শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
ভারতের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

কত্থক সম্রাটের বিদায়

বিনোদন ডেস্ক
  ১৮ জানুয়ারি ২০২২, ০০:০০
বিরজু মহারাজ

কত্থক সম্রাট ছিলেন তিনি। চোখের ইশারায় কত আবেগই না বুঝিয়ে দিতেন! গুণমুগ্ধরা কেউ ডাকতেন 'পন্ডিতজি' বলে, কেউ বলতেন 'মহারাজজি'। আগামী মাসেই ৮৪ বছরে পা দেওয়ার কথা ছিল তার। কিন্তু এর আগেই চলে গেলেন না ফেরার দেশে। সবাইকে চোখের জলে ভাসিয়ে চিরতরে বিদায় নিলেন উপমহাদেশের কিংবদন্তি নৃত্যশিল্পী পন্ডিত বিরজু মহারাজ। রোববার রাতে আচমকাই হৃদরোগে আক্রান্ত হন ৮৩ বছরের এই শিল্পী। সঙ্গে সঙ্গে হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাকে। সেখানে চিকিৎসকরা বিরজু মহারাজকে মৃত ঘোষণা করেন। জানা গেছে, বাড়িতেই ছিলেন বিরজু মহারাজ। নাতিদের সঙ্গে খেলছিলেন তিনি। খেলতে খেলতেই বুকে ব্যথা অনুভব করেন। মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই শেষ হয়ে যায় সবকিছু। প্রখ্যাত শিল্পীর প্রয়াণে শোকাহত নৃত্য জগৎসহ গোটা ভারত।

কিংবদন্তি এই কত্থক সম্রাটের মৃতু্যতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিরজু মহারাজের সঙ্গে নিজের ছবি শেয়ার করে টুইটারে প্রধানমন্ত্রী লিখেছেন, 'ভারতীয় নৃত্যকলাকে সারা বিশ্বে পরিচিতি দেওয়া পন্ডিত বিরজু মহারাজের প্রয়াণের খবর অত্যন্ত বেদনাদায়ক। তার মৃতু্য সংস্কৃতি জগতের অপূরণীয় ক্ষতি। শোকের এই আবহে তার পরিবার এবং অনুরাগীদের জন্য আমার সমবেদনা রইল। ওম শান্তি।' প্রখ্যাত নৃত্যশিল্পীর প্রয়াণে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও। 'বিরজু মহারাজের প্রয়াণে নৃত্য জগতে এক যুগের অবসান হলো'- এমনটাই মত রাষ্ট্রপতির। তার বিশেষ নৃত্যশৈলীর কথা স্মরণ করেছেন উপ-রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নায়ডু। সিনেমার সঙ্গে পন্ডিতজির সম্পর্ক বহু দিনের। সত্যজিৎ রায়ের 'শতরঞ্জ কে খিলাড়ি'র দুটি গান কোরিওগ্রাফ করিয়েছিলেন তিনি। সঞ্জয় লীলা বানশালির 'দেবদাস' ছবিতে নাচ শিখিয়েছিলেন মাধুরী দীক্ষিতকে। শিল্পীর প্রয়াণে শোক প্রকাশ করেন সুভাষ ঘাই, অশোক পন্ডিত, আদনান স্বামীসহ সংগীতাঙ্গনের প্রায় সব তারকাই।

জানা গেছে, সম্প্রতি তার কিডনির অসুখ ধরা পড়েছিল। ডায়ালাইসিসও চলছিল। লখনউয়ের বিখ্যাত 'মহারাজা' ঘরানায় জন্ম বিরজু মহারাজের। কত্থক নৃত্যের জগতে তার পরিবারের সুনাম বহু দিনের। বাবা অচ্চন মহারাজের কাছেই প্রথম তালিম শুরু বিরজু মহারাজের। পরে কাকা লচ্ছু মহারাজ ও শম্ভু মহারাজের কাছে নাচ শেখেন। শুধু নাচ নয়, কণ্ঠসংগীতেও পারদর্শী ছিলেন বিরজু মহারাজ। ভালো তবলাও বাজাতেন। ছবিও অসাধারণ আঁকতেন। মাত্র ৯ বছর বয়সে বাবাকে হারান বিরজু মহারাজ। নাচকেই নিজের জীবনের লক্ষ্য করে নেন। কলকাতার সঙ্গে নিবিড় যোগ ছিল তার। এই শহরেই নাকি প্রথম দর্শকদের সামনে পারফর্ম করেছিলেন। ১৩ বছর বয়স থেকেই নাচের তালিম দিতে শুরু করেন বিরজু মহারাজ। সেই বয়সেই দিলিস্নর সংগীত ভারতীতে নাচ শেখাতেন তিনি। পরে দিলিস্নর ভারতীয় কলাকেন্দ্র এবং কত্থক কেন্দ্রেও শেখাতে শুরু করেন। পরে নিজের স্কুল 'কলাশ্রম' খুলেছিলেন বিরজু মহারাজ। পদ্ম ভূষণসহ একজীবনে অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে