বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

বাড়ছে নাটকের সিকু্যয়াল

মাসুদুর রহমান
  ০৫ ডিসেম্বর ২০২১, ০০:০০
'গুলশান অ্যাভেনিউ-২' নাটকের এক ঝাঁক তারকা

আলোচিত সিনেমার সিকু্যয়াল নির্মাণ হয়, এমনটা বেশ স্বাভাবিক ঘটনা সিনে-দুনিয়ার। কয়েক বছর ধরে এমনটা ঘটতে যাচ্ছে বাংলা নাটকে। আগে ঈদ উৎসব ঘিরেই শুরু হয়েছিল সিকু্যয়ালের। তবে ইদানীং উৎসবের বাইরেও চলছে এর নির্মাণ। দিনকে দিন এর প্রতি আগ্রহ বেড়েছে নির্মাতাদের। যেসব নাটকের ভিউ একটু বেশি, দর্শকের মুখে মুখে আলোচনা হয়, ওই নাটকগুলোর পরিচালক, প্রযোজক ও চ্যানেলের কর্মকর্তারা সিকু্যয়াল তৈরিতে উৎসাহিত হন। আবার কোনো কোনো নাটক প্রচারের পর কিছুটা আলোচনায় আসতে না আসতেই সিকু্যয়াল নিয়ে মাঠে নামেন অনেকে। নাটকের পরিচালক ও অভিনেতারা বলছেন, নানা কারণে নাটকের সিকু্যয়াল তৈরি বেড়ে গেছে। সম্প্রতি বেশ কিছু ধারাবাহিক নাটকের সিকু্যয়াল প্রচারে এসেছে এবং আরও কিছু নাটকের পরিকল্পনায় রয়েছে।

বাংলাভিশনের নিজস্ব প্রযোজনায় ১ ডিসেম্বর থেকে বাংলাভিশনের প্রচার শুরু হয়েছে 'গুলশান এভিনিউ'-এর সিকু্যয়াল ধারাবাহিক নাটক 'গুলশান এভিনিউ-২'। তারিক আনাম খানের নির্বাহী প্রযোজনা ও নিমা রহমানের রচনা ও পরিচালনায় এটি প্রচারিত হচ্ছে প্রতি সপ্তাহে ৫ দিন বুধ থেকে রোববার রাত ৮টা ২০ মিনিটে। এতে অভিনয় করেছেন তারিক আনাম খান, নিমা রহমান, তানভীন সুইটি, দীপা খন্দকার, ফারজানা চুমকি, মিম চৌধুরী, সুব্রত চক্রবর্তী, চৌধুরী মাজহার আলী-শীবা, শতাব্দী ওয়াদুদ, শেলী আহসানসহ আরও অনেকে। দর্শকপ্রিয় ধারাবাহিক নাটক 'ব্যাচেলর পয়েন্ট' মাধ্যমে দর্শকদের পছন্দের তালিকায় উঠে আসে কাবিলা, নেহাল, শুভ, হাবু ও পাশাসহ বেশ কিছু চরিত্র। কাজল আরেফিন অমি পরিচালিত নাটকটির তৃতীয় সিজন পর্যন্ত প্রচার হয়। এবার আসছে নাটকটির চতুর্থ সিজন। অক্টোবরের মাঝামাঝি সময়ে নতুন সিজনের ঘোষণা দেন নির্মাতা ও শিল্পীরা। বিষয়টি নিয়ে নির্মাতা সত্যতা স্বীকার করেন। চলতি বছরেই শুটিং শুরু হবে। সব ঠিক থাকলে আগামী বছরের প্রথম দিকে নাটকটির প্রচার শুরু হবে। 'ব্যাচেলর পয়েন্ট'-এর তৃতীয় সিজন শেষ হয়েছে গত ১৩ এপ্রিল। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মিশু সাব্বির, মারজুক রাসেল, তৌসিফ মাহবুব, শামীম হাসান সরকার, জিয়াউল হক পলাশ, সাবিলা নূর, ফারিয়া শাহরিন, সানজানা সরকার রিয়া, চাষি আলম, মুসাফির শোয়েব, শিমুলসহ অনেকে। চলতি বছরের ভালোবাসা দিবসে ইউটিউবে অবমুক্ত হয়েছিল বিশেষ নাটক 'কমলা রঙের রোদ'। ডা. জাহান সুলতানার গল্প ও নির্মাতা শিহাব শাহীনের নির্মাণে এতে অভিনয় করেছিলেন তাহসান খান ও তাসনিয়া ফারিণ। প্রচারের পর থেকেই নাটকটি দর্শকমহলে ব্যাপক সাড়া ফেলে। এরপর দর্শকদের আগ্রহের কারণে এবার নির্মিত হয়েছে নাটকটির সিকু্যয়াল 'কমলা রঙের রোদ ২'। শিহাব শাহীন বলেন 'কমলা রঙের রোদ' নাটকটি দর্শকরা অনেক বেশি পছন্দ করেছেন। প্রচারের পর অনেকে এর সিকু্যয়াল নির্মাণের অনুরোধ করেন। একটা কাজ যখন দর্শকরা বেশি পছন্দ করেন, তখনই তারা সিকু্যয়াল দেখতে চান। সেই জায়গা থেকেই আমাদের এই প্রচেষ্টা।' ধারাবাহিকের বাইরে খন্ড নাটকেরও সিকু্যয়াল তৈরি হচ্ছে। দর্শকদের অনুরোধে বছরের ঈদুল আজহায় প্রচারিত 'মনের মতি মনের গতি' নাটকের সিকু্যয়াল তৈরি করেন হানিফ সংকেত। সেটি ছিল 'সৎ-এর সত্য সমাচার'। এটিএন বাংলায় প্রচারিত হয়েছিল এ বছরের রোজার ঈদে। গত বছর ছোট পর্দার আলোচিত জুটি জিয়াউল ফারুক অপূর্ব ও মেহজাবীন চৌধুরী জুটির 'মিস্টার অ্যান্ড মিস চাপাবাজ' আলোচনায় আসার পর চলতি বছরের কোরবানির ঈদের বড় চমক হিসেবে আসে এ নাটকের সিককু্যয়াল 'মিস্টার অ্যান্ড মিস চাপাবাজ আনলিমিটেড'।

নাটকের সিকু্যয়াল নির্মাণ নিয়ে নির্মাতা মোস্তফা কামাল রাজ বলেন, 'এখন ইউটিউবে বিপুল হারে নাটক দর্শকরা দেখছেন। কোনো কোনো নাটক টেলিভিশন প্রচারের পর ইউটিউবে তুলে দেওয়া হচ্ছে। ইউটিউবে ওঠার পর কিছু নাটক বেশি আলোচিত হচ্ছে। ইউটিউবে দর্শক ভিউ বা মন্তব্যের ঘরে গেলেই তা বোঝা যায়। ওই নাটকগুলো সিকু্যয়াল তৈরিতে পরিচালক, প্রযোজক ও চ্যানেল কর্মকর্তারা আগ্রহী হচ্ছেন।' অভিনেতা জাহিদ হাসান বলেন, 'অনেক সময় মনে হয় জোর করে কিছু সিকু্যয়াল করা হচ্ছে। ঈদ ঘিরে সিকু্যয়ালের প্রচলন শুরু হলেও এখন বছরের অন্য সময়েও হচ্ছে।' নাটকের সিকু্যয়াল বেড়ে যাওয়ার ব্যাপারে আরেক অভিনেতা অপূর্ব বলেন, 'আমি মনে করি, এটি নাটকের জন্য ভালো। জনপ্রিয় নাটকের সিকু্যয়াল হলে নতুন দর্শক তৈরিরও সুযোগ থাকে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে