শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
সা ক্ষা ৎ কা র

নতুন প্রজন্মের অনেক সুরকারই ভালো করছেন

বরেণ্য সংগীতশিল্পী ফাহমিদা নবী। তিন দশকের সংগীত ক্যারিয়ারে তিনি উপহার দিয়েছেন অসংখ্য জনপ্রিয় গান। আধুনিক গানের পাশাপাশি তার কণ্ঠে রবীন্দ্র ও নজরুল সংগীতও শোনা গেছে। পেস্ন-ব্যাক করার সুবাদে পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। তার সঙ্গে কথা বলেছেন জাহাঙ্গীর বিপস্নব
নতুনধারা
  ২৪ নভেম্বর ২০২০, ০০:০০
ফাহমিদা নবী

বেশ চমক আছে...

সম্প্রতি 'মন' শিরোনামে একটি গানের রেকর্ডিং শেষ করেছি। অনেকদিন পর মনের মত একটি গান গাইলাম। গানের ভাষা ও সুরে বেশ চমক আছে। বলতে পারেন, গানটি আমার মনে ধরেছে। আশা করছি দর্শকও ইতিবাচক ভাবে গ্রহণ করবেন। গানটি লিখেছেন গীতিকবি জামাল হোসেন এবং সুর করেছেন এস.আই.শহীদ। মন-এর সংগীতায়োজন করেছেন সালমান। তাছাড়া জামাল ভাইয়ের কথায় এর আগেও আমি গান করেছি। তখনও দর্শক মুগ্ধ হয়েছিলেন। গানটি শিগগিরই রঙ্গন মিউজিক'র ইউটিউব চ্যানেলে প্রচারিত হবে।

চমৎকার সুর তুলেছে ...

এ প্রজন্মের অনেক সুরকারই ভালো সুর তুলতে পারেন। এরমধ্যে এস আই শহীদ অন্যতম। তার প্রমাণ পাওয়া যাবে 'মন' গানে। এখানে এতো চমৎকার সুর তুলেছে শহীদ, বলার মতো নয়। আমি আবারও বলছি, গানটি নিয়ে আমি ভীষণ আশাবাদী। আশা করছি সকল শ্রেণীর শ্রোতা দর্শকের গানটি ভালোলাগবে।'

এখনই বলছি না...

'মন' ছাড়া আরও বেশ কয়েকটি গানের রের্কডিং সম্পন্ন হয়েছে। সিঙ্গেল গানের পাশাপাশি ডুয়েট গানেও কণ্ঠ দিয়েছি। সম্প্রতি আগুনের সঙ্গে একটি গান গেয়েছি। গানটি ফুয়াদ নাসের বাবু সুর করেছেন। গানের নামটি এখনই বলছি না। তাছাড়া কবির বকুলের কথা আরও একটি গান গেয়েছি। সে গানের সুর করেছেন আমার প্রিয় একজন মানুষ বাপ্পা মজুমদার। এই গানটিও ডুয়েট। এতে আমার সঙ্গে কণ্ঠ দিয়েছেন নতুন একজন শিল্পী। নতুন হলেও তার গায়কীতে আমি মুগ্ধ।

নিজের লেখা গান সুর করেছি ...

আমি নিজেও সুর করি। দেশের অনেক জনপ্রিয় ও নন্দিত শিল্পী আমার সুরে গেয়েছেন। এরমধ্যে সৈয়দ আব্দুল হাদী, শাকিলা জাফর, সামিনা চৌধুরী, বাপ্পা মজুমদার'সহ আছেন। সেই ধারাবাহিকতায় সম্প্রতি আমার নিজের লেখা গান 'তোমায় একটি গান শোনাবো'র সুর করেছি।

অনুষ্ঠান নিয়ে ব্যস্ত থাকতে হয়...

গানের পাশাপাশি টেলিভিশনের বিভিন্ন অনুষ্ঠান নিয়ে ব্যস্ত থাকতে হয়। কদিন আগেই এটিএন বাংলার 'উইকলি নিউ রেসিপি' অনুষ্ঠানে অংশ নিয়েছি। তাছাড়া এই চ্যানেলের মিউজিক্যাল শো'তেও গান গাইলাম। সেভাবে বলতে গেলে, ব্যস্ততার শেষ নেই। কখনো গানে, কখনো অনুষ্ঠানে যেতেই হচ্ছে। শিল্পী মানুষের কাজই হলো শৈল্পীক কাজ করা। তাই শিল্পের সঙ্গে জড়িত সব ধরনের কাজেই আমাকে পাওয়া যায়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে