মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

বাণিজ্যিক ছবির তারকারা ঝুঁকছেন অনুদানের ছবিতে

মাসুদুর রহমান
  ১৯ সেপ্টেম্বর ২০২০, ০০:০০

করোনায় পাল্টে গেছে পরিবেশ। হাতে তেমন কাজ না থাকায় অনুদানের ছবিতে ঝুঁকছেন বাণিজ্যিক ছবির নায়ক-নায়িকারা। একদিকে বেকারত্ব অন্যদিকে অনুদানের ছবিতে সরকারের বরাদ্দ বাড়ানো- জনপ্রিয় তারকাদেরও আগ্রহ বাড়ছে এ ধরনের ছবিতে কাজ করার। পূজা চেরী, পরীমনির মতো সময়ের আলোচিত নায়িকারাও রয়েছেন এই তালিকায়। যদিও এর আগে অনুদানের ছবিতে কাজ করতে দেখা গেছে নাটক ও বিকল্পধারার চলচ্চিত্রের অভিনয়শিল্পীদের।

খোঁজ-খবর নিয়ে জানা গেছে, সরকারি অনুদানের ছবিতে কাজ করতে যাচ্ছেন এ সময়ের তরুণ অভিনেত্রী পূজা চেরি। সিনেমার নাম 'হৃদিতা'। ২০১৯-২০ অর্থবছরে চলচ্চিত্র নির্মাণের জন্য অনুদান পেয়েছে ছবিটি। এতে পূজার সহশিল্পী এবিএম সুমন। আনিসুল হকের উপন্যাস অবলম্বনে চলচ্চিত্রটি নির্মাণ করবেন ইস্পাহানি আরিফ জাহান। গত ২৩ জুলাই ছবিতে অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন পূজা ও সুমন। আগামী মাসে ছবিটির দৃশ্যধারণের কথা রয়েছে। ছবিটির শুটিং হবে ঢাকা ও ব্যাংককে। চলচ্চিত্রের গস্নামার কন্যা পরীমনির হাতে রয়েছে একাধিক অনুদানের ছবি।

চলতি বছরের মার্চে শুরু হয় হৃদি হক পরিচালিত '১৯৭১ সেই সব দিন' ছবির শুটিং। এ ছবির শুটিং শেষ না হলেও সম্প্রতি 'মুখোশ' নামে সরকারি অনুদানের নতুন একটি ছবিতে চুক্তিবদ্ধ হয়েছেন পরীমনি। ছবিটি পরিচালনা করছেন ইফতেখার শুভ। 'লেখক' নামে ছবিটি অনুদান পেলেও নাম পরিবর্তন করে 'মুখোশ' রাখা হয়েছে। চলতি বছরের শেষের দিকে গাজীপুর ও ঢাকায় 'মুখোশ' ছবির শুটিং শুরু হবে বলে জানিয়েছিলেন পরিচালক। ব্যাচেলর ডটকম প্রযোজনা প্রতিষ্ঠানের ব্যানারে ছবিটি নির্মাণ করা হবে। ছবির কাহিনি ও চিত্রনাট্যও ইফতেখার শুভর। এর আগে 'রাতুলের রাত রাতুলের দিন' ছবিতে চুক্তিবদ্ধ হন পরী।

গেল মাসে মুস্তাফিজুর রহমান মানিক পরিচালিত সরকারি অনুদানের 'আশীর্বাদ' ছবিতে চুক্তিবদ্ধ হয়েছেন বাণিজ্যিক ছবির আলোচিত চিত্রনায়িকা মাহিয়া মাহী। অবশ্য এ ছবির জন্য চুক্তিবদ্ধ হয়েছিলেন চিত্রনায়িকা অপু বিশ্বাস। কিন্তু ছবিটি থেকে তিনি বাদ পড়েন। এ নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনায় মুখর ছিল চলচ্চিত্রাঙ্গন। এ ঘটনার পক্ষকাল পরই সম্প্রতি আবারও সরকারি অনুদানের একটি ছবিতে চুক্তিবদ্ধ হলেন অপু বিশ্বাস। ছবির নাম 'ছায়াবৃক্ষ'। এটি পরিচালনা করবেন বন্ধন বিশ্বাস। ২০১৯-২০ অর্থবছরে পূর্ণদৈর্ঘ্য বিভাগে ৫০ লাখ টাকা অনুদান পেয়েছে ছবিটি। অনুপম কুমার বড়ুয়ার প্রযোজনায় ছবিটির কাহিনি, সংলাপ ও চিত্রনাট্য করেছেন তানভীর আহমেদ সিডনি। এর গল্প চা শ্রমিকদের জীবনের সুখ, দুঃখ, হাসি, কান্না নিয়ে। দীর্ঘ ক্যারিয়ারে বাণিজ্যিক ধারার বহু ব্যবসাসফল ছবিতে অভিনয় করলেও অনুদানের ছবিতে এই প্রথম কাজ করতে যাচ্ছেন অপু। এ ছবিতে অপুর নায়ক হয়ে অভিনয় করবেন চিত্রনায়ক নিরব।

এর মধ্য দিয়ে প্রথমবার জুটি বাঁধছেন অপু-নিরব। নিরবের ক্যারিয়ারেও এটা অনুদানের প্রথম ছবি। নির্মাতা সূত্রে জানা গেছে, 'ছায়াবৃক্ষ'র শুটিং শুরু হবে আগামী মাসের প্রথম সপ্তাহ থেকে। এখন শুটিং শুরুর প্রস্তুতিমূলক কাজ চলছে। জানা গেছে, স্বাস্থ্যবিধি মেনেই এর শুটিং করবেন নির্মাতা। ২০১৭ সালে অনুদান পাওয়া ছবি 'দায়মুক্তি'। পরিচালক কমল সরকার। নানা কারণে ছবিটির কাজ শুরু না হলেও শিগগিরই এর শুটিং শুরু হতে যাচ্ছে। আর এতে কাজ করবেন সাইমন সাদিক ও মৌ খান। ছবিটির অ্যাসোসিয়েট ডিরেক্টর হিসেবে থাকবেন পরিচালক বদিউল আলম খোকন। রাইসা ফিল্ম প্রডাকশন হাউজের ব্যানারে নির্মিত হবে ছবিটি। মূলত বৃদ্ধাশ্রমের গল্পই এর প্রধান উপজীব্য।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<112454 and publish = 1 order by id desc limit 3' at line 1