logo
রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০ ৫ আশ্বিন ১৪২৭

  অনলাইন ডেস্ক    ১২ আগস্ট ২০২০, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট আইনের খসড়া অনুমোদন

বিনোদন রিপোর্ট

গত বছর ২৪ জুলাই জাতীয় চলচ্চিত্র পুরস্কার অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা 'চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট' গঠনের নির্দেশনা দেন। সোমবার সে নির্দেশনা মোতাবেক মন্ত্রিপরিষদের বৈঠকে 'চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট আইন ২০২০' আইনের খসড়া অনুমোদন দেওয়া হয়েছে। খসড়া আইনের অনুমোদনে প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন চলচ্চিত্র প্রযোজক সমিতি। সমিতির সভাপতি খোরশেদ আলম খসরু বলেন, 'এর আমার জানামতে ২৫ কিংবা ৩৫ কোটি টাকার একটা ফান্ড আমরা পাব। যদিও আমাদের দাবি ছিল ৫০ কোটি টাকা। এ টাকা ব্যাংকে এফডিআর করা থাকবে। যা থেকে শিল্পীদের মধ্যে যারা কাজ করতে অক্ষম, অসমর্থ ও অসচ্ছল তারা আর্থিক সহায়তা পাবেন। এমনকি কোনো চলচ্চিত্র শিল্পীর মৃতু্য হলে তার পরিবারকে প্রয়োজনীয় সহায়তা দেওয়া হবে।' খসরু বলেন, 'এখানে শিল্পী বলতে শুধু অভিনয় শিল্পী চলচ্চিত্রের সকলকেই বুঝাবে। সবাই এর থেকে সহায়তা পাবেন।' চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট'র চেয়ারম্যান হবেন তথ্যমন্ত্রী। এর সদস্য হবেন মোট ১৩ জন।

দিলিস্নতে পুরস্কৃত

'মায়া : দ্য লস্ট মাদার'

বিনোদন রিপোর্ট

ভারতের দিলিস্নতে ১ থেকে ৯ আগস্ট অনুষ্ঠিত হয়েছে ইন্দুস ভ্যালি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এখানে দক্ষিণ এশিয়ার দেশগুলো চলচ্চিত্র নিয়ে প্রতিযোগিতায় অংশ নেয়। উৎসবের বিভিন্ন ক্যাটাগরিতে বাংলাদেশের 'মায়া: দ্য লস্ট মাদার' চলচ্চিত্রটি ২টি পুরস্কার অর্জন করেছে। ছবিটির পরিচালক মাসুদ পথিক এই তথ্য নিশ্চিত করেছেন।

ফিচার ফিল্ম প্রতিযোগিতা বিভাগে মাসুদ পথিক পরিচালিত 'মায়া' ছবিটি 'জুরি মেনশন ডিরেক্টর' বিভাগে পুরস্কৃত হয়েছে। পুরস্কার পেয়েছেন মাসুদ পথিক। 'জুরি মেনশন অ্যাওয়ার্ড' পেয়েছে 'মায়া দ্য লস্ট মাদার' ছবি।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নির্মাতা মাসুদ পথিক বলেন, 'মায়া : দ্য লস্ট মাদার' একটি র-রিয়ালিজম ধারার সিনেমা। বীরাঙ্গনা এবং যুদ্ধশিশুর সত্য কাহিনির উপর নির্মিত সিনেমাটিতে আবহমান বাংলার গ্রামীণ সংস্কৃতি ও বীরাঙ্গনা ও যুদ্ধশিশুর যাপিত জীবনকে তুলে আনা হয়েছে। আত্মপরিচয়ের টানাপোড়েনও উঠে এসেছে। পাশাপাশি প্রাচ্যীয় দর্শনের অনেক প্রশ্ন, জীবনবোধ নান্দনিকভাবে ভিজু্যয়াল হয়েছে এ ছবিতে।' দিলিস্নর ওই উৎসবে বিভিন্ন ক্যাটাগরিতে বহু আন্তর্জাতিক চলচ্চিত্র ও চলচ্চিত্র নির্মাতারা পুরস্কার পেয়েছেন। যেমন 'মান্টো' চলচ্চিত্রের জন্য পরিচালক নন্দিতা দাস পেয়েছেন সেরা বায়োপিক্যাল চলচ্চিত্রের পুরস্কার, বিশাল ভরদোয়াজ পেয়েছেন সেরা পরিচালকের পুরস্কার 'পটাক্কা' চলচ্চিত্রের জন্য।

শুভ রহমানের 'তোকেই ভালোবেসেছি'

বিনোদন রিপোর্ট

এই প্রজন্মের প্রতিশ্রম্নতিশীল গায়ক এবং সংগীত পরিচালক শুভ রহমান। এরই মধ্যে গেয়েছেন ২ ডজনেরও বেশি মৌলিক গান। সম্প্রতি মুক্তি পেয়েছে তার আরও একটি মৌলিক গান 'তোকেই ভালোবেসেছি'।

গানটিতে কণ্ঠ দেওয়ার পাশাপাশি গানটির সুর, সংগীত এবং গানের কথা লিখেছেন তিনি নিজেই। গানটি ইতিমধ্যে তার নিজস্ব ভেরিফাইড ইউটিউব চ্যানেলে লিরিকাল ভিডিও আকারে প্রকাশিত হয়েছে।

এ প্রসঙ্গে শুভ বলেন, 'গানটি খুবই মেলোডিয়াস এবং এই জন্যই গানটি নিয়ে আমি অনেক বেশি আশাবাদী, এখন স্রোতাদের কাছে সে রকম আশানুরূপ সাড়া পেলে করোনা পরিস্থিতি ভালো হওয়ার পরে গানটির মিউজিক ভিডিও করারও ইচ্ছা আছে।'

বড়দিনে আমিরের নতুন সিনেমা

বিনোদন রিপোর্ট

বলিউডের সুপারস্টার আমির খানের নতুন ছবি 'লাল সিং চাড্ডা'। এ ছবি নিয়ে এলো নতুন খবর। জানা গেল এর মুক্তির তারিখ। সবকিছু ঠিক থাকলে আগামী বছরের বড়দিনে মুক্তি পাবে সিনেমাটি। যদিও চলতি বছরের বড়দিনে মুক্তি পাওয়ার কথা ছিল।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে