বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ১৯ নভেম্বর ২০২০, ০০:০০

দর্শক মাতালো 'রিদম অব বাংলাদেশ'

ম বিনোদন রিপোর্ট

মিডওয়েস্ট মার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশি একমাত্র রক ব্যান্ড 'রিদম অব বাংলাদেশ' একটি ভার্চুয়াল কনসার্টের আয়োজন করে। ১৪ নভেম্বর এ ভার্চুয়াল কনসার্ট নিউইয়র্কের স্থানীয় সময় বেলা ১১টা থেকে অনলাইনে দুই ঘণ্টার দীর্ঘ 'রিদম অব বাংলাদেশ' আয়োজিত লিগাতো গান-ই-অ্যাড্ডা পর্ব-২' অনলাইনে প্রচারিত হয়। এই ব্যান্ডটিতে নগরবাউল জেমস, এলআরবি, আর্টসেল, অর্থহীন এবং মাইলসসহ বেশ কয়েকটি বাংলাদেশি ব্যান্ডের কভার গান পরিবেশন করে। অন্যদের মধ্যে পারফর্ম করেন সাফি, ড্রামার, শাওন, বেজ, রাইভেন, গিটার এবং ভোকাল শিপু। অনুষ্ঠানের উপস্থাপক ছিলেন তাহনীন মাশরুবা মিথুন।

'রিদম অব বাংলাদেশ' ব্যান্ডের প্রধান কণ্ঠশিল্পী ও গিটার পেস্নয়ার আবির জানান অনুষ্ঠানটি বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের পাশাপাশি সুইডেন, ইতালি এবং নিউজিল্যান্ডের ২,৩০০ এরও বেশি দর্শক উপভোগ করেন এবং কয়েকশত মন্তব্য করেছে।' আবির আরও বলেন, 'এটি একটি বিস্ময়কর অনুভূতি ছিল, বিশ্বজুড়ে দর্শকরা অনুষ্ঠানটি পুরো দুই ঘণ্টা সময়কালে আমাদের সঙ্গে ছিল, ক্রমাগত আমাদের উলস্নাসিত ও সমর্থন করেছেন। সংগীতশিল্পী হিসেবে আমাদের অনেক দীর্ঘ পথ যেতে হবে।'

'রিদম অব বাংলাদেশ' অন্যান্য সাফল্য আছে। মিশিগান ও ওহিওতে ঢাকা ভিত্তিক আলোচিত ব্যান্ড মাইলসের ৪০তম বার্ষিকীর সময় এটি ব্যান্ড হিসেবে যাত্রা শুরু করে। এই ব্যান্ডটি ভবিষ্যতে একটি অ্যালবাম প্রকাশের পরিকল্পনা বলে জানান আবির।

তিনি বলেন, 'আমি বাংলাদেশি রক ব্যান্ড মিডওয়েস্টে আরও জনপ্রিয় করে তুলতে এবং তার প্রচার করতে চাই, যাতে তরুণ প্রজন্ম রক সংগীতে অনুপ্রাণিত হতে পারে এবং আরও রক ব্যান্ড গঠন করতে পারে।'

এশিয়ান ইয়ুথ থিয়েটার ফেস্টিভ্যালে প্রাচ্যনাটের নাটক

ম বিনোদন রিপোর্ট

'মানব সংযোগ' সেস্নাগান নিয়ে আজ থেকে শুরু হতে যাচ্ছে 'এশিয়ান ইয়ুথ থিয়েটার ফেস্টিভাল-২০২০'। এশিয়ার বিভিন্ন নাটকের দল নিয়ে চার দিনব্যাপী এই উৎসবের আয়োজন করেছে সিঙ্গাপুরের তারুণ্যনির্ভর নাট্যদল বাডজ থিয়েটার। মহামারি করোনার কারণে এবার অনলাইনে অনুষ্ঠিত হবে এই উৎসব। তৃতীয়বারের মতো এই উৎসবে অংশ নিতে যাচ্ছে ঢাকার প্রথম সারির নাট্যদল প্রাচ্যনাট। উদ্বোধনী দিনে প্রাচ্যনাট পরিবেশন করবে 'নীল পুরুষ' নাটকটি। আজাদ আবুল কালামের ভাবনায় নাটকটি রচনা ও নির্দেশনায় রয়েছেন সাইফুল ইসলাম জার্নাল।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন রকি খান, আহমেদ সাকি, উচ্ছ্বাস তালুকদার, সৌন্দর্য প্রিয়দর্শিনী, অদ্রীজা আমিন ও উর্মি সাহা রায়।

মঞ্চ, আলোক ভাবনা ও প্রয়োগ : মো. শওকত হোসেন সজিব, প্রপস তানজি কুন এবং স্বাতী। মিউজিক আন্দোলন মিঠুন, গোপী দেবনাথ। ভিডিওগ্রাফি সায়েম বিন মুজিদ, ফয়সাল ইবনে মিজান।

বাডজ থিয়েটার চতুর্থবারের মতো এই উৎসবের আয়োজন করেছে। এ উৎসবে আরও অংশ নিচ্ছে সিংঙ্গাপুর, মালয়েশিয়া, থাইল্যান্ড, লাওস, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, মিয়ানমারসহ মোট ১০টি দেশের থিয়েটার গ্রম্নপ।

৩০০ সিনেপেস্নক্স চান পরিচালক হাবিব

ম বিনোদন রিপোর্ট

সময়ের সঙ্গে পাল্টে গেছে অনেক কিছু। সিনেমা দেখা, কেনাকাটা, খাওয়া-দাওয়া ইত্যাদি মিলিয়ে প্যাকেজ বিনোদনের সময় এখন। মানুষের পরিবর্তিত এই জীবনধারার সঙ্গে মিল রেখে এখন সিনেপেস্নক্স গড়ে তোলার বিকল্প নেই বলে মনে করেন চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক হাবিবুর রহমান। তিনি বলেন, 'দর্শক কমতে থাকায় লোকসানের বোঝা টানতে টানতে প্রথাগত সিনেমা হলগুলো বন্ধ হয়ে যাচ্ছে। নিভু নিভু করে কিছু সিনেমা হল টিকে থাকলেও সংস্কার ও পরিবেশের অভাবে দর্শককে বিমুখ করে রাখছে। প্রতিবেশী ভারতের দিকে দৃষ্টি দিলে দেখা যাবে, সেখানে বলিউডের সিনেমার রমরমা অবস্থা। এমনকি দেশটির আঞ্চলিক সিনেমাও ব্যাপক প্রসার লাভ করেছে। সেখানে সিনেমার হিট বিচার হচ্ছে প্রথম সপ্তাহে সেল শত কোটির বিচারে। দেশটিতে আকাশ সংস্কৃতির বিকাশে ক্যাবল টিভি, ডিটিএইচ, আইপি টিভির মাধ্যম রয়েছে। রয়েছে আঞ্চলিক, জাতীয়, আন্তর্জাতিক মিলিয়ে সমগ্র টিভি চ্যানেল। অথচ সেখানের সিনেমা ঠিকই ব্যবসা করছে এবং প্রসারিত হচ্ছে। আমাদের সিনেমা না চলার জন্য শুধু সিনেমার গুণমানই দায়ী নয়। এর জন্য মানসম্মত, নিরাপদ ও উন্নত পরিবেশের সিনেমা হল না থাকাও দায়ী। সিনেমার এই দুঃসময় যদি প্রতিটি সংসদীয় আসনে একটি করে সিনেপেস্নক্স নির্মাণ করা হয়, তবে এই ৩০০ সিনেপেস্নক্সের মাধ্যমে হল সংকট যেমন কাটবে, তেমনি নির্মাতারাও সিনেমা নির্মাণে আগ্রহী হয়ে উঠবেন।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে