শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

ইত্যাদি এবার রাজশাহীতে

ইত্যাদি এবার রাজশাহীতে
'ইত্যাদি' -এর একটি দৃশ্যে হানিফ সংকেত

বিটিভির জনপ্রিয় টিভি অনুষ্ঠান 'ইত্যাদি' দীর্ঘদিন ধরেই দেশের ইতিহাস, ঐতিহ্য, সভ্যতা, সংস্কৃতি, প্রাচীন প্রত্নতাত্ত্বিক নিদর্শন, মুক্তিযুদ্ধের গৌরবময় স্থান, আকর্ষণীয় পর্যটনকেন্দ্র এবং সৌন্দর্যের টানে বিভিন্ন স্থানে গিয়ে তাদের অনুষ্ঠান নির্মাণ করে। তারই ধারাবাহিকতায় এবারের পর্ব ধারণ করা হয়েছে বরেন্দ্রভূমি খ্যাত রাজশাহীর সারদায় অবস্থিত ঐতিহ্যবাহী প্রাচীন প্রতিষ্ঠান বাংলাদেশ পুলিশ একাডেমিতে। ১৪ অক্টোবর প্রাচীন নিদর্শন সমৃদ্ধ বাংলাদেশ পুলিশ একাডেমির অভ্যন্তরে গ্রিক-রোমান স্থাপত্য শৈলীতে নির্মিত ২৫০ বছরের প্রাচীন নিদর্শন ছোট কুঠির সামনে ধারণ করা হয় এবারের ইত্যাদি।

সাধারণত ইত্যাদি দেখার জন্য উপচে পড়া দর্শকদের কারণে আমন্ত্রিত দর্শক ছাড়াও এর আশপাশে হাজার হাজার মানুষ ভিড় করত এবং কোথাও কোথাও লক্ষাধিক দর্শকও উপস্থিত ছিল। তবে এবার ছিল ব্যতিক্রম। বর্তমানের বৈশ্বিক দুর্যোগ করোনার কারণে দূরত্বকে গুরুত্ব দিয়ে স্বাস্থ্যবিধি মেনে সীমিতসংখ্যক দর্শক নিয়ে সুশৃঙ্খলভাবে ধারণ করা হয় এবারের ইত্যাদি।

শিল্পী, কলাকুশলী ও আমন্ত্রিত দর্শকসহ সবার স্বাস্থ্য সুরক্ষার কথা বিবেচনায় রেখে পুরো অনুষ্ঠানস্থল জীবাণুমুক্ত করা হয়। অত্যাবশ্যকীয়ভাবে নিশ্চিত করা হয় সব দর্শকের মাস্ক ব্যবহার। ছোট কুঠির সঙ্গে সাদৃশ্য রেখে নির্মাণ করা আলোকিত মঞ্চের সামনে আমন্ত্রিত দর্শকরা একে অপরের মধ্যে নিরাপদ দূরত্ব বজায় রেখে মন্ত্রমুগ্ধের মতো উপভোগ করেছেন ইত্যাদির নান্দনিক সব পর্ব। ইত্যাদির এই ধারণ অনুষ্ঠান চলে সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত।

প্রায় তিন দশকেরও বেশি সময় ধরে ইত্যাদি প্রত্যন্ত অঞ্চলে গিয়ে অচেনা-অজানা বিষয় ও তথ্যভিত্তিক শিক্ষামূলক প্রতিবেদন প্রচার করে আসছে। আর সেই ধারাবাহিকতায় এবারের ইত্যাদিতে রাজশাহী ও বাংলাদেশ পুলিশ একাডেমির ইতিহাস, ঐতিহ্য, পর্যটকদের জন্য আকর্ষণীয় স্থানগুলোর উপর রয়েছে দুটি তথ্যভিত্তিক প্রতিবেদন। রয়েছে রাজশাহীর সীমান্তঘেঁষা বাংলাদেশের ছোট্ট গ্রাম-চর খিদিরপুরের ভাঙনকবলিত মানুষের দুঃখ-দুর্দশা নিয়ে একটি মানবিক প্রতিবেদন। প্রকৃতিগতভাবেই জীবাণু ধ্বংসের অন্যতম উদাহরণ হওয়া সত্ত্বেও গত দুই যুগে বাংলাদেশ থেকে বিলুপ্তির পথে থাকা শকুন এবং এর সংরক্ষণে কাজ করা একদল স্বেচ্ছাসেবকের উপর রয়েছে একটি অনুসন্ধানী প্রতিবেদন। মানুষের পারাপারের দুর্ভোগ লাঘবের জন্য বগুড়ার জাহিদুল ইসলামের স্বেচ্ছাশ্রমে সেতু নির্মাণের উপর রয়েছে একটি উদ্বুদ্ধকরণ প্রতিবেদন।

ইত্যাদির এই পর্বটি একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচারিত হবে বৃহস্পতিবার রাত ৮টার বাংলা সংবাদের পর। ইত্যাদির রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন। ইত্যাদি স্পনসর করেছে যথারীতি কেয়া কসমেটিকস লিমিটেড।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2020

Design and developed by Orangebd


উপরে