শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বৈশাখের আমেজ নেই শোবিজে

মাসুদুর রহমান
  ১৪ এপ্রিল ২০২১, ০০:০০
বৈশাখী কনসার্টে জেমসের এমন গান শোনা যাবে না এবারও

বছর ঘুরে আবারও এলো বাঙালির প্রাণের উৎসব বৈশাখ। প্রতি বছর বাঙালি জাতি বিভিন্ন আয়োজনের মাধ্যমে আনন্দের এই দিনটি উদযাপন করে থাকেন। সবখানে বিরাজ করে সাজ সাজ রব। বৈশাখের আগেই যেন বৈশাখ নেমে আসে রাজধানীর চারুকলা, রমনা বটমূল, ছায়ানট, রবীন্দ্র সরেবরসহ দেশের প্রত্যন্ত অঞ্চলে। বিপণি বিতানগুলোতেও থাকে উৎসবের আমেজ। সাদা শাড়ির সঙ্গে লাল টিপ নাকি লাল পাঞ্জাবির সঙ্গে সাদা ধূতি? এসব নিয়ে পরিকল্পনার পাশাপাশি থাকে পান্তা-ইলিশ কোথায় খাবে- ঘরে নাকি বাইরে? কিন্তু গত বছরের মতো এবারও মহামারি করোনা অতিমারিতে রূপ নেওয়ায় ভাটা পড়েছে বৈশাখের আনন্দে। পরিকল্পনা তো দূরের কথা বরং বৈশাখের প্রথম দিন থেকেই কড়া লকডাউনে ঘর থেকে বাইরে বের হওয়ারও যেন উপায় নেই। গত বারের মতো এবারও করোনা বাংলা নববর্ষকে আঘাত করেছে। বিধি-নিষেধ জারি করা হয়েছে লোক-সমাগমের ওপর। সংস্কৃতি মন্ত্রণালয়ের পক্ষ থেকে লোক সমাগম এড়িয়ে ভার্চুয়াল অনুষ্ঠান আয়োজনের কথা বলা হয়েছে। একাত্তরের পর গত বছরই প্রথম নববর্ষের প্রথম প্রহরে রমনার বটমূলে ছায়ানটের অনুষ্ঠান হয়নি। তারই ধারাবাহিকতায় এ বছরও থাকছে না ছায়ানটের নতুন বছরের আয়োজন। এবারও পয়লা বৈশাখে হচ্ছে না মঙ্গল শোভাযাত্রা ও অন্যান্য আয়োজন।

লকডাউনের কারণে বাঙালিকে আজকের দিনটি উদযাপন করতে হচ্ছে ঘরে বসেই। এক বিবর্ণ বৈশাখে কেটে যাচ্ছে দিনটি। লাল-সাদার এই দিনে কোনো কোনো ঘরে পান্তা-ইলিশের আয়োজন হলেও নাচ, গান, আনন্দ-উলস্নাস নেই বাহিরে। বাঙালির মিলনমেলায় পরিণত হচ্ছে না কোনো মঞ্চ। গত বছরের মতো এবারও বৈশাখে শিল্পকলা একাডেমি, গ্রম্নপ থিয়েটার ফেডারেশন, চারুকলা অনুষদ ও ছায়ানটেও থাকছে না কোনো আয়োজন।

টিভি পর্দায়ও নেই বৈশাখের তেমন আয়োজন। প্রেক্ষাগৃহে মুক্তি পায়নি নতুন চলচ্চিত্র। সংগীতাঙ্গনে নেই বৈশাখী গান। প্রতি বছর এই সময়ে সরগরম থাকে অডিও অঙ্গন। দেশের আলোচিত শিল্পীদের পাশাপাশি নতুন নতুন শিল্পীদের গান প্রকাশ করে বিভিন্ন কোম্পানি। সময়ের চাহিদানুযায়ী কয়েক বছর ধরে সেইসব গানের ভিডিও প্রকাশ করা হয় বৈশাখী আমেজে। কেবল ব্যতিক্রম ঘটছে দুই বছর ধরে। করোনার কারণে প্রযোজনা প্রতিষ্ঠানগুলো বৈশাখে গান প্রকাশ করছে না। নামে মাত্র শিল্পীদের কয়েকজন নিজ উদ্যোগে বৈশাখী গান প্রকাশ করছে ইউটিউবে।

১২ এপ্রিল ইউটিউবে আরটিভি মিউজিক চ্যানেলে প্রকাশ হয় কণ্ঠশিল্পী দোলার গান- 'কাঁচের চুড়ি'। গানটির কথা ও সুর করেছেন শিল্পী নিজেই। 'আমি শাক দিয়ে মাছ ঢেকে দেই যে বাঘের ডাক/ গরম ভাতে ঢাইল্যা পানি ফুটাই বৈশাখ' কথার একটি গান করেছেন এইচ এম রানা। এর কথা ও সুর করেছেন রানা নিজেই। 'আমার কণ্ঠে এসো হে বৈশাখ' শিরোনামে একটি গানের প্রতিযোগিতার আয়োজন করেছে 'কিশোরগঞ্জ নিউজ'। প্রতিযোগিতার সেরা দশজনের প্রত্যেকের জন্য রয়েছে পুরস্কার। ইমন চক্রবর্তী গেয়েছেন নতুন গান 'কালো জলে কুচলা তোলে'। 'এক অঙ্ক প্রোডাকশন'-এর প্রযোজনায় গানটিও পাওয়া যাবে ইউটিউবে। 'এসো হে বৈশাখ' নতুন করে গেয়েছেন কণ্ঠশিল্পী ন্যান্সি। বৈশাখের জন্য নির্মিত হয়েছে মিউজিক ভিডিও 'এলো রে বৈশাখ'। এম এ মোতালেবের কথায় গানটির সুর, সংগীত আয়োজন ও গেয়েছেন কণ্ঠশিল্পী সুব্রত সুমন। কণ্ঠশিল্পী সানি আজাদ 'প্রেমের হুইসেল' এবং 'বাংলার ঢোল' শিরোনামের দুটি গান করেছেন বৈশাখে। 'প্রেমের হুইসেল' গানটির কথা লিখেছেন সালাউদ্দিন সাগর ও সুর করেছেন এফ এ প্রিতম। আবুল হোসেনের কথায় 'বাংলার ঢোল' গানটি সুর করেছেন এফ এ প্রিতম। তবে নিরানন্দ এই বৈশাখে একটু আনন্দের খোরাক জোগাবে ফ্যাশন ডিজাইনার বিপস্নব সাহা ও কণ্ঠশিল্পী ফাতিমা তুয যোহরা ঐশীর গান 'মনে লয় আবার সেই দিনে ফিরিতাম'। ভিন্ন রকম এই মিউজিক্যাল ফ্যাশন ফিল্মটি দেখা যাবে বিপস্নব সাহা ও বিশ্বরঙ ইন্টারটেইনমেন্ট ইউটিউব চ্যানেলে।

সংগীতের মতো করোনায় ভেস্তে গেছে টিভি আয়োজনও। প্রতি বছর বৈশাখ নিয়ে বিভিন্ন টিভি চ্যানেল ও ইউটিউবে শতাধিক নাটক প্রচার হলেও এবারে বৈশাখের শোরগোল নেই নাট্যাঙ্গনে। করোনার কারণে বৈশাখের নাটক বাদ দিয়ে বছরের বড় উৎসব ঈদের নাটক নিয়ে নির্মাতাদের মধ্যে তোড়জোড় ছিল। প্রতিকূল পরিবেশে টিভি চ্যানেলগুলোও বৈশাখ নিয়ে ততটা মাথা ঘামায়নি। তবে কিছু নতুন নাটকের পাশাপাশি বৈশাখের পুরনো নাটক প্রচার করবে বিভিন্ন টিভি চ্যানেল। এছাড়া দু/একটি ম্যাগাজিন অনুষ্ঠানও প্রচার হবে এবারের বৈশাখে।

গত বছরের মতো এবারের বৈশাখেও দর্শক প্রেক্ষাগৃহে পাচ্ছেন না নতুন চলচ্চিত্র। বৈশ্বিক পরিস্থিতির কারণে ফের বন্ধ হয়ে গেছে দেশের সব সিনেমা হল। গত বছর বৈশাখে একাধিক ছবি মুক্তি পাওয়ার কথা থাকলেও করোনার তান্ডবে মুক্তি স্থগিত হয়ে যায়। বছর শুরুতে এবারও বৈশাখে নতুন ছবি মুক্তির পরিকল্পনা ছিল। কিন্তু করোনায় এবারও সম্ভব হলো না নতুন ছবির মুক্তি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে