বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

শোবিজে ফের করোনার থাবা

মাসুদুর রহমান
  ১৮ নভেম্বর ২০২০, ০০:০০

আবারও মহামারি করোনার ভয়াল থাবা পড়েছে শোবিজাঙ্গনে। আক্রান্তের পাশাপাশি মৃতু্যর ঘটনাও ঘটছে। সম্প্রতি বেশ কয়েকজন সিনিয়র তারকা করোনায় আক্রান্ত হয়েছেন। এতে সংগীত, নাটক ও চলচ্চিত্রাঙ্গনে নতুন করে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

সর্বশেষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন চলচ্চিত্রাভিনেতা ও আওয়ামী লীগের সংসদ সদস্য আকবর হোসেন পাঠান ফারুক। তাকে রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন তার পরিবার ও হাসপাতাল সূত্র। গত সোমবার রাতে অভিনেতা ফারুকের করোনা পজিটিভি এলে চিকিৎসকের পরামর্শে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। তবে তার শারীরিক অবস্থা ভালো আছে বলে জানিয়েছেন ওই হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. জামিল আহমেদ। তিনি বলেছেন, নায়ক ফারুকের শারীরিক অবস্থা ভালো আছে। তার আরও কিছু অসুস্থতা রয়েছে। তাই বাড়তি সতর্কতা হিসেবে তাকে হাসপাতালে ভর্তি হওয়ার পরামর্শ দেওয়া হয়। তাই তিনি ভর্তি হয়েছেন। তাকে কেবিনে রাখা হয়েছে। করোনায় আক্রান্ত হয়েছেন নাট্যাভিনেতা ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। গতকাল মঙ্গলবার সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, 'লিয়াকত আলী লাকী সোমবার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানতে পেরেছেন। সোমবার বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সংস্কৃতি মন্ত্রণালয়ের এক বৈঠক ছিল। তার আগে করোনাভাইরাস টেস্ট করাতে গিয়ে ফলাফল পজিটিভ আসে।' লিয়াকত আলী লাকীর পারিবারিক সূত্র জানায়, তার শারীরিক অবস্থা স্থিতিশীল। তার মধ্যে করোনার তেমন উপসর্গ নেই। পরীক্ষার ফল পাওয়ার পর তিনি আইসোলেশনে আছেন। সংগীত পরিচালক ও শিল্পী নকীব খান করোনায় আক্রান্ত হয়েছেন। চার দিন ধরে জ্বর ও কাশিতে ভোগার পর ১২ নভেম্বর করোনা টেস্ট করালে ফল পজিটিভ আসে। নকীব খান এখন বাড়িতেই আইসোলেশনে আছেন বলে জানান তার পরিবার ও জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া সংগীত পরিচালক ফরিদ আহমেদ। তিনি বলেন, 'আমি নিয়মিত নকীব ভাইয়ের সঙ্গে যোগাযোগ করছি। ১৩ নভেম্বর ফল হাতে পাওয়ার পর একটু ঘাবড়ে গিয়েছিলেন। তবে পরে তিনি ফিরে পেয়েছেন। তার পরিবারের পক্ষ থেকে ডাক্তারের পরামর্শ নেওয়া হচ্ছে। চিন্তার কিছু নেই বলে জানান ডাক্তার।' নকীব খান দেশের ব্যান্ড রেনেসাঁর অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য। গান গাওয়ার পাশাপাশি সুরকার, গীতিকার হিসেবেও তিনি সমাদৃত।

করোনায় আক্রান্ত নন্দিত নাট্যাভিনেতা আজিজুল হাকিমের শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হয়েছে। গত রোববার সন্ধ্যায় এ অভিনেতাকে লাইফ সাপোর্ট থেকে সরিয়ে নিবিড় পরিচর্যা কেন্দ্রে নেওয়া হয়েছে। রাজধানীর বাংলাদেশ স্পেশালাইজড হসপিটালে ড. মহিউদ্দীনের তত্ত্বাবধায়নে আজিজুল হাকিমের প্রয়োজনীয় চিকিৎসা চলছে। হাসপাতাল কর্তৃপক্ষ চিকিৎসার মাধ্যমে অভিনেতার শারীরিক অবস্থার উন্নতির জন?্য নিরলস চেষ্টা চালিয়ে যাচ্ছেন। চিকিৎসার বিভিন্ন ধাপ অতিক্রমের পথে আজিজুল হাকিম। আজিজুল হাকিমের স্ত্রী ও নাট্যকার জিনাত হাকিম বলেন, 'আপনাদের সবার দোয়া ও ভালোবাসায় আজিজুল হাকিম এখন নিবিড় পরিচর্যায় চিকিৎসাধীন আছেন। আসলে যেকোনো জটিলতার সমাধান সময়, চিকিৎসা- সর্বোপরি মহান আলস্নাহর ইচ্ছার ওপর নির্ভরশীল।' গত ৯ নভেম্ব্বর করোনা সন্দেহে জমা দেওয়া নমুনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসে অভিনেতা আজিজুল হাকিম, তার স্ত্রী নাট্যকার জিনাত হাকিম ও সন্তান রেদওয়ান হাকিমের। শ্বশুরবাড়িতে থাকা মেয়ে নাযার রিপোর্ট নেগেটিভ আসে। গত ১২ নভেম্ব্বর রাজধানীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে ভর্তি হন আজিজুল হাকিম। তার অবস্থার অবনতি হলে পরদিন তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়।

অক্টোবরের শেষের দিকে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান মো. জসীম উদ্দিন। ২৯ অক্টোবর খবরটি নিজেই নিশ্চিত করেছিলেন। এর আগে অক্টোবরের মাঝামাঝির দিকে সেন্সর বোর্ডের সচিব মমিনুল হক আক্রান্ত হয়েছিলেন। এখন তারা করোনাভাইরাসমুক্ত বলে জানাগেছে।

অক্টোবরের প্রথম দিকে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন মঞ্চ ও টেলিভিশনের বরেণ্য অভিনেতা আতাউর রহমান। তিনি নিজ বাসায় আইসোলেশনে থেকে চিকিৎসা নেওয়ার পর বর্তমানে সুস্থ রয়েছেন। এ অভিনেতা জানান, ১ অক্টোবর একটি অনুষ্ঠান থেকে বাসায় ফেরার পর তার প্রচন্ড কাশি শুরু হয়। পরে জ্বর ১০০ ডিগ্রি পর্যন্ত পৌঁছে। ৫ অক্টোবর করোনা পরীক্ষার করালে রিপোর্টে পজিটিভ আসে। এর আগে করোনায় আক্রান্ত হয়েছিলেন বরেণ্য নাট্যজন রামেন্দু মজুমদার ও তার স্ত্রী মঞ্চসম্রাজ্ঞী অভিনেত্রী ফেরদৌসী মজুমদার। তারা নিজ বাসায় আইসোলেশনে থেকে ডাক্টারের পরামর্শ মেনে চলে সুস্থ হয়ে ওঠেন।

অক্টোবরের তৃতীয় সপ্তাহে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন দেশের আলোচিত সংগীতশিল্পী এসআই টুটুল। ডাক্তারের পরামর্শ নিয়ে তিনি নিজ বাসায় আইসোলেশনে ছিলেন। এখন এই সংগীশিল্পী সুস্থ রয়েছেন। এর আগে গত জুলাই মাসে এই ভাইরাসে আক্রান্ত হয়েছিলেনন সংগীতশিল্পী রবি চৌধুরী। রবি চৌধুরীর আগে সংগীতশিল্পী সেলিম চৌধুরী করোনায় আক্রান্ত হয়েছিলেন। তবে তারা দুজনেই এখন করোনামুক্ত। করোনায় আক্রান্ত হয়ে ১৮ আগস্ট রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ভর্তি হয়েছিলেন বরেণ্য চলচ্চিত্র পরিচালক ছটকু আহমেদ। বিষয়টি নিজেই নিশ্চিত করে জানিয়েছিলেন, হঠাৎ করেই জ্বর আসে। তিন দিনেও জ্বর না কমাতে ১৫ আগস্ট করোনা টেস্ট করা হয়। রিপোর্ট আসে পজিটিভ।' সস্ত্রীক করোনায় আক্রান্ত হয়েছিলেন বাংলা চলচ্চিত্রের খ্যাতিমান পরিচালক সোহানুর রহমান সোহান। তবে তাদের বর্তমান অবস্থা উন্নতির দিকে। অক্টোবরর দ্বিতীয় সপ্তাহে করোনায় আক্রান্ত হয়েছিলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী সংগীত পরিচালক শওকত আলী ইমন। বাসাতেই আইসোলেশন থেকে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে ওঠেন তিনি। করোনায় আক্রান্ত হয়ে ৩ নভেম্বর রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন টিভি পর্দার অভিনেতা জিয়াউল ফারুক অপূর্ব। তবে বর্তমানে তার শারীরিক অবস্থা ভালো থাকলেও অভিনয়ে ফিরেননি। গত অক্টোবরে করোনায় আক্রান্ত হয়েছিলেন গায়ক ও অভিনেতা তাহসান খান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে