একান্ত প্রয়োজন। বিভিন্ন গল্পের বই, উপন্যাস, কবিতা, মনীষীদের জীবনী, ম্যাগাজিন, সাহিত্য, ধর্মীয় বই ইত্যাদি স্কুলের গ্রন্থাগারে থাকা আবশ্যক। স্কুলে লাইব্রেরি প্রতিটি শিক্ষার্থীকে জ্ঞান আহরণের জন্য নতুন আলোড়ন সৃষ্টি করতে পারে। স্কুল লাইব্রেরি থেকে যেভাবে শিক্ষার জ্ঞান আহরণ করা যায়, তেমনি শিক্ষার্থীরাও জ্ঞান আহরণের জন্য স্কুল লাইব্রেরিতে বিশেষ সময়ে যেতে পারে। আমাদের আইডিয়াল স্কুলেও একটি লাইব্রেরি আছে যেখানে শিক্ষার্থীরা এসে নীরবে বই পড়ে জ্ঞান আহরণ করে। বই পড়ার মাধ্যমে নতুন জিনিস, নতুন তথ্য, সমস্যার সমাধান করার নতুন উপায় অর্জনের মাধ্যমগুলো খুঁজে পাওয়া যায়। তাই নিয়মিতভাবে লাইব্রেরি চর্চা করা উচিত।

চিঠি

১। মনে করো, তোমার নাম হাসান মাহমুদ। তোমার বাবার নাম ফারুক আহমেদ। তোমার বাবার কাছে নতুন বই কেনার জন্য টাকা চেয়ে একটি পত্র লেখো। (ব্রিটিশ পদ্ধতি)

নগর, ঢাকা

নভেম্বর ২১, ২০২১ খ্রি.

ইলাহি ভরসা

শ্রদ্ধেয় বাবা,

পত্রের শুরুতে আমার সালাম নিবেন। আশা করি মহান আলস্নাহর রহমতে ভালো আছেন। আমিও তার অশেষ রহমতে ভালো আছি।

বাড়ি থেকে এসে আপনার কাছে চিঠি লিখতে একটু দেরি হলো। ভেবেছিলাম বার্ষিক পরীক্ষার ফলাফল জানিয়েই চিঠি লিখব। সেজন্যই দেরি হলো। গত সপ্তাহে আমাদের বার্ষিক পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। আপনি জেনে খুবই খুশি হবেন, আমি এ পরীক্ষায় সকল বিষয়ে ক্লাসের সর্বোচ্চ নম্বর পেয়ে প্রথম স্থান অধিকার করেছি। এখন নতুন বছরে নতুন ক্লাসের জন্য কয়েকটি বই কিনতে হবে। তাই চিঠি পাওয়া মাত্র ১৫০০ টাকা পাঠিয়ে দিলে বই কিনে নিতে পারব।

যাক আজ আর নয়। আমার জন্য আপনি চিন্তা করবেন না। ছুটি পেলেই বাড়িতে আসব- ইনশালস্নাহ। মাকে আমার সালাম দিবেন। আর বাসার সবার জন্য রইল আন্তরিক শুভেচ্ছা। আমার জন্য দোয়া করবেন।

ইতি

আপনার স্নেহের

হাসান

২। মনে করো, তুমি সাদিক মিয়া। তুমি রংপুর জেলায় কাউনিয়া থানায় বসবাস করো। তোমার এলাকায় বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য ত্রাণসামগ্রী চেয়ে জেলা প্রশাসকের কাছে একখানা দরখাস্ত লেখো। (আমেরিকান পদ্ধতি)

নভেম্বর ২১, ২০২১ খ্রি.

জেলা প্রশাসক

রংপুর।

বিষয় : বন্যাদুর্গত এলাকায় জরুরি ত্রাণ সাহায্যের জন্য আবেদন।

মহোদয়

সবিনয় নিবেদন এই যে, আমরা রংপুর জেলার কাউনিয়া থানার শহিদবাগ গ্রামের অধিবাসী। সম্প্রতি এক আকস্মিক বন্যায় আমাদের গ্রামের বিস্তীর্ণ এলাকা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যার ভয়াবহতা ফসলের বিপুল ক্ষতিসাধন করেছে, ধ্বংস করেছে বহু ঘর-বাড়ি। পাকা ধান ঘরে তোলা সম্ভব হয়নি কৃষকের পক্ষে। তাই মহামারি আর দুর্ভিক্ষের পদধ্বনি শোনা

যাচ্ছে। এখন চারদিকে শুধু হাহাকার। খাদ্যদ্রব্য, ওষুধপত্র, কাপড়-চোপড় ও নগদ অর্থের অভাব প্রকট হয়ে উঠেছে এ গ্রামে।

অতএব, এ অবস্থায় মহোদয়ের কাছে সবিনয় প্রার্থনা, অবিলম্বে শহিদবাগ গ্রামের বন্যাকবলিত দুর্দশাগ্রস্ত জনসাধারণকে জরুরি ভিত্তিতে খাদ্যদ্রব্য, ওষুধপত্র এবং আর্থিক সাহায্য দিয়ে উপকৃত করবেন।

নিবেদক

শহিদবাগ গ্রামবাসীর পক্ষে

সাদিক মিয়া

মোবাইল : ০১৭১-৩৪

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে