শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

গল্পনির্ভর চলচ্চিত্রের গুরুত্ব বাড়ছে

মাসুদুর রহমান
  ০৯ নভেম্বর ২০২০, ০০:০০
'কাঠগড়ায় শরৎচন্দ্র' ছবির একটি দৃশ্য

চলচ্চিত্রের জন্য গল্পটা খুব গুরুত্বপূর্ণ। এখনকার চলচ্চিত্রে ভালো গল্পের যথেষ্ট অভাব। চলচ্চিত্রের খারাপ অবস্থার জন্য এটি অন্যতম কারণ বলে অভিযোগ দীর্ঘ দিনের। মানহীনছবির ভিড়ে গুরুত্ব বাড়ছে গল্পনির্ভর চলচ্চিত্রের। গতানুগতিক বাণিজ্যিক ছবি রেখে নির্মাতারা আগ্রহ দেখাচ্ছেন ভিন্ন ধারার চলচ্চিত্রে। অভিনয় শিল্পীরাও এসব ছবিতে অভিনয় করতে স্বাচ্ছন্দ্যবোধ করছেন। দর্শকদেরও সাড়া মিলছে এসব চলচ্চিত্রে।

কথাসাহিত্যিক সেলিনা হোসেনের লেখা প্রীতিলতা জীবনীনির্ভর উপন্যাস 'ভালোবাসা প্রীতিলতা' অবলম্বনে নির্মিত হচ্ছে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। সেখানেই নাম ভূমিকায় অভিনয় করছেন তিশা। বিপস্নবী রামকৃষ্ণ বিশ্বাস চরিত্রে থাকছেন মনোজ প্রামাণিক। সরকারি অনুদানের চলচ্চিত্রটি প্রযোজনা ও পরিচালনা করছেন প্রদীপ ঘোষ। ব্রিটিশ বিরোধী আন্দোলনের অন্যতম ছিলেন চট্টগ্রামের মেয়ে প্রীতিলতা ওয়াদ্দেদার। ১৯৩২ সালে ২৪ সেপ্টেম্বর পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাব আক্রমণ শেষে গুলিবিদ্ধ হন। গুলিবিদ্ধ অবস্থায় ধরা পড়ার আগে সঙ্গে রাখা পটাশিয়াম সায়ানাইড খেয়ে মাত্র ২১ বছর বয়সে আত্মাহুতি দেন। ইতিহাসের বিপস্নবী এই নারীকে নিয়ে নির্মিত হচ্ছে অন্য আরেকটি চলচ্চিত্র 'প্রীতিলতা'। গোলাম রাব্বানীর চিত্রনাট্য ও সংলাপে 'প্রীতিলতা'য় নামভূমিকায় অভিনয় করবেন পরীমনি। এটি পরিচালনা করছেন রাশিদ পলাশ।

প্রখ্যাত বাঙালি কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায় তার বিখ্যাত চরিত্র 'দেবদাস', 'পার্বতী', 'রাজলক্ষ্ণী', 'ইন্দ্রনাথ', 'অচলা' ও 'বড়দিদি' ইতোমধ্যে চলচ্চিত্রের পর্দায় স্থান পেয়েছে। শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের এসব চরিত্রের জীবন চেতনা নিয়ে নির্মিত হচ্ছে 'কাঠগড়ায় শরৎচন্দ্র' নামের সিনেমা। তরুণ নির্মাতা আরিফুর জামান আরিফ পরিচালিত এ সিনেমার নাম ভূমিকায় অভিনয় করছেন অভিনেতা গাজী রাকায়েত। ইভেন্ট পস্নাস ও এম আর ফিল্মস প্রযোজিত এ সিনেমার কাহিনি লিখেছেন হাসিম আখতার মো. করিম দাদ। হাসান আজিজুল হকের মুক্তিযুদ্ধের গল্প 'ঘর গেরস্তি' নিয়ে নির্মিত হয়েছে চলচ্চিত্র 'ঘর গেরস্তি'। ছবিটির কাজ প্রায় শেষের দিকে। যেখানে কেন্দ্রীয় দুই চরিত্রে দেখা যাবে আরমান পারভেজ মুরাদ ও বন্যা মির্জাকে। এটি পরিচালনা করছেন মাসুদুর রহমান রামিম। জানা যায়, চলচ্চিত্রটির দৈর্ঘ্য ১ ঘণ্টার বেশি। ছবিটিতে হিন্দু পরিবারের নানা ধরনের মনস্তাত্ত্বিক বিষয় ও সামাজিক অবস্থাও উঠে এসেছে। পরিচালক জানান, ছবিটির এখন মুক্তির প্রস্তুতি চলছে। বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক ড. মুহম্মদ জাফর ইকবালের 'রাতুলের রাত রাতুলের দিন' অবলম্বনে নির্মাণ হচ্ছে সিনেমা 'অ্যাডভেঞ্চার অব সুন্দরবন'। পরিচালনা করছেন আবু রায়হান জুয়েল। এ ছবিতে অভিনয় করেছেন সিয়াম, পরী, আবু হুরায়রা তানভির প্রমুখ।

জলবায়ু পরিবর্তনের সঙ্গে জেলেদের নিত্যদিনের যুদ্ধের প্রতিফলন নিয়ে নির্মিত হয়েছে ভিন্নধর্মী চলচ্চিত্র 'নোনা জলের কাব্য'। নির্মাণ করেছেন রেজওয়ান শাহরিয়ার সুমিত। ছবিটি ইতোমধ্যে আন্তজার্তিক বিভিন্ন উৎসবে প্রদর্শিত হচ্ছে। শুধু ট্র্যাজেডি নয়, ট্র্যাজেডির মাঝখানেও আশার প্রতিফলন দেখানো হয়েছে ছবিটিতে। অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, শতাব্দী ওয়াদুদ, তাসনুভা তামান্না প্রমুখ। পরিচালক জানান, তার দ্বিতীয় ছবি 'নিউ প্রফেট'-এর কাজ চলছে। এটা হবে সায়েন্স ফিকশন সিনেমা।

'জ্বিন' একটি আসন্ন মনস্তাত্ত্বিক রোমাঞ্চকর ভীতপ্রদ চলচ্চিত্র। জাজ মাল্টিমিডিয়ার প্রযোজনায় চলচ্চিত্রটি পরিচালনা করছেন নাদের চৌধুরী। বাস্তব ঘটনা অবলম্বনে এই ছবির গল্পের প্রেক্ষাপট নির্মিত হয়েছে। একজন নারীর উপর জ্বিন ভর করায় তার পরিবার, ভালোবাসার মানুষ ও প্রতিবেশীদের মনস্তত্ত্বিক ভোগান্তির গল্প চিত্রিত হয়েছে। আব্দুলস্নাহ জহির বাবুর চিত্রনাট্য ও সংলাপ অনুযায়ী মুখ্য চরিত্রসমূহে অভিনয় করেছেন পূজা চেরি, আব্দুন নূর সজল, জিয়াউল রোশান, জান্নাতুন নূর মুন ও সহিদ উন নবী প্রমুখ। ছবিটি মুক্তির অপেক্ষায় রয়েছে।

চলচ্চিত্র 'অন্ত্যেষ্টিক্রিয়া' নির্মাণ করছেন হোসনে মোবারক রুমি। তিনি জানান, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে ঘটে যাওয়া অনাকাঙ্ক্ষিত কিছু ঘটনা নিয়ে ছবির গল্প। অভিনয় করছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, দিলারা জামান ও অপর্ণা ঘোষ প্রমুখ। ইফতেখার শুভ নির্মাণ করতে যাচ্ছেন 'মুখোশ' চলচ্চিত্র। চলচ্চিত্রটি ২০১৯-২০২০ অর্থ বছরের সরকারি অনুদান পেয়েছে। এটি নির্মিত হবে এই পরিচালকের লেখা অপ্রকাশিত একটি উপন্যাস অবলম্বনে। ছবিটির বিভিন্ন চরিত্রে পরীমনি, রোশন, মোশাররফ করিম, ইরেশ যাকের, ফারুক আহমেদ, মেহের আফরোজ রাফা, রাশেদ আল মামুনসহ অনেকে। সাইকোলজিক্যাল থ্রিলারধর্মী চলচ্চিত্র নির্মাণ করতে যাচ্ছেন গোলাম সোহরাব দোদুল। এর নাম 'ডার্করুম'। এতে অভিনয় করছেন চঞ্চল চৌধুরী, তারিন জাহান ও লাক্স তারকা আজমেরী হক বাঁধন। নিরীক্ষাধর্মী কাজের বদৌলতে স্বকীয় অবস্থান গড়েছেন মাসুদ হাসান উজ্জ্বল তার 'ঊনপঞ্চাশ বাতাস' ছবিটি দিয়ে। ২৩ অক্টোবর এটি মুক্তি পেয়েছিল। অন্বেষণের গল্প, জীবনের তীব্র কাঙ্ক্ষিত, অমূল্যকে যেকোনো উপায়ে ফিরে পাবার বাসনার এ ছবিতে আছে পাগলামির ছোঁয়া। আছে চরিত্রের গহীনে তাদের স্বপ্নে-মননে। উদ্দাম প্রেমের সঙ্গে মানবিকতার সংমিশ্রণ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে