শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

নতুন চলচ্চিত্র পরিচালনায় কবরী

বিনোদন রিপোর্ট
  ১৮ জানুয়ারি ২০২১, ০০:০০
সারাহ বেগম কবরী

চলচ্চিত্রের 'মিষ্টি মেয়ে' খ্যাত চিত্রনায়িকা সারাহ বেগম কবরী। বাংলাদেশের চলচ্চিত্র শিল্পকে যারা সমৃদ্ধ করেছেন- তাদের একজন তিনি। ষাট ও সত্তর দশকে যিনি রুপালি পর্দায় সাড়া জাগিয়ে ছিলেন। দীর্ঘ ক্যারিয়ারে অভিনয় করেছেন অসংখ্য চলচ্চিত্রে। কবরী শুধু অভিনেত্রীই নন, একজন প্রযোজক, পরিচালকও। চলচ্চিত্র পরিচালনাতেও তার সুনাম রয়েছে।

সরকারি অনুদানে 'এই তুমি সেই তুমি' নামের চলচ্চিত্রটি পরিচালনা করছেন। গত বছর করোনার মধ্যেও চলচ্চিত্রটির শুটিং করেছেন কবরী। এই চলচ্চিত্রের শুটিং শেষ করার আগেই তিনি নতুন চলচ্চিত্র পরিচালনার প্রস্তুতি নিয়েছেন। এটি হবে কবরীর পরিচালনার তৃতীয় চলচ্চিত্র। 'আমার বাড়ি আমার খামার' নামের নতুন চলচ্চিত্রের গল্প ও চিত্রনাট্য ইতোমধ্যে সম্পন্ন করেছেন এই গুণী অভিনেত্রী।

'আমার বাড়ি আমার খামার' চলচ্চিত্রের গল্পভাবনা নিজের রাজনৈতিক জীবনের অভিজ্ঞতা থেকে নিয়েছেন বলে জানান কবরী। তিনি বলেন, 'দেশের প্রান্তিক জনগোষ্ঠীর জীবন, সংগ্রাম, সম্ভাবনা ও উন্নয়নের চিত্র এখানে তুলে ধরা হবে। এটি একটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র হবে। এই সিনেমার চিত্রনাট্যের কাজও সম্পন্ন হয়েছে। সিনেমাটির পাত্র-পাত্রী এখনো ঠিক করা হয়নি।'

এদিকে কবরীর 'এই তুমি সেই তুমি' সিনেমায় অভিনয় করছেন নতুন দুই মুখ- রিয়াদ রায়হান ও নিশাত নাওয়ার সালওয়া। পরিচালনার পাশাপাশি এ চলচ্চিত্রটিতে অভিনয়ও করছেন কবরী। শুধু তাই নয়, সিনেমাটির জন্য গানও রচনা করেছেন তিনি। 'তুমি সত্যি করে বলো তো' শিরোনামের এ গানের মাধ্যমে গীতিকার হিসেবে আত্মপ্রকাশ করতে যাচ্ছেন কবরী। গানটিতে কণ্ঠ দেবেন সাবিনা ইয়াসমিন। সিনেমাটিতে মোট গান রাখা হয়েছে চারটি। মোহাম্মদ রফিকুজ্জামান লিখেছেন দুটি এবং গাজী মাজহারুল আনোয়ার লিখেছেন অন্য গানটি। চলচ্চিত্রের সংগীত পরিচালনা করছেন সাবিনা ইয়াসমিন। দুই প্রজন্মের দুই জুটি নিয়ে 'এই তুমি সেই তুমি' চলচ্চিত্রের গল্প। এর গল্প, সংলাপ আর চিত্রনাট্য কবরী নিজেই লিখেছেন। নতুন চলচ্চিত্র 'আমার বাড়ি আমার খামার'-এর গল্প ও চিত্রনাট্যও কবরীর। কবরী পরিচালিত প্রথম সিনেমা 'আয়না' মুক্তি পেয়েছিল ২০০৫ সালে। এতে অভিনয় করেছেন ফেরদৌস, সোহানা সাবা, জোতিকা জ্যোতি, জয় রাজ প্রমুখ।

১৯৬৪ সালে সুভাষ দত্তের পরিচালনায় 'সুতরাং' চলচ্চিত্রের নায়িকা হিসেবে অভিনয় জীবনের শুরু। এরপর অভিনয় করেছেন 'হীরামন', 'ময়নামতি', 'চোরাবালি', 'পারুলের সংসার', 'বিনিময়', 'আগন্তুক', 'সুজন-সখী', 'বধূ বিদায়', 'দেবদাস'-সহ জহির রায়হানের তৈরি উর্দু ছবি 'বাহানা' এবং ভারতের চলচ্চিত্র নির্মাতা ঋত্বিক ঘটকের ছবি 'তিতাস একটি নদীর নাম'-এর মতো অনেক কালজয়ী চলচ্চিত্রে অভিনয় করেছেন কবরী।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে