মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

আলোচনায় 'অপারেশন সুন্দরবন'

বিনোদন রিপোর্ট
  ২৫ ফেব্রুয়ারি ২০২১, ০০:০০
আর্মি গলফ ক্লাবে 'অপারেশন সুন্দরবন'-এর টিজার প্রকাশনা ও ওয়েবসাইট উন্মোচন করা হয়

শুরু থেকেই আলোচনার জন্মদিয়ে আসছে বিগ বাজেটের চলচ্চিত্র 'অপারেশন সুন্দরবন'। এবার ওয়েবসাইট ও টিজার প্রকাশের মাধ্যমে নতুন করে আলোচনায় এলো চলচ্চিত্রটি। গত মঙ্গলবার জমকালো আয়োজনের মধ্যে দিয়ে উন্মোচিত হয় 'অপারেশন সুন্দরবন' -এর ওয়েবসাইট ও টিজার। তারকাদের ঝলমলে উপস্থিতির পাশাপাশি অনুষ্ঠানে সরাসরি পরিবেশন করা হয় সিনেমার দুটি গান। এতে অংশ নেন চিত্রনায়ক জিয়াউল রোশান। এর আগে ছবিটির অফিসিয়াল ওয়েবসাইটের উদ্বোধন করেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ। আর্মি গলফ ক্লাবে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবেও বক্তব্য দেন তিনি। সেখানে বেনজীর আহমেদ বলেন, 'এখন যেমন পৃথিবীর বৃহৎ ম্যানগ্রোভ বন সুন্দরবনকে শান্ত ও নিবিড়ভাবে পাওয়া যায়, সেটা তেমন ছিল না। এখনকার প্রজন্ম বা কয়েক দশক পরের প্রজন্ম হয়তো ভাবতে পারেন, সুন্দরবন এমনই। আমাদের দেশের মানুষ বিস্মৃতিপ্রবণ। আমাদের ফোর্স ও অফিসাররা যে দুর্বিষহ কষ্টে জলদসু্য মুক্ত ও নিরাপদ করেছে, এক সময় মানুষ হয়তো ভুলে যাবে। সেই ভাবনা থেকেই ছবিটি তৈরির পরিকল্পনা।' নির্মাণ প্রসঙ্গে তিনি আরও যোগ করে বলেন, 'চলচ্চিত্রটির দৃশ্যধারণে বেশি বাজেট লাগেনি। তবে এতে যে লজিস্টিক সাপোর্ট, উপকরণ, অস্ত্র, সুবিধা ব্যবহৃত হয়েছে এগুলো যদি টাকায় ভাড়া করতে হতো তাহলে এটা করতে ৩০-৪০ কোটি টাকা লাগত। সেটা লাগেনি। আমরা খুব অল্প বাজেটে কাজ শেষ করেছি।'

অনুষ্ঠানের প্রথমভাগে ছিল অতিথিদের বক্তব্য, টিজার ও ওয়েবসাইটের উদ্বোধন। দ্বিতীয় ভাগে হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে ছবির 'প্রেমের চাদরে' ও 'চাই ঘূর্ণিঝড়ে' শিরোনামের দুটি গানে নাচ পরিবেশন করেন রোশান ও সহনৃত্যশিল্পীরা। ছিল ব্যান্ড সোলস ও শিল্পী প্রিয়াঙ্কার পরিবেশনাও। আয়োজনে উপস্থিত ছিলেন ছবির পরিচালক দীপংকর দীপন, অভিনয়শিল্পী রিয়াজ, নুসরাত ফারিয়া, সিয়াম আহমেদ, রোশান, তারিন জাহানসহ অনেকে।

প্রকাশ হওয়া টিজারে আভাস মিলেছে জমজমাট এক সিনেমার। দসু্যদের ভয়ঙ্কর কর্মকান্ড দমনে র?্যাব সদস্যদের রোমাঞ্চকর অভিযান বাড়িয়ে দিয়েছে সিনেমাটি দেখার তৃষ্ণা। টানটান চিত্রনাট্যের পাশাপাশি সিনেমার লোকেশনও যে মুগ্ধ করবে দর্শককে সেটাও বোঝা গেল। ছবিটি নির্মাণে মুন্সিয়ানারও ছাপ পাওয়া গেল টিজারে। সঙ্গে তো থাকছেই দেশসেরা তারকাদের মন ছোঁয়া অভিনয় দেখার সুযোগ।

আলোচিত এ চলচ্চিত্রকে বলা হচ্ছে, বাংলাদেশের প্রথম ওয়াইল্ডলাইফ অ্যাকশন থ্রিলার। এখানে দেখা যাবে বিশ্বজুড়ে জনপ্রিয় সুন্দরবনকে কীভাবে দসু্যদের হাত থেকে মুক্ত করেছে র?্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র?্যাব)। এটি বন্যজীবন নিয়ে বাংলাদেশের প্রথম রোমাঞ্চকর কাহিনীচিত্র। এর চিত্রনাট্য লিখেছেন যৌথভাবে নাজিম উদ-দৌলা ও দীপংকর দীপন। ২০১৯ সালের ২০ ডিসেম্বর হতে সুন্দরবন ও তটবর্তী সাগরে চিত্রগ্রহণ শুরু হয়।র্ যাবের সুন্দরবনের দুঃসাহসিক সব অভিযানের গল্পে নির্মিত এ চলচ্চিত্রে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রিয়াজ আহমেদ, সিয়াম আহমেদ, রোশান, নুসরাত ফারিয়া, শতাব্দী ওয়াদুদ, তাসকিন রহমান, মনোজ প্রামাণিকসহ আরও অনেকে।

র্

যাব ওয়েলফেয়ার কো-অপারেটিভ সোসাইটির প্রযোজনায় চলচ্চিত্রটি পরিচালনা করছেন 'ঢাকা অ্যাটাক' খ্যাত নির্মাতা দীপংকর দীপন। তিনি জানান, চলচ্চিত্র সম্পর্কে সব তথ্য দিয়ে সাজানো হয়েছে 'অপারেশন সুন্দরবন'-এর ওয়েবসাইট। টিজার ছাড়াও এতে বেশ কিছু ভিডিও থাকবে।' তিনি আরও বলেন, 'অপারেশন সুন্দরবন সিনেমায় র?্যাবের সুন্দরবনের দুঃসাহসিক সব অভিযানের দৃশ্যপট উঠে আসবে। সেইসঙ্গে সুন্দরবনের প্রাকৃতিক সৌন্দর্যকেও আমরা তুলে ধরার চেষ্টা করেছি।' চলচ্চিত্রটি ২৬ মার্চ প্রেক্ষাগৃহে মুক্তির পরিকল্পনার কথা জানিয়েছে প্রযোজনা প্রতিষ্ঠান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে