শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭

টোকন ঠাকুরের জামিন মঞ্জুর

টোকন ঠাকুরের জামিন মঞ্জুর

সরকারি সম্পত্তি তছরুপের অভিযোগে তথ্য মন্ত্রণালয়ের পক্ষে করা এক মামলায় গ্রেপ্ততারের পরে জামিন মঞ্জুর হয়েছে কবি ও চলচ্চিত্র পরিচালক টোকন ঠাকুরের। রোববার রাত ৮টার দিকে রাজধানীর এলিফ্যান্ট রোডের ভাড়া বাসা থেকে তাকে গ্রেপ্তার করেছে নিউমার্কেট থানা-পুলিশ। এই কবি ও চলচ্চিত্র পরিচালকের বিরুদ্ধে অভিযোগ, 'কাঁটা' শিরোনামে সিনেমা করার কথা বলে সরকারি অনুদান নিয়েছিলেন টোকন ঠাকুর। কিন্তু নির্ধারিত সময়ে সিনেমা জমা দেননি তিনি।

এদিকে গ্রেপ্তারের বিষয়টি সহজভাবে নেয়নি শিল্প-সাহিত্য, চলচ্চিত্র ও নাট্য জগতের মানুষেরা। অনেকেই এই কবির সঙ্গে এমন আচরণের নিন্দা জানিয়েছেন, চেয়েছেন মুক্তি। এদিকে টোকন ঠাকুরের দ্রম্নত জামিন চেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন দেশের আলোচিত চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সরওয়ার ফারুকী ও অমিতাভ রেজা। টোকন ঠাকুরের গ্রেপ্তারের পর পর ফারুকী নিজের ফেসবুকে লেখেন, ব্যাংকের হাজার হাজার কোটি টাকা মেরে দেওয়ার পরও কত মানুষ রাজার হালে ঘোরে, আর সামান্য কয় লাখ টাকার একটা অনুদানের সিনেমা টাইমলি না দেয়াতে আমার বন্ধু কবি টোকন ঠাকুরকে গ্রেপ্তার করা হয়েছে! আমি বলছি না, অনুদানের টাকার ছবি টাইমলি না দেওয়া উচিত কাজ। কিন্তু একটা ছবি বানাতে গিয়ে কত রকম ঘটনা-দুর্ঘটনা ঘটতে পারে। তাই আশা করি তথ্য মন্ত্রণালয়ের ভাই-বোনেরা ব্যাপারটা আন্তরিকতার সঙ্গে দেখে একটা সুরাহা করবেন। আদালতও ব্যাপারটা আন্তরিকভাবে দেখবেন। যাতে টোকনের জামিন দ্রম্নত নিশ্চিত হয়! আপাতত এইটুকুই বলার!

চলচ্চিত্র নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী বলেছেন, কবি টোকন ঠাকুর ছবিটা নির্মাণ করতে পারছেন না হয়তো অর্থের অভাবে। তাছাড়া কবি মানুষ সিনেমা নির্মাণের ভঙ্গি হয়তো বুঝতে পারেননি। তাই দয়া করে ওনাকে গ্রেপ্তার করে বিপদে না ফেলে, সবাই মিলে ওনার সিনেমাটা শেষ করার চেষ্টা করি। মুক্তি দেওয়া হোক আমাদের কবিকে।

এছাড়া আরও অনেক নির্মাতাও এ ঘটনার প্রতিবাদ করেছেন।

মাহমুদ দিদার ফেসবুকে লিখেছেন, সিনেমা জীবন খায়! জীবনের অনেক গুরুত্বপূর্ণ সময় ফুরায়ে যায় এই দেশে একটা সিনেমা ভেবে, বানিয়ে শেষ করতে। কি এমন টাকা! তার আবার তছরুপের অভিযোগ। নির্মাতা, কবি টোকন ঠাকুরকে হেনস্তা করার তীব্র প্রতিবাদ জানাই। টোকনদা হেসেই বুঝিয়ে দিল এই স্পর্ধা অমার্জনীয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2020

Design and developed by Orangebd


উপরে