শিল্পের প্রয়োজনে পরিচালক কখনো নতি স্বীকার করেন না

ছোটপর্দার আলোচিত অভিনেতা-নির্মাতা সালাহউদ্দিন লাভলু। অভিনয়েও তার যথেষ্ট সুনাম রয়েছে। এ ছাড়া তিনি নাটকের সংগঠন 'ডিরেক্টরস গিল্ড'র সভাপতির দায়িত্বেও আছেন। আজ এ সংগঠনের নির্বাচন। এবারও সভাপতির পদে লড়ছেন তিনি। নির্বাচন, অভিনয়, পরিচালনা ও সমসাময়িক নানা বিষয় নিয়ে কথা হলো তার সঙ্গে
শিল্পের প্রয়োজনে পরিচালক কখনো নতি স্বীকার করেন না
সালাহউদ্দিন লাভলু

ডিরেক্টরস গিল্ডের নির্বাচনে...

প্রথমে ভেবেছি নির্বাচন করব না। কিন্তু কাছের মানুষের অনুরোধে নির্বাচন করতে হচ্ছে। আগামীকাল (আজ) নির্বাচন। দেখা যাক কী হয়। শর্তাবলির জন্য নির্বাচন নিয়ে এর বেশি কিছু বলা যাচ্ছে না। সব নির্বাচনের পর বলব।

নিয়মিত পরিচালনা...

অভিনয়ের চেয়ে পরিচালনা করতেই আমার বেশি ভালো লাগে। তাই সারা বছর পরিচালনা নিয়ে সময় কেটে যায়। সম্প্রতি 'দ্য ডিরেক্টর' শিরোনামে একটি ধারাবাহিক নাটক নির্মাণ শেষ করেছি। এতে আমি নাম ভূমিকা অভিনয়ও করেছি। এ ছাড়া 'মায়া' নামে ১০৪ পর্বের একটি ধারাবাহিকের কাজ শুরু করেছি। দুই দিনের কাজ হয়েছে। মূল কাজ শুরু হবে ঈদের পরে। এটা শেষ হলেই ২০৮ পর্বের আরেকটি ধারাবাহিকের শুটিং করব।

সময়োপযোগী নাটক 'দ্য ডিরেক্টর'..

নাটকে সমসাময়িক বাস্তবতার কথা বলতে চেয়েছি। একজন পরিচালক হচ্ছেন 'ক্যাপ্টেন অব দ্য শিপ'। কিন্তু কখনো প্রযোজক, কখনো আবার শিল্পীদের হাতে ক্ষমতা চলে যায়। তখন মনে হয় নির্মাতা 'ম্যানেজার অব দ্য শিপ'। নাটক নির্মাণ করতে গিয়ে একজন নির্মাতাকে অনেক সমস্যার মুখোমুখি হতে হয়। কিন্তু শিল্পের প্রয়োজনে কারো কাছে সে কখনো নতি স্বীকার করেন না। নাটকে টেলিভিশনের নানা অসঙ্গতি নাটকে তুলে ধরেছি।

পরিচালনায় সমস্যা-প্রতিবন্ধকতা...

সমস্যা কিছু তো থাকেই সব সময়। এর মধ্যে জনপ্রিয় শিল্পীদের ঠিকমতো সিডিউল না পাওয়া। আবার অনেক সময় বাজেট সমস্যায়ও পড়তে হচ্ছে। এ কারণে আমি নতুন শিল্পীদের প্রাধান্য দিয়ে থাকি। তারাও নিজেদের প্রমাণ করার জন্য ভালোভাবে কাজ করে।

চলচ্চিত্র নির্মাণে...

'মোলস্নাবাড়ির বউ' এরপর আর কোনো চলচ্চিত্র নির্মাণ করা হয়নি। গেল বছর চলচ্চিত্র নির্মাণের প্রাথমিক প্রস্তুতি নিয়েছিলাম। এর মধ্যে লকডাউন ও করোনা সব প্রস্তুতি এলোমেলো করে দিয়েছে। চলতি বছর ইচ্ছে আছে। তবে এজন্য আরও কয়েক মাস অপেক্ষা করতে হবে।

'পাতাল ঘর'...

জীবনঘনিষ্ঠ একটি গল্প 'পাতাল ঘর'। এ চলচ্চিত্রে আমি একজন দার্শনিক টাইপের মানুষ। অনেক যত্ন নিয়ে চলচ্চিত্রটি নির্মাণ করছেন নূর ইমরান মিঠু। ওর সৃজনশীল কাজ আমাকে মুগ্ধ করেছে। আশা করছি ভালো কিছু হবে।

রিয়েলিটি শো 'অনন্য প্রতিভা'র বিচারক...

মার্চ থেকে শুরু হবে 'অনন্য প্রতিভা'র কাজ। খুব ভালো একটি উদ্যোগ। সবকিছু রাজধানী কেন্দ্রিক হয়ে গেছে। সারাদেশে অনেক প্রভিভাবান আছে, যারা এই আয়োজনের মাধ্যমে উঠে আসতে পারবে বলে আমি মনে করি।

অভিনেতা এ টি এম শামসুজ্জামানের সঙ্গে...

এ টি এম শামসুজ্জামান অভিনয় জগতের এক উজ্বল নক্ষত্র ছিলেন। তার সঙ্গে আমার কাজের শুরু ২০০২ সাল থেকে। তারপর একটানা, একসঙ্গে, একযুগ কাজ করেছি। আমার পরিচালিত 'মোলস্নাবাড়ির বউ' চলচ্চিত্রেও তিনি অভিনয় করেছিলেন। এই চলচ্চিত্র নির্মাণের জন্য তিনি এক রকম ধরে আনেন। কারণ তিনি চাইছিলেন- আমি যেন চলচ্চিত্র নির্মাণ করি। শুটিংয়ের সময় চলচ্চিত্রের অনেক অজানা কথা তার থেকে জেনেছি। দেশ-বিদেশের সব খবর তিনি রাখতেন। আমার মনে হয় এটিএম ভাই এই অঙ্গনের ডিকশনারি ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে