বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

এই বইমেলাতেও তারকাদের বই

মাসুদুর রহমান
  ০৭ এপ্রিল ২০২১, ০০:০০

প্রতি বছর ভাষার মাস ফেব্রম্নয়ারিতে অমর একুশে বইমেলা শুরু হলেও মহামারি করোনার প্রকোপে এবারের আয়োজন চলছে মার্চ থেকে। বই প্রেমিদের প্রাণের এই মেলায় প্রতি বছরের মতো এবারও প্রকাশ হয়েছে শোবিজ তারকাদের বই। সিনিয়র তারকা লেখকদের পাশাপাশি আত্মপ্রকাশ ঘটেছে কয়েকজন নতুন তারকার। উপন্যাস, গল্প, কবিতা, নাটক, আত্মজীবনী, ভ্রমণ কাহিনীসহ নানা ধরনের লেখা প্রকাশ পেয়েছে তারকাদের লেখায়। তারকাদের বইগুলো পাঠক মহলেও বাড়তি সাড়া জাগিয়েছে।

এবারের বইমেলায় বরেণ্য অভিনেতা ও নির্মাতা আবুল হায়াতের দুটি বই প্রকাশ পেয়েছে। একটি গল্পের বই, অন্যটি মঞ্চ নাটকের। তার গল্পের বইয়ের নাম 'স্বপ্নের বৃষ্টি' এবং মঞ্চ নাটকের বইয়ের নাম 'দুটো মঞ্চ নাটক'। বই দুটি প্রকাশ করেছে প্রিয় বাংলা প্রকাশন। স্বপ্নের বৃষ্টিতে আছে দুটি গল্প, যা নিয়ে ইতোমধ্যে নির্মিত হয়েছে টিভি নাটক। উপমহাদেশের বরেণ্য গীতিকার গাজী মাজহারুল আনোয়ার। দীর্ঘ ৬০ বছর ধরে প্রায় ২০ হাজার গান রচনা করেছেন। তার সৃষ্ট কালজয়ী গানগুলো নিয়ে প্রকাশিত হয়েছে বই 'অল্প কথার গল্প গান'। মাজহারুল আনোয়ায়ের পারিবারিক উদ্যোগে বইটি প্রকাশ করা হয়। বইটি বাজারে এনেছে 'ভাষাচিত্র প্রকাশনী'। গাজী মাজহারুল শুধু গীতিকারই নন, পাশাপাশি একজন কাহিনিকার, চলচ্চিত্র পরিচালক, প্রযোজক। প্রথমবার লেখক হিসেবে আত্মপ্রকাশ ঘটেছে সংগীতশিল্পী ও অভিনেতা তাহসান খানের। বইটির নাম 'অনুভূতির অভিধান'। এটি প্রকাশ করেছে অধ্যয়ন প্রকাশনী। নিজের মেয়ে আইরা তেহরীম খানকে নিয়ে শিশুদের জন্য ভ্রমণবিষয়ক বই 'তানজানিয়ার দ্বীপে' লিখেছেন রাফিয়াত রশিদ মিথিলা। শিশুতোষ এ বইটি পাওয়া যাচ্ছে অমর একুশে বইমেলায়। ব্র্যান্ড গুফি থেকে বের হয়েছে এটি। মোট পাঁচটি বইয়ের সিরিজ লেখার জন্য গুফির মূল প্রতিষ্ঠান লাইট অফ হোপের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন মিথিলা। এর প্রথম গল্প 'তানজানিয়ার দ্বীপে'। নাট্য পরিচালক অনিমেষ আইচের নতুন উপন্যাস 'যামিনী' প্রকাশিত হয়েছে। বইটি প্রকাশ করেছে তাম্রলিপি। অভিনেত্রী কুসুম সিদকারের গল্পের বই 'অজাগতিক ছায়া' প্রকাশ করেছে তাম্রলিপি। এটি তার দ্বিতীয় বই। এর আগে 'নীল ক্যাফের কবি' নামে কবিতার বই প্রকাশ করে প্রশংসিত হয়েছেন। লাক্স তারকা শানারেই দেবী শানুর দুটি উপন্যাস মেলায় এসেছে। একটি প্রকাশ করেছে অনন্যা। অন্যটি প্রকাশ করেছে তাম্রলিপি। তাম্রলিপি প্রকাশিত উপন্যাসটির নাম 'ইতি মেঘবালক'। অনন্যা প্রকাশিত উপন্যাসটির নাম 'আমার একটা তুই চাই'।

গায়িকা পুতুল গত কয়েক বছর ধরে নিয়মিত বই লিখছেন। এবারের মেলার প্রথম দিন থেকেই তার লেখা নতুন উপন্যাস পাওয়া যাচ্ছে। বইটির নাম 'এক শিল্পীসত্তার ব্যবচ্ছেদ এবং তার আত্মজীবনীর ভগ্নাংশ'।

এবারের বই মেলায় মডেল ও উপস্থাপক নীল হুরেজাহানের প্রথম কবিতার বই প্রকাশিত হয়েছে। 'হারিয়ে যাবার শুরু' শিরোনামের বইটিতে রয়েছে প্রায় ৩২টি কবিতা। বইটি প্রকাশ করছে চৈতন্য প্রকাশনী।

বইমেলায় পাওয়া যাচ্ছে গণসংগীতশিল্পী ফকির আলমগীরের পাঁচটি বই। এগুলো প্রকাশ করেছে অনন্যা প্রকাশনী ও মিজান প্রকাশনী। বইগুলো হলো- হজ্বের বই 'এহরাম থেকে আরাফাত', ভ্রমণ বিষয়ক 'দেশ দেশান্তর', 'শিল্প সাহিত্যে আমাদের মুক্তিযুদ্ধ'। দু/একদিনের মধ্যে বইমেলায় আসছে এই শিল্পীর 'স্বাধীনতার সংগ্রাম ও মুক্তির পতাকা' ও 'স্মৃতির আয়নায়'। তিনটি বই প্রকাশ করেছেন অভিনেত্রী সুজাতা। একটি আত্মজীবনীমূলক, একটি উপন্যাস এবং রূপবানের কথা নামে একটি বই।

অভিনেত্রী আশনা হাবিব ভাবনার দুটি বই প্রকাশ হয়েছে। একটি নতুন উপন্যাস 'গোলাপী জমিন'। অন্যটি কবিতার বই 'রাস্তার ধারের গাছটির কোনো ধর্ম ছিল না'। বইটিতে মোট ৫০টি কবিতা স্থান পেয়েছে।

বিগত একযুগে প্রায় ৩০টি বই প্রকাশ হয়েছে 'ঘুড়ি' খ্যাত কণ্ঠশিল্পী লুৎফর হাসানের। এবারের বইমেলায় পাওয়া যাচ্ছে তার চারটি বই। এরমধ্যে নাগরিক প্রকাশনী থেকে উপন্যাস 'মানিব্যাগ ও মধ্যবর্তীর পনের বছর', প্রিয়বাংলা প্রকাশনী থেকে কিংবদন্তিদের জীবন ও কর্ম নিয়ে 'নক্ষত্রের দেশ', কিংবদন্তি পাবলিকেশন্স থেকে কবিতার বই 'তবে তাকাও নিজের দিকে' এবং নাগরিক প্রকাশনী থেকে 'প্রেমিকার ঘরবাড়িতে কিছু আশ্চর্য শিমফুল'।

প্রখ্যাত বাংলাদেশি চলচ্চিত্রকার ও লেখক জহির রায়হানের চলচ্চিত্রকর্মের উপর প্রকাশিত হয়েছে একটি গবেষণাগ্রন্থ। 'লেট দেয়ার বি লাইট' শিরোনামের বইটি লিখেছেন মুহাম্মাদ আলতামিশ নাবিল। প্রকাশ করেছে আদি গীতিকার লতিফুল ইসলাম শিবলীর 'ফ্রন্টলাইন' শিরোনামের একটি উপন্যাস প্রকাশ হয়েছে।

প্রথমবার লেখক হিসেবে আত্মপ্রকাশ করলেন ক্লোজআপ তারকা কণ্ঠশিল্পী মুহিন। লিখেছেন কবিতার বই 'তুমি সুন্দর'।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে