শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
সা ক্ষা ৎ কা র

কবরীর তুলনা কবরীই

করোনায় প্রাণ হারালেন বাংলাদেশি চলচ্চিত্রের 'মিষ্টি মেয়ে' চিত্রনায়িকা সারাহ বেগম কবরী। তার মৃতু্যতে শোবিজ অঙ্গনে নেমে আসে শোকের ছায়া। হতবিহ্বল হয়ে পড়েন চিত্রতারকারা। কিংবদন্তি এ অভিনেত্রীর মৃতু্যতে শোকাহত তার দীর্ঘদিনের সহকর্মী চিত্রনায়ক মাসুদ পারভেজ সোহেল রানা। শোকস্তব্ধ এই তারকার সঙ্গে কথা বলেছেন মাসুদুর রহমান
নতুনধারা
  ১৮ এপ্রিল ২০২১, ০০:০০
মাসুদ পারভেজ সোহেল রানা

বিমর্ষ দিন...

শারীরিক অসুস্থতার কারণে রোজা রাখতে পারছি না। তবে নিয়মিত নামাজ-কুরআন তেলাওয়াত করি। প্রতিদিনের মতো আজও (গতকাল) সকালে ঘুম থেকে উঠে নামাজ ও কুরআন তেলাওয়াতের পর টেলিভিশন অন করতেই দেখি স্ক্রলে কবরীর মৃতু্যর খবর। এরপর থেকে কিছু ভালো লাগছে না। দিনটা বিমর্ষ লাগছে।

শেষ কথা...

সেই সময় চলচ্চিত্রে আমরা যারা কাজ করতাম এখন অভিনয়ে নিয়মিত না হলেও আমাদের মধ্যে আন্তরিকতা আছে। আমরা একে অপরের খবরাখবর রাখি। কবরীর সঙ্গে আমার ১০-১২ দিন আগেও কথা হয়েছে। সেই আমাকে ফোন করেছিল। কেমন আছি? বাসার সবাই কেমন আছে? করোনায় সাবধানে থাকা দরকার এসব নানা বিষয়ে কথা হয়। পরিবেশ ভালো হলে আবার শুটিং করবেন বলেও জানিয়েছিল। আমিও তার সম্পর্কে জানতে চাইলাম। এটাই যে শেষ কথা হবে তা জানা ছিল না।

একসঙ্গে সর্বশেষ অভিনয়...

সম্ভবত বছর দুই-তিন আগে আমরা একসঙ্গে অভিনয় করেছিলাম। এখন যে চলচ্চিত্রটি নিয়ে কাজ করছিল তার আগের কাজ। সেটা নাটক না চলচ্চিত্র তা ঠিক বলতে পারছি না। তবে নির্দেশনা কবরীই দিয়েছিল। তখন আমাকে কাজটি করতে বলল আর আমি রাজি হয়ে গেলাম। শুটিংও করলাম। দীর্ঘদিন পর শুটিংয়ে ফিরে বেশ ভালো লাগছিল। সিনিয়রদের নিয়ে কাজটি করেছিল কবরী।

'মাসুদ রানা'র নায়িকা...

আমার প্রথম চলচ্চিত্র 'মাসুদ রানা'র নায়িকা ছিলেন কবরী। ১৯৭৪ সালে মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্রটি বেশ সাড়া ফেলেছিল। এ চলচ্চিত্রের মাধ্যমেই আমার সোহেল রানা হিসেবে আত্মপ্রকাশ ঘটে। এরপর আরও বেশকিছু চলচ্চিত্রে আমরা একসঙ্গে কাজ করেছি। তবে সঠিক সংখ্যাটা মনে নেই।

কবরীর তুলনা...

কবরীর তুলনা করা কঠিন। চলচ্চিত্রে অনেক নায়িকা এসেছে, আসবে, অনেকের অনেক গুণ আছে কিন্তু কবরীর সঙ্গে কোনো নায়িকার তুলনা হয় না। কবরীর তুলনা কবরীই। রুপালি পর্দায় বাংলার মেয়ে বলতে দর্শক কবরীকেই চেনেন। একেবারে অতি সাধারণ, মিষ্টি হাসি, মিষ্টি কথা, শ্যাম বর্ণ, চলনে-বলনে কবরী দর্শকের হৃদয়ে যেভাবে জায়গা করে নিয়েছে অন্য কোনো নায়িকা সেটা পারেনি, পারবেও না। তিনি ছিলেন রিয়েল লিজেন্ড।

অন্য এক কবরী...

পর্দার বাইরেও অন্যরকম ছিলেন কবরী। তিনি ছিলেন স্বশিক্ষিত, বুদ্ধিমতী, বিচক্ষণ, মিশুক প্রকৃতির। শুটিংয়ের ফাঁকে পড়ালেখা করতেন। খুব ছোট ছোট বিষয় নিয়ে এত সুন্দর মজা করতেন যা অন্যেরা কখনোই পারত না। সবার সঙ্গে তার ভালো সম্পর্ক ছিল। কারও সঙ্গে ঝগড়া হলে সেটাও মধুর ছিল। তার প্রতি কারও রাগ ছিল না। রাজনীতি নিয়েও তার সঙ্গে আমার কথা হতো। দেশকে ভালোবাসতেন, দেশ নিয়ে ভাবতেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে