বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

'লগান'-এর ২০ বছর পূর্তিতে উচ্ছ্বসিত আমির খান

বিনোদন ডেস্ক
  ১৬ জুন ২০২১, ০০:০০
আমির খান

২০ বছর আগে বলিউডে মুক্তি পেয়েছিল বহুল আলোচিত 'লগান' ছবিটি। ছবির নাম মনে এলেই চোখের সামনে ভেসে ওঠে ক্রিকেট মাঠের দৃশ্য। কয়েকজন ভারতীয় ব্রিটিশ সামরিক ক্যাপ্টেনের ঔদ্ধত্য কীভাবে খেলার মাঠে ধুলোয় মিশিয়ে দিয়েছিলেন সেই দৃশ্য। মনে পড়ে ধুতি ও মাথায় পাগড়ি পরিহিত বলিউডের মিস্টার পারফেকশনিস্ট আমির খানকে। আশুতোষ গায়ারিকর পরিচালিত ও আমির খান অভিনীত 'লগান' যে কতটা সফল ছিল- তা আজও কাউকে বলে বোঝানের প্রয়োজন নেই। অনেক পরিচালক আজও 'লগান'কে বেঞ্চমার্ক হিসেবে ধরেন। এক সাক্ষাৎকারে আমির খানই একথা জানান। ছবিটি আশুতোষ গোয়ারিকরের তৃতীয় ছবি ও আমির খানের প্রযোজনা সংস্থার প্রথম ছবি। ছবির প্রধান চরিত্রে শুধু আমির নন, এই ছবির প্রত্যক অভিনেতার অভিনয় আজও মনে রেখেছে ফিল্মি দুনিয়া। মঙ্গলবার সেই ছবি মুক্তির ২০ বছর পার করল। এত বছর পর স্মৃতিচারণায় ভাসলেন ছবির প্রযোজক ও প্রধান অভিনেতা আমির খান ও অন্যান্য শিল্পী ও কলাকুশলীরা।

'লগান' ছবির ২০ বছর পূর্তি উপলক্ষে মিস্টার পারফেকশনিস্ট আমির খান বলেন, 'লগান ছিল, আছে আর ভবিষ্যতেও এর যাত্রা চলবে। এটি এমন একটি জার্নি ছিল যেখানে আমার সঙ্গে কিছু অসাধারণ মানুষের সাক্ষাত হয়। নতুন বন্ধু তৈরি হয়, যা দু'দশকের বেশি সময় ধরে চলছে। অনেক শিখেছি, অভিজ্ঞতা অর্জন করেছি। অনেক আবেগ, অনেক স্মৃতি। এই ছবিটি আমার জীবনের রাস্তাকে নির্দিষ্ট আকৃতি দিয়েছিল।'

'লগান' ছবিতে লখার চরিত্রে অভিনয় করেছিলেন যশপাল শর্মা। পার্শ্ব চরিত্রে তিনি নজর কেড়েছিলেন সকলের। মঙ্গলবার সেই ছবির স্মৃতি চারণা করতে গিয়ে সকলকে জানালেন নিজের অভিজ্ঞতার কথা। জানালেন একটি মজার ঘটনাও। যশপাল শর্মা বলেন, একটি বড় প্রযোজনা সংস্থা তৈরি করেছিল 'লগান'। সে সময় অভিনেতার হাতে কোনো কাজ ছিল না। এই চরিত্র অভিনয়ের সুযোগ পেয়ে তিনি প্রথমে ভাবেন ১ লাখ টাকা দাবি করবেন। পরে ভেবে স্থির করেন ৮০ হাজার টাকা চাইবেন। শেষে পঞ্চাশ বললেও কাজ করবেন বলে স্থির করেন। শেষ ভাবেন ২০ হাজার টাকাতেও রাজি হবে। কিন্তু, শেষ পর্যন্ত রিনা দত্তের সঙ্গে সাক্ষাতে জানতে পারেন তারা দেড় লাখ টাকা দিতে চান এই চরিত্রে অভিনয়ের জন্য।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে