বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

উৎসবের আমেজে শোবিজ

মাসুদুর রহমান
  ২৭ ফেব্রুয়ারি ২০২১, ০০:০০
নাট্যকার মান্নান হীরা স্মরণে চারদিনের নাট্যোৎসবে শুক্রবার প্রদর্শিত হয় 'ময়ূর সিংহাসন'

প্রতি বছর শীতের মৌসুমে নানা উৎসবে সাংস্কৃতিক ও বিনোদন অঙ্গন জমজমাট থাকলেও করোনা কেড়ে নিয়েছিল সে জৌলুস। উৎসববিহীন গত বছরটি পার হলেও ধীরে ধীরে হারানো জৌলুসে সরব হচ্ছে এই অঙ্গন। নতুন বছর জমে উঠছে উৎসব আয়োজনে। আনন্দ-উচ্ছ্বাসের দোলা লাগছে বিনোদনপ্রেমীদের মনে। বিভিন্ন দেশের ৩৬টি নির্বাচিত চলচ্চিত্র নিয়ে গতকাল শুক্রবার থেকে শুরু হয়েছে 'ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব'-এর (ডিআইএমএফএফ) সপ্তম আসর। দুই দিনের এই আয়োজন শেষ হবে আজ শনিবার। এবারের আসরের থিম 'রিকশা পেইন্ট'। আয়োজকরা জানান, উৎসবটিকে কেন্দ্র করে আয়োজন করা হয়েছে দুটি মাস্টার ক্লাসের। প্রথমটির বিষয় 'স্মার্টফোনে সৃজনশীলতা প্রকাশ'। ২৬ ফেব্রম্নয়ারি রাত আটটায় জুম অ্যাপের মাধ্যমে এ ক্লাস নেন যুক্তরাজ্যের লেখক ও প্রশিক্ষক স্টিফেন কুইন। উৎসবের দ্বিতীয় দিন ২৭ ফেব্রম্নয়ারি দুপুর ১২টায় একই মাধ্যমে অনুষ্ঠিত হবে 'মোবাইল মিডিয়া প্রোডাকশনের যুগে স্বতন্ত্র চলচ্চিত্র নির্মাতাদের ক্ষমতায়ন করা' বিষয়ে ক্লাস। এটি নেবেন পাকিস্তানের মোবাইল চলচ্চিত্র নির্মাতা ও প্রশিক্ষক আয়াজ খান। সপ্তম আসরে জমা পড়েছিল ৩০টি দেশের মোট ১৭৮টি চলচ্চিত্র। সেগুলোর ভেতর থেকে ৩৬টি নির্বাচিত চলচ্চিত্র নির্বাচিত হয়। উৎসবের প্রথম দিনে দেখানো হয় ১৯টি এবং শেষ দিনে প্রদর্শিত হবে ১৭টি চলচ্চিত্র। ইউল্যাবের অন্যতম শিক্ষানবিশ প্রোগ্রাম 'সিনেমাস্কোপ'-এর শিক্ষার্থীদের অধীন আয়োজিত হচ্ছে ডিআইএমএফএফ।

চলতি মাসের প্রথম সপ্তাহে কলকাতায় অনুষ্ঠিত হয় তৃতীয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব-২০২১। বাংলাদেশের তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ কলকাতা নন্দন-১-এর সুসজ্জিত প্রেক্ষাগৃহে পাঁচদিনব্যাপী এ উৎসব উদ্বোধন করেন। এ উৎসবে বাংলাদেশের ৩২টি জনপ্রিয় চলচ্চিত্র প্রদর্শিত হয়। উদ্বোধনী পর্বে 'হাসিনা : এ ডটারস টেল' চলচ্চিত্রটি প্রদর্শিত হয়। 'ফ্রেমে ফ্রেমে আগামী স্বপ্নে' সেস্নাগানে চিলড্রেন'স ফিল্ম সোসাইটি বাংলাদেশ-এর আয়োজনে গত ৩০ জানুয়ারি শুরু হয়েছিল ৭ দিনব্যাপী ১৪তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব বাংলাদেশ ২০২১। ১৪তম আসরে সিনেমা দেখার জন্য কোনো ধরনের প্রবেশমূল্য না থাকলেও এ বছর করোনাভাইরাসের কারণে মাস্ক পরিধানকে চলচ্চিত্র উৎসবের টিকিট হিসেবে বিবেচনা করা হয়েছিল। এবারের উৎসবে ঢাকার মোট ৩টি ভেনু্যতে ৩৭টি দেশের ১৭৯টি শিশুতোষ চলচ্চিত্র প্রদর্শিত হয়েছে। শাহবাগের কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান মিলনায়তনে ২ ফেব্রম্নয়ারি পর্যন্ত। উৎসবটির অন্যতম আকর্ষণীয় বিভাগ হিসেবে ছিল বাংলাদেশি শিশুদের নির্মিত প্রতিযোগিতা বিভাগ। এই বিভাগে ৬১টি চলচ্চিত্রের মধ্যে নির্বাচিত ১৯টি চলচ্চিত্র প্রদর্শিত হয়েছে, এই ১৯টি চলচ্চিত্রের ৫টি চলচ্চিত্র পুরস্কার পেয়েছে। এর আগে 'নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ' প্রতিপাদ্য নিয়ে জানুয়ারিতে অনুষ্ঠিত হয় ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। মুজিববর্ষে উৎসবের উনিশতম এই আসর উৎসর্গ করা হয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে? ১৬ জানুয়ারি জাতীয় জাদুঘর মিলনায়তনে রেইনবো চলচ্চিত্র সংসদ আয়োজিত নয় দিনব্যাপী এই উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। উৎসবে বাংলাদেশসহ ৭৩টি দেশের ২২৭টি চলচ্চিত্র প্রদর্শিত হয়। এর মধ্যে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের সংখ্যা ১০৭টি, স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্রের সংখ্যা ১২০টি। উৎসবে বাংলাদেশের চলচ্চিত্র ছিল ৪১টি, যার মধ্যে ৩৩টি স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন এবং ৮টি পূর্ণদৈর্ঘ্য।

জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তন ও কবি সুফিয়া কামাল মিলনায়তনের পাশাপাশি কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ও নৃত্যশালা মিলনায়তন, শিল্পকলার নন্দন থিয়েটার (মুক্তমঞ্চ), বসুন্ধরা সিটির স্টার সিনেপেস্নক্স এবং সীমান্ত স্কয়ার সিনেপেস্নক্সে উৎসবের চলচ্চিত্র প্রদর্শিত হয়? মিলনায়তনের পাশাপাশি অনলাইনেও চলচ্চিত্র দেখার সুযোগ ছিল। গত ১৪ ফেব্রম্নয়ারি শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হয় বসন্ত উৎসব। একাডেমির খোলা প্রাঙ্গণের নন্দন মঞ্চে অনুষ্ঠিত এ বসন্ত উৎসবে নৃত্য, সংগীত, আবৃত্তি ও গানে গানে বরণ করা হয় ঋতুরাজ বসন্তকে। প্রয়াত নাট্যকার মান্নান হীরা স্মরণে 'স্মরিবার তরে রহিয়াছি মোরা, গাহিতে তোমার জয়গান' সেস্নাগানে চারদিনের নাট্যোৎসব শুরু করেছে উৎস নাট্যদল। বৃহস্পতিবার সন্ধ্যায় বেইলি রোডের মহিলা সমিতি মিলনায়তনে শুরু হয় এ উৎসব। উৎসবে অংশগ্রহণকারী নাটকের দলগুলোর মধ্যে রয়েছে আরণ্যক নাট্যদল, সময় নাট্যদল, নাট্যলোক সিরাজগঞ্জ ও আয়োজক সংগঠন উৎস নাট্যদল। উদ্বোধনী আনুষ্ঠানিকতায় প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। উদ্বোধন করেন নাট্যজন মামুনুর রশীদ। উদ্বোধনী সন্ধ্যায় মঞ্চায়ন হয় আয়োজক নাট্যদলের নাটক 'স্বর্ণজননী'। গতকাল শুক্রবার উৎসবের দ্বিতীয় দিনে মঞ্চায়ন হয় আরণ্যক নাট্যদলের নাটক ময়ূর সিংহাসন। আজ শনিবার তৃতীয় সন্ধ্যায় মঞ্চায়ন হবে সময় নাট্যদলের ভাগের মানুষ। আগামীকাল রবিবার শেষ হবে চার দিনের এ নাট্যোৎসব। ওইদিন সন্ধ্যায় নাট্যলোক সিরাজগঞ্জ মঞ্চায়ন করবে 'ধীবর গাঁথা'। 'পূর্ণিমা তিথির সাধুমেলা' শিরোনামে বাউল গানের আসর বসে ২৮ জানুয়ারি শিল্পকলা একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণে। এ আসরে লালনের গানের সঙ্গে সাঁইজির ভাববাণী পরিবেশন করেন দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা বাউলেরা। সংগীত পরিবেশন করেন শফি মন্ডল, চন্দনা মজুমদার, আজমল শাহ, সমীর বাউল, অধ্যাপক জাহিদুল কবির, মাসুদ শামীম, সন্ধ্যা রানী দত্ত, অমীয় বাউল, মোতালেব বাউলসহ বিভিন্ন জেলার বাউল শিল্পীরা। একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে ২৯ জানুয়ারি থেকে শুরু হয়ে চলে ১ ফেব্রম্নয়ারি পর্যন্ত যাত্রা উৎসব। উৎসবে দেশের বিভিন্ন অঞ্চলের ২২টি দল অংশগ্রহণ করে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে