বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ব্যস্ত সৈয়দ আব্দুল হাদী

বিনোদন রিপোর্ট
  ১৭ নভেম্বর ২০২০, ০০:০০
সৈয়দ আব্দুল হাদী

করোনার বর্তমান পরিস্থিতিতে অনেক শিল্পীদের মতো স্বাভাবিক হবার চেষ্টা করছেন বরেণ্য সংগীতশিল্পী সৈয়দ আব্দুল হাদী। এ সময়ে তিনি বাংলাদেশ টেলিভিশনের সংগীতবিষয়ক অনুষ্ঠান 'স্মৃতিময় গান'র কাজ নিয়েই ব্যস্ত আছেন। এ অনুষ্ঠানের প্রধান আলোচক হিসেবে অনুষ্ঠানে উপস্থিত থাকছেন তিনি।

অনুষ্ঠানটি নিয়ে সৈয়দ আব্দুল হাদী বলেন, 'মূলত স্মৃতিময় গান এমন একটি অনুষ্ঠান যেখানে ষাট দশক এবং ষাট ও সত্তর দশকের মাঝামাঝিতে বেতারে এবং টেলিভিশনে প্রচারিত কিছু গান নিয়ে আলোচনায় করা হয়। শিল্পীরাও গান পরিবেশন করেন। আলোচনা করতে গিয়ে অনেক ইতিহাস বেরিয়ে আসে যা আমার কাছে মনে হয় এই প্রজন্মের শ্রোতা দর্শক এবং শিল্পীদেরও জেনে রাখা প্রয়োজন। আর আপাতত করোনা পরিস্থিতির মধ্যে এই একটি অনুষ্ঠানই করছি। কারণ বিটিভির স্টুডিও বেশ বড় এবং স্বাস্থ্যবিধি মেনে শুটিং করা যায়।'

সৈয়দ আব্দুল হাদী জানান, আজও তিনি 'স্মৃতিময় গান' অনুষ্ঠানের রেকর্ডিং-এ অংশ নেবেন। এদিকে করোনার পরিস্থিতি শুরু হবার আগে সৈয়দ আব্দুল হাদী নিয়মিত বাংলাভিশনের 'গানে গানে দেশে দেশে' অনুষ্ঠানের নিয়মিত উপস্থাপনা করতেন। তবে লকডাউনে এর কাজ বন্ধ থাকার পর এখনো তিনি নতুন করে এর কাজ শুরু করেননি বলে জানিয়েছেন।

সৈয়দ আব্দুল হাদী তখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা সাহিত্যে অনার্স পড়ছেন। সেই বয়সেই মূলত চলচ্চিত্রে গান করার সুযোগ পান তিনি। ১৯৬০ সালে 'ইয়ে ভি এক কাহানি' ছবিতে প্রথম পেস্ন-ব্যাক করেন। এরপর আরও বেশ কয়েকটি উর্দু ছবিতে গান গাইবার পর ১৯৬৪ সালে পরিচালক মোস্তাফিজুর রহমানের ছবি 'ডাক বাবু'তে গান গাওয়ার মধ্য দিয়ে প্রথম বাংলা ছবিতে তার গান গাওয়া হয়। তিনি প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান আমজাদ হোসেন পরিচালিত 'গোলাপী এখন ট্রেনে' ছবিতে গান গাওয়ার জন্য। ২০০০ সালে তিনি একুশে পদকে ভূষিত হন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে