শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ভারতের মাটিতে ফের সেরা জয়া

বিনোদন রিপোর্ট
  ২০ মে ২০২২, ০০:০০

দেশের কোটি ভক্তের হৃদয় জয় করেছেন অনেক আগেই। কয়েক বছর ধরে ওপার বাংলাতেও বেশ জনপ্রিয় বাংলাদেশি অভিনেত্রী জয়া আহসান। পশ্চিমবঙ্গে তার পথচলার শুরু থেকে অভিনয় দিয়ে দর্শকের পাশাপাশি চলচ্চিত্র সমালোচকদেরও পছন্দের অভিনেত্রীতে পরিণত হয়েছেন তিনি। সেখানকার চলচ্চিত্রের গুণী পরিচালক-প্রযোজকরাও জয়ার সঙ্গে কাজ করতে স্বাচ্ছন্দ্যবোধ করছেন। একের পর এক দারুণ সব চলচ্চিত্রে অভিনয় করে পুরস্কার ও সম্মাননা অর্জন

করে চলছেন এই অভিনেত্রী।

এরই ধারাবাহিকতায় সীমান্তের ওপারে জয়া আহসানের হাতে আবারো এলো সেরা অভিনেত্রীর পুরস্কার। 'বিনিসুতোয়' চলচ্চিত্রের জন্য মাস দুয়েক আগে বাংলাদেশের অভিনেত্রী জয়া আহসান অর্জন করেন জিও ফিল্মফেয়ার পুরস্কারে সেরা অভিনয়শিল্পীর সম্মাননা। এবার একই চলচ্চিত্রে অভিনয়ের জন্য কলকাতার ঐতিহ্যবাহী সিনে ম্যাগাজিন 'আনন্দলোক' পুরস্কার-২০২২-এ সেরা কেন্দ্রীয় চরিত্রের অভিনেত্রীর খেতাব পেয়েছেন তিনি। টানা ১০ বছর বিরতির পর টলিউডে ফের চালু হলো 'আনন্দলোক' পুরস্কার। আর সেই পুরস্কারটি জয় করে ভীষণ উচ্ছ্বসিত জয়া আহসান।

পুরস্কার পাওয়ার সুখবরটি নিজের ফেসবুকে জানিয়েছেন বাংলাদেশের এই অভিনেত্রী। সেখানে জয়া আহসান লিখেছেন, 'বিনিসুতোয়' সিনেমার জন্য শ্রেষ্ঠ অভিনেত্রীর আনন্দলোক পুরস্কার হাতে এলো। দীর্ঘ ১০ বছর পর আবার পুরস্কারের পসরা সাজালো আনন্দলোক। এই পুরস্কার অনেক দিক থেকে ভীষণ স্পেশাল আমার কাছে। অতনু ঘোষের সিনেমা বিনিসুতোয় আসলে স্বপ্ন দেখতে শেখায়, ইচ্ছে মতোন বাঁচার সমীকরণ জানিয়ে যায় অচিরেই। শ্রাবণীর পরতে পরতে স্বপ্নের সেই বুনন। ধন্যবাদ অতনু দা, এমনি করেই বার বার আলো করে রেখো আমাদের।' অন্যদিকে আনন্দলোক কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে জয়া লিখেছেন, 'আর আনন্দলোক, আপনাদের কর্তৃপক্ষের কাছে কৃতজ্ঞতা যে শ্রাবণীর ইচ্ছে মতো বাঁচার কাহিনী ঘিরেই আমায় সেরা অভিনেত্রী নির্বাচন করলেন আপনারা। সামনের যাত্রাপথ স্বপ্নময় হোক। সঙ্গে থেকে যাক মায়ার বাঁধন 'বিনিসুতোয়।'

বুধবার রাতে কলকাতার একটি পাঁচতারা হোটেলে এ সম্মাননা প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। চলচ্চিত্র, টেলি সিরিয়াল, ওয়েব সিরিজের বিভিন্ন শাখায় দেয়া হয় এ পুরস্কার। কোয়েল মলিস্নক, রুক্মিণী মৈত্র, গার্গী রায় চৌধুরী, মধুমিতা সরকারের মতো কলকাতার জনপ্রিয় অভিনেত্রীদের পেছনে ফেলে এ পুরস্কার অর্জন করেন জয়া।

'বিনিসুতোয়' সিনেমাটি মুক্তি পায় গত বছর। এতে জয়ার বিপরীতে প্রথমবারের মতো অভিনয় করেছেন ঋত্বিক চক্রবর্তী। 'বিনিসুতোয়'? এর গল্প লিখেছেন পরিচালক অতনু ঘোষ নিজেই। এই সিনেমায় জয়া আহসান নিজের কণ্ঠে গানও গেয়েছেন। 'বিনিসুতোয়'র গল্প শুরু হয় টেলিভিশনের এক রিয়েলিটি গেম শোর মধ্য দিয়ে। সেখানে অডিশন দিতে এসে কাকতালীয়ভাবে দেখা হয় কাজল সরকার ও শ্রাবণী বড়ুয়ার। অডিশন দিয়ে ফেরার পথে দুজনের আলাপ হয় এবং যোগসূত্র তৈরি হয়। কিন্তু শেষ পর্যন্ত তারা দুজন পরস্পরকে ঠিক চিনতে পেরেছে? এমন ভাবনা নিয়ে এগিয়ে যায় '?বিনিসুতোয়'?র গল্প।

হাওয়াই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে 'স্পটলাইট অন ইন্ডিয়া' বিভাগে একমাত্র ভারতীয় সিনেমা হিসেবে ভারতকে প্রতিনিধিত্ব

করে এই সিনেমা।

বাংলাদেশি অভিনেত্রী জয়া আহসানের কলকাতায় অভিনয়ের যাত্রা শুরু সেই ২০১৩ সালে, অরিন্দম শীলের 'আবর্ত' চলচ্চিত্রের মধ্য দিয়ে। এরপর তিনি অভিনয় করেন ইন্দ্রনীল রায় চৌধুরী পরিচালিত ?'একটি বাঙালি ভূতের গপ্পো', সৃজিত মুখোপাধ্যায়ের 'রাজকাহিনী'। এটির জন্য ২০১৫ সালে টেলি সিনে পুরস্কার শ্রেষ্ঠ পার্শ্বচরিত্র অভিনেত্রীর পুরস্কার জিতেন জয়া। এছাড়া অরিন্দম শীল পরিচালিত 'ঈগলের চোখ', ইন্দ্রনীল রায় চৌধুরী 'ভালোবাসার শহর', কৌশিক গাঙ্গুলীর 'বিসর্জন', বিরসা দাশগুপ্তের 'ক্রিসক্রস', কৌশিক গাঙ্গুলীর 'বিজয়া' ও নন্দিতা রায়- শিবপ্রসাদ মুখার্জি পরিচালিত 'কণ্ঠ' সিনেমায় অভিনয় করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে