সাক্ষাৎকার

'শিল্প হলো বড় একটা বাড়ি'

খায়রুল আলম সবুজ- বহুমাত্রিক এ অভিনেতা একাধারে লেখক, অনুবাদক এবং শিক্ষকও। অনুবাদ সাহিত্যের জন্য ২০২০ সালে বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন তিনি। তার বর্তমান কাজ, লেখালেখি, নাটক প্রভৃতি নিয়ে সাক্ষাৎকার নিয়েছেন মাতিয়ার রাফায়েল
'শিল্প হলো বড় একটা বাড়ি'
খায়রুল আলম সবুজ

কেমন আছেন? এর মধ্যে নতুন কোনো কাজ করলেন?

আছি গতানুগতিক। কাজ তো আমার সবসময়ই থাকে। কোনো না কোনো কাজ তো থাকেই। নাটক বলতে দুরন্ত টিভির একটা সিরিয়াল করলাম। 'নয়নতারা বিদ্যালয়'- ওটা আবার দ্বিতীয় পর্ব শুরু হবে। শারীরিক অবস্থা যে রকম তাতে বাইরে যাওয়াও কমিয়ে দিয়েছি। মহামারিটা তো এখনো চলছে। সুতরাং সাবধানেই কাজ করতে হবে।

লেখালেখি করছেন নিশ্চয়ই?

লেখালেখি করছি টুকটাক। এর মধ্যে কবিতা লেখা শুরু করছি। আমার বিশ্বাসটা হলো, শিল্প হলো বড় একটা বাড়ি। যেখানে অনেকগুলো কামরা আছে। যে কামরাগুলোর সব জায়গাতেই আমার পদচারণা কম-বেশি থাকে। সে রকমই আমি আমার আয়ত্বাধীন শিল্পের মধ্যে যা যা পড়ে এবং যতটুকু সম্ভব সবই কম-বেশি করি।

দেশে প্রচুর চ্যানেল, ইউটিউব, অসংখ্য অ্যাপ- এতে মানসম্পন্ন নাটকের জন্য নিত্যনতুন ভালো গল্প হবে?

না, না, সেটা আমি আশা করি না। একটা দুটো হতে পারে। যে দু-একটা হবে তার প্রস্তুতি কিন্তু সে রকমই। কারণ আমি মনে করি সৃজনশীল কাজের জন্য প্রস্তুতি লাগে। কিন্তু সেই প্রস্তুতি কয়টা কাজে আছে? তবে আমি প্রতিযোগিতায় বিশ্বাস করি না। এজন্য বলি, আগে যেখানে একমাত্র বিটিভি ছিল তখন সবকিছুই প্রস্তুতি নিয়ে হতো। একটি নাটক আট-দশ দিনে হতো। শিল্পীরা তৈরি হয়েই কাজ করত। অর্থের জন্য কাজ করত না। সেজন্যই ভালো কাজও হতো।

ভালো ফলের নামিদামি স্কুল এবং খারাপ ফলের সাধারণ স্কুল-চ্যানেলগুলোও কি তেমন?

ব্রিটিশরা দিয়েছিল দাস তৈরির শিক্ষা। ভালো ফল করলেই তো কেউ শিক্ষিত হলো না। শিক্ষাটা কেমন সেটাও দেখতে হবে। এটা শুধু পাস করার জন্যই নয়। শিক্ষা মানেই তাতে শিক্ষিত করে তোলা। প্রপার মানুষ করা। কিন্তু একজন ভালো ফল করে সর্বোচ্চ শিক্ষা নিল কিন্তু সে অমানুষ। একে শিক্ষিত বলব না। কিন্তু চ্যানেলগুলো স্কুল নয়- ব্যবসাকেন্দ্র। তারা যা করবে ব্যবসার জন্যই করবে। তবে চ্যানেলগুলোকে শিক্ষাকেন্দ্র হিসেবেও একটা জাতি নির্মাণে দায়িত্ব নিয়েই কাজ করতে হবে।

এতো পস্ন্যাটফর্মের ভিড়ে ভালো কাজ হওয়ার উপায় কি?

সবই ভালো হবে এমনটা মনে করি না।। এর মধ্যেই প্রচুর খারাপ কাজ হতে থাকবে। আবার এর ভিতরেই একটা-দুটা ভালো কিছু হবে। সস্তা জিনিস সস্তা আর দামি জিনিস দামি। সস্তা জিনিস সস্তাই হবে। ভারী জিনিস ভারীই হবে। এটাই আমি বিশ্বাস করি। মানসম্পন্ন কাজের জন্য সময় ও প্রস্তুতি লাগবে। তার পেছনে বিদ্যাবুদ্ধি ও আন্তরিকতাও থাকতে হবে। এখন মানও রাখব আবার সময়ও দেব না, এটা তো হবে না।

বঙ্গবন্ধু বায়োপিকে আপনার চরিত্রটি সম্পর্কে বলুন?

ওই ছবিটিতে আমার যে চরিত্রটি এসেছে সেটা শেষের দিকে। ওটায় কাজও বেশি নেই। চরিত্রটিতে আমার পরিসর যতটুকু তাতে পুরোপুরিই আন্তরিকতার সঙ্গে কাজ করেছি এবং যা করেছি ভালোই লেগেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে