চার যুগের পথচলায় ফেরদৌস আরা

চার যুগের পথচলায় ফেরদৌস আরা
ফেরদৌস আরা

ফেরদৌস আরা। দেশের বিশিষ্ট ও আলোকিত এক নজরুল সংগীতশিল্পী। দেশের নজরুলসংগীত শিল্পীদের মধ্যে যে ক'জন প্রথিতযশা পেশাদার নজরুলসংগীত শিল্পী রয়েছেন, তার মধ্যে অন্যতম একজন ফেরদৌস আরা। পেশাগতভাবে সংগীত জীবনের ৪৮ বছর অতিক্রম করছেন তিনি। দীর্ঘ চার যুগের এই পথচলাকে শ্রদ্ধা জানিয়ে ফেরদৌস আরাকে বিশেষ সম্মাননায় ভূষিত করতে যাচ্ছে স্টার পস্নাস কমিউনিকেশন। আগামী ২৯ জানুয়ারি বিকাল ৫টা ৩০ মিনিটে রাজধানীর সোনারগাঁওতে অনুষ্ঠিত হতে যাচ্ছে 'স্টারপস্নাস কমিউনিকেশন পারফরমেন্স অ্যাওয়ার্ড'। এই অনুষ্ঠানেই ফেরদৌস আরাকে বিশেষ সম্মাননা জানানো হবে। বিষয়টি নিশ্চিত করেছেন অনুষ্ঠানের পরিচালক নাজমুল খান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ।

বিশেষ সম্মাননা প্রাপ্তি প্রসঙ্গে ফেরদৌস আরা বলেন, 'সংগীত জীবনে আমার চার যুগের পথচলাকে শ্রদ্ধা জানিয়ে যারা আমাকে বিশেষ সম্মাননায় ভূষিত করতে যাচ্ছেন তাদের প্রতি আন্তরিকভাবে কৃতজ্ঞ আমি। আমাকে নিয়ে আয়োজকরা বিশেষভাবে ভেবেছেন, চিন্তা করেছেন, তাদের এই চিন্তাকেই শ্রদ্ধা জানাই। আমি অবশ্যই সম্মানিত বোধ করছি। এই পুরস্কার আমাকে আমার আগামী দিনের পথচলাকে আরও অনুপ্রাণিত করবে, নজরুলসংগীত নিয়ে আরও বিশেষ কিছু করার সাহস যোগাবে।' ফেরদৌস আরা দীর্ঘ চার যুগ সংগীত জীবনের পথচলায় সরকার স্বীকৃত কোনো সম্মাননায় ভূষিত হননি। তবে ময়মনসিংহের ত্রিশালে অবস্থিত নজরুল ইউনিভার্সিটি, রাজধানীর নজরুল ইনস্টিটিউট কর্তৃক বিশেষ সম্মাননায় ভূষিত হয়েছেন। চ্যানেল আই থেকে আজীবন সম্মাননায় ভূষিত হয়েছেন। এছাড়াও বহু বছর আগে তিনি উজবেকিস্তানে ইউনাইটেড নেশন আয়োজিত ফোক ফেস্টিভ্যালে ৭২টি দেশের মধ্যে নজরুলের ফোক গান গেয়ে পুরস্কৃত হয়ে দেশের জন্য সম্মান বয়ে এনেছিলেন ফেরদৌস আরা।

এদিকে চ্যানেল আইতে প্রতি বুধবার রাত ১১.৩০ মিনিটে প্রচার হচ্ছে ফেরদৌস আরার পরিকল্পনা ও উপস্থাপনায় 'নজরুল উৎসব' যা পরবর্তীতে বৃহস্পতিবার ভোর ৫.১০ মিনিটে এবং শুক্রবার দুপুর ১২.৩০ মিনিটে আবারও প্রচার হয়। বর্তমানে এই আয়োজনটি নিয়ে ফেরদৌস আরা বেশ ব্যস্ত সময় পার করছেন। এদিকে ফেরদৌস আরা নজরুলসংগীত সমগ্র নিয়েও কাজ করছেন। 'একক কণ্ঠে হাজার গান' প্রকাশ করছেন ফেরদৌস আরা। এরই মধ্যে ১০টি খন্ড প্রকাশিত হয়েছে অ্যালবাম আকারে। যার মধ্যে গান রয়েছে শতাধিক। ফেরদৌস আরা বলেন, 'নতুন প্রজন্ম যেন খুব সহজেই নজরুলের গান শুনতে পারে সেই ভাবনা থেকেই আমি আদি রেকর্ডভিত্তিক এই গানগুলো প্রকাশ করছি। আমার নিজের একান্ত ভালো লাগা থেকেই এই কাজটি করছি আমি।'

উলেস্নখ্য, ফেরদৌস আরার পিতা এ.এইচ.এম. আবদুল হাই এবং মাতা মোশাররেফা বেগম। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে অনার্স এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ফেরদৌস আরা বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনের নিয়মিত শিল্পী। নজরুলসংগীত শিল্পী হিসেবেই সুপরিচিত হলেও মিউজিক কলেজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ে খন্ডকালীন অধ্যাপনা, নজরুল ইনস্টিটিউটে নজরুলসংগীতের প্রশিক্ষক, সংগীত অনুষ্ঠান উপস্থাপনা, লেখালেখি, সিনেমা পেস্ন-ব্যাকসহ নানা প্রতিযোগিতায় বিচারকের কাজ করছেন তিনি। সঠিকভাবে নজরুল এবং উচ্চাঙ্গ সংগীত চর্চার জন্য তিনি ২০০০ সালে ঢাকার মোহাম্মদপুরস্থ হুমায়ুন রোডে গড়ে তোলেন সংগীত প্রতিষ্ঠান সুরসপ্তক। ব্যক্তিগত জীবনে তিনি ড. রফিকুল মুহাম্মেদের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে