বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

কানের পর্দা উঠছে আজ

জাহাঙ্গীর বিপস্নব
  ১৭ মে ২০২২, ০০:০০
আজ উদ্বোধনী সিনেমা হিসেবে প্রদর্শিত হবে 'ফাইনাল কাট'

অপেক্ষার পালা শেষ। আজই পর্দা উঠছে বিশ্বের চলচ্চিত্রবাসীর অন্যরকম মর্যাদাপূর্ণ আসর কান চলচ্চিত্র উৎসবের। করোনার কারণে গত দুই বছর এই আসর বসলেও প্রাণ ছিল না সেখানে। বসেনি কোনো তারার মেলা। এমনকি বার বার তারিখও পেছানো হয়েছিল। তবে এবার করোনা অনেকটা নিয়ন্ত্রণে থাকায় পূর্ব ঘোষিত সময়েই ফ্রান্সের সমুদ্র সৈকতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ৭৫তম কান চলচ্চিত্র উৎসব। এরই মধ্যে বিশ্বের বড় বড় চিত্রতারকা ও খ্যাতিমান পরিচালক-প্রযোজকরা হাজির হয়েছেন ফ্রান্সে। হাজির হয়েছেন বিভিন্ন দেশের গণমাধ্যমকর্মীরাও। আগামী ২৮ মে উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়েই পর্দা নামবে কানের। বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে ১২ দিনের এই জমজমাট আসরকে। উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান সঞ্চালনা করবেন বেলজিয়ান অভিনেত্রী ভার্জিনি এফিরা।

এবার প্রতিযোগিতা বিভাগে স্বর্ণপামের জন্য লড়বে বিভিন্ন দেশের ২২টি সিনেমা। এছাড়া আঁ সাঁর্তে রিগা বিভাগে থাকছে ২০টি সিনেমা। প্রতিযোগিতার বাইরে দেখানো হবে ৬টি, মিড নাইট স্ক্রিনিং হবে ৪টি এবং কানে প্রিমিয়ার হবে ৮টি সিনেমার। বিশেষ প্রদর্শনী হবে ১২টি সিনেমার। এছাড়া বিভিন্ন ক্যাটাগরিতে থাকছে মোট ৪৮টি সিনেমা। আজ উদ্বোধনী সিনেমা হিসেবে প্রদর্শিত হবে মিশেল আজানাভিসুস পরিচালিত 'ফাইনাল কাট'। আগামীকাল ১৮ মে কানের স্পেশাল স্ক্রিনিং শাখায় দেখানো হবে ফরেস্ট হুইটেকার প্রযোজিত এবং ক্রিস্তফ ক্যাস্তানে ও থমাস সামেটিন পরিচালিত নতুন সিনেমা 'ফর দ্য সেক অব পিস'। একই দিনে থাকছে যুক্তরাষ্ট্রের রব রাইনার পরিচালিত 'দিস ইজ স্পাইনাল ট্যাপ' (১৯৮৪)। ১৯ মে রয়েছে ফ্রান্সের ক্রিস্তফ গ্যঁ পরিচালিত 'ব্রাদারহুড অব দ্য উলফ' (২০০১)। কান সৈকতে

আগামী ২০ মে দেখানো হবে বলশেভিক রুশ বিপস্নবের প্রেক্ষাপটে ফ্রান্সের রেজিস ভারনিয়ে পরিচালিত 'ইস্ট/ওয়েস্ট' (১৯৯৯)। এর মাধ্যমে রুশ হামলায় ক্ষতিগ্রস্ত ইউক্রেনের জনগণের প্রতি সহমর্মিতা ও দেশটির জন্য সমর্থন জানাবে উৎসব কর্তৃপক্ষ। ২ ঘণ্টা ব্যাপ্তির অসাধারণ ছবিটির কিছু অংশের শুটিং হয়েছিল ইউক্রেনের কিয়েভে। ২০০০ সালের অস্কারে সেরা বিদেশি ভাষার ছবি শাখায় মনোনয়ন পায় এটি। ২১ মে দেখানো হবে ফ্রান্সিস ফোর্ড কপোলার মাস্টারপিস ছবি 'দ্য গডফাদার' (১৯৭২)। ২ ঘণ্টা ৫৫ মিনিট ব্যাপ্তির ছবিটিতে অভিনয় করেছেন মারলন ব্রান্ডো ও আল পাচিনো। ২২ মে থাকছে ফ্রান্সের অঁরি ভেরন্যঁইল পরিচালিত 'অ্যা মাঙ্কি ইন উইন্টার' (১৯৬২)। ১ ঘণ্টা ৪৩ মিনিট ব্যাপ্তির ফরাসি ছবিটির ৬০ বছর পূর্তি হয়েছে গত ১১ মে। এতে অভিনয় করেছেন তারকাদের তারকা জঁ-পল বেলমোঁন্দো ও জ্যঁ গ্যাবা। এবার আসরে জমা পড়েছে ২ হাজার ২০০ ছবি। এর মধ্য থেকে বাছাই করে চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে। প্রতিযোগিতা শাখার বাইরে নির্বাচিত হয়েছে বাজ লারম্যানের 'এলভিস'। ১ ঘণ্টা ৩৪ মিনিট ব্যাপ্তির রোমান্টিক কমেডি ধাঁচের ছবিটি পুনরুদ্ধারের পর কান ক্ল্যাসিকসের জন্য ডিজিটালাইজড করেছে অস্ট্রেলিয়ার ন্যাশনাল ফিল্ম অ্যান্ড সাউন্ড আর্কাইভ। ২৪ মে কানসৈকতে এর উন্মুক্ত প্রদর্শনীতে থাকবেন বাজ লারম্যান। আগামী ২৮ মে সমাপনী রাতে থাকবে যুক্তরাষ্ট্রের পিটার বোগডানোভিচ পরিচালিত ১ ঘণ্টা ৫৮ মিনিট ব্যাপ্তির 'দ্য লাস্ট পিকচার শো' (১৯৭১)।

আ সাতের্ঁ রিগা বিভাগে রয়েছে পাকিস্তানের সায়েম সাদিক পরিচালিত 'জয়ল্যান্ড'। এর মাধ্যমে প্রথমবার কান উৎসবে স্থান পেল পাকিস্তানি কোনো সিনেমা। বিশেষ প্রদর্শনীতে জায়গা পেয়েছে ভারতের শৌনাক সেন পরিচালিত 'অল দ্যাট ব্রিথস'। এই তালিকায় প্রতিযোগিতা শাখায় জায়গা করে নিয়েছে রুশ পরিচালক কিরিল সেরেব্রেনিকোভের 'চাইকোভস্কি'স ওয়াইফ'। আ সার্তেঁ রিগা শাখায় নির্বাচিত হয়েছে ইউক্রেনের মাকজিম নাকোঞ্চনিয়ের 'বাটারফ্লাই ভিশন'। স্পেশাল স্ক্রিনিংস শাখায় সের্জেই লোজনিৎজা পরিচালিত 'দ্য ন্যাচারাল হিস্ট্রি অব ডেসট্রাকশন'। তালিকায় রাশিয়া ও ইউক্রেনের ছবি থাকায় বিষয়টি আলাদাভাবে নজর কেড়েছে সবার। সাম্প্রতিক বছরগুলোতে কান সমালোচিত হয়েছে নারী প্রতিভাকে স্বীকৃতি না দেওয়ায়। বছরের প্রতিযোগিতার তালিকায় নারী নির্মাতাদের মাত্র তিনটি চলচ্চিত্র অন্তর্ভুক্ত করা হয়েছে। রাইচার্ড ছাড়ও ফরাসি পরিচালক ভ্যালেরিয়া ব্রম্ননি টেডেস্কি 'ফরএভার ইয়াং' এবং বার্লিন থেকে ফ্রেশ-ফ্রম-বার্লিন ক্লেয়ার ডেনিসের 'স্টারস অ্যাট নুন' এই তালিকায় রয়েছে। এবারের আসরের আকর্ষণ প্রতিযোগিতা শাখার বাইরের হলিউড সুপারস্টার টম ক্রুজ অভিনীত 'টপ গান: ম্যাভেরিক', টম হ্যাঙ্কস অভিনীত 'এলভিস' এবং জর্জ মিলারের 'থ্রি থাউজেন্ড ইয়ারস অব লংগিং'।

কান উৎসবে থাকছে বাংলাদেশের দুটি সিনেমা। মার্শে দ্য ফিল্ম বিভাগে প্রদর্শিত হবে নুহাশ হুমায়ুনের ভৌতিক সিনেমা 'মশারি'। ছাড়া উৎসবে প্রদর্শিত হবে 'মুজিব: একটি জাতির রূপকার' বায়োপিকের ৯০ সেকেন্ড ব্যাপ্তির ট্রেইলার। ৭৫তম কান চলচ্চিত্র উৎসবের তৃতীয় দিনে ১৯ মে রেড কার্পেটে অংশ নেবেন বাংলাদেশের চলচ্চিত্র সমালোচক বিধান রিবেরু। এবার বাংলাদেশের প্রতিনিধি হিসেবে সম্মানজনক এই আয়োজনে থাকছেন তিনি। ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকসের (ফিপরেস্কি) বিচারক হিসেবে উৎসবে আমন্ত্রণ পেয়েছেন তিনি।

করোনার ধকল কাটিয়ে চেনা ছন্দে ফিরছে এবারের কান চলচ্চিত্র উৎসব। আগের মতোই সশরীরে উপস্থিত হয়ে লাল গালিচা রাঙাবেন বিশ্বের নামি-দামি তারকারা। তাই এবারের আসর ঘিরে চলচ্চিত্রপ্রেমিরা দারুণ উদ্দীপ্ত। পাশাপাশি স্বর্ণপাম নিয়েও বিশেষ চমক রাখছেন আয়োজকরা। উৎসবের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপাম তামাম দুনিয়ার সব পরিচালকের কাছে কাঙ্ক্ষিত। মূল প্রতিযোগিতা শাখায় নির্বাচিত সব সিনেমা এই পুরস্কারের জন্য মনোনীত হয়। ফলে এগুলো সারা দুনিয়ার নজর কাড়ে। পুরস্কারটি জিতলে যে কোনো পরিচালকের জীবন বদলে যেতে পারে।

১৯৯৮ সাল থেকে কান চলচ্চিত্র উৎসবের অংশীদার হিসেবে স্বর্ণপাম তৈরির দায়িত্ব পালন করে আসছে সুইজারল্যান্ডের বিশ্বনন্দিত বিলাসবহুল ব্র্যান্ড শপার্ড। তাদের অংশীদারিত্বের ২৫ বছর পূর্তি হচ্ছে এবার। তাছাড়া কান এবার ৭৫তম আসর উদযাপন করতে যাচ্ছে। তাই জ্বলজ্বলে স্বর্ণপাম নতুনভাবে নকশা করেছেন শপার্ডের সহ-সভাপতি ও সৃজনশীল পরিচালক ক্যারোলাইন শিফেলে।

এবারের স্বর্ণপামকে বলা যেতে পারে দুটি মাইলফলকের প্রতীক। এটি দেখতে পাম গাছের একটি পাতার মতো। পুরোটাই চাকচিক্যময় ১৮ ক্যারেট হলুদ রঙের স্বর্ণ। এর দুটি শিরায় ১০০টি হীরার টুকরো বসানো। একটিতে উৎসবের ৭৫তম আসরের প্রতীক হিসেবে ৭৫টি হীরার টুকরো এবং অন্যটিতে রয়েছে কান-শপার্ড অংশীদারিত্বের রজতজয়ন্তীর প্রতীক ২৫টি হীরার টুকরো। জেনেভায় শপার্ডের অলঙ্কার তৈরির কারখানায় নতুন স্বর্ণপাম বানানো হয়েছে। কুশন আকৃতির গোলাপি স্ফটিকের ওপর স্বর্ণের পাতা যুক্ত রয়েছে। পাতাটির কান্ড চপার্ডের প্রতীক হৃদয় আকৃতির। গ্রিক পৌরাণিক কাহিনীতে জানা যায়, ফ্যাকাশে গোলাপি রত্নপাথর সৃষ্টি করেছিল সৌন্দর্য ও প্রেমের দেবী আফ্রোদাইত। স্ফটিকের গ্রিক শব্দের অর্থ বরফ।

পুরস্কারটির উৎপাদন শুরুর পর ছয়জন দক্ষ কারিগরের প্রায় ৭০ ঘণ্টা লেগেছে। কান চলচ্চিত্র উৎসবের ৭৫তম আসরের সম্মানসূচক স্বর্ণপাম পাচ্ছেন অস্কারজয়ী অভিনেতা ফরেস্ট হুইটেকার। আজ ১৭ মে উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে থাকবেন ৬০ বছর বয়সি এই

আমেরিকান তারকা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে