শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
মঞ্চ নাটক

উৎসবমুখর শিল্পকলা একাডেমি

ম মাসুদুর রহমান
  ৩০ জুন ২০২২, ০০:০০
শুক্রবার মঞ্চস্থ হওয়া 'নননপুরের মেলায় একজন কমলাসুন্দরী ও একটি বাঘ আসে' নাটকের একটি দৃশ্য

পুরো রমজান মাস ও ঈদের সময় প্রায় শূন্য ছিল বাংলাদেশ শিল্পকলা একাডেমি। বিরতির পর ফের প্রাণচাঞ্চল্য হয়ে উঠতে শুরু করে এই আঙিনা। মঞ্চকর্মী ও দর্শনার্থীদের পদচারণায় ভরে ওঠে একাডেমির মিলনায়তনগুলো। আসছে কোরবানি ঈদের ছুটির আগে বেশ জমে উঠেছে বিনোদনের এই অঙ্গন। বিভিন্ন উৎসব আয়োজনের পাশাপাশি প্রদর্শনী হচ্ছে বিভিন্ন দলের নাটক। চলছে হরেক আয়োজন।

দেশে যন্ত্রসংগীতচর্চার গৌরবময় ইতিহাস রয়েছে। এই ইতিহাস সমুজ্জ্বল রাখতে শিল্পকলা একাডেমি প্রতিবছর আয়োজন করে যন্ত্রসংগীত উৎসব। করোনায় ভাটা পড়লেও গত দুই দিন যন্ত্রের সুরে মুখরিত ছিল রাজধানী শিল্পকলা একাডেমি। বীণা, সেতার, সরোদ, তবলা, সানাই, তার সানাই, গিটার, এসরাজ, বাঁশি, সারেঙ্গি, একতারা, দোতারা, বেহালার একক আর যুগলবন্দি বাদনে শ্রোতা মুগ্ধ হয়েছেন। দুই দিনব্যাপী যন্ত্রসংগীত উৎসবের শেষ দিন ছিল বুধবার। জাতীয় যন্ত্রসংগীত উৎসবে বাংলাদেশের বিশিষ্ট ও স্বনামধন্য যন্ত্রসংগীতশিল্পীদের পরিবেশনা অনুষ্ঠিত হয়। শিল্পকলা একাডেমির সংগীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের ব্যবস্থাপনায় আয়োজিত এই উৎসবে সভাপতিত্ব করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। উপস্থিত ছিলেন- সুরকার শেখ সাদী খান ও অতিথি শিল্পী তবলাবাদক ও ভারতীয় শাস্ত্রীয় সংগীতের সুরকার পন্ডিত কুমার বোস। শিল্পকলা একাডেমির শিল্পীরা ছাড়াও অনুষ্ঠানে যন্ত্রসংগীত পরিবেশন করেন প্রায় অর্ধশতাধিক শিল্পী। তাদের মধ্যে ছিলেন- পন্ডিত কুমার বোস, টুংটাং, রুবাব, আশিকুর রহমান, কুমারেশ, সৈয়দ মেহের হোসেন, পলস্নব সান্যাল, সুশেন কুমার, দেবাশীষ দাস, কফিল উদ্দিন, তুষার কান্তি সরকার, জিয়াউল আবেদীন, জিনিয়া জাফরিন, জ্যোতি ব্যানার্জি, নাসির উদ্দিন, রাহিন, সুনীল চন্দ্র দাস, মো. হাসান, এবাদুল হক সৈকত, শুক্লা হালদার, সৌমিত দেবনাথ রিক, মো. ইউসুফ খান, মর্তুজা কবির মুরাদ, শাহনাজ জামান, গাজী আব্দুল হাকিম, সালেহ আহমেদ সামি, ফিরোজ খান, আলাউদ্দিন মিয়া, সত্যজিত চক্রবর্তী, মো. মানিক, রুপতনু শর্মা, মনোয়ার হোসেন, বিনোদ রায় এবং মর্তুজা প্রমুখ।

শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে 'জাতীয় নৃত্যনাট্য উৎসবের আয়োজন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। সোমবার এই আয়োজনে নৃত্যদল ভাবনার পরিবেশনায় মঞ্চস্থ হয় কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের নৃত্যনাট্য 'ভানুসিংহের পদাবলি'। এর পরিচালনা ও মূল চরিত্রে ছিলেন- সামিনা হোসেন প্রেমা ও সংগীত পরিচালনায় ছিলেন সুমন সরকার এবং এতে কণ্ঠ দিয়েছেন- মিতা হক ও সুপ্রতীক দাস। মিনু হক পরিচালিত ও পলস্নবী ড্যান্স সেন্টারের নৃত্যশিল্পীদের পরিবেশনায় মঞ্চস্থ হয় কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের 'শাপমোচন'। এটির পরিকল্পনা ও পোশাক পরিকল্পনায় ছিলেন মিনু হক এবং সংগীত পরিচালনায় ছিলেন- অমিত বন্দোপাধ্যায় ও স্বপন পাকরাশি। এম আর ওয়াসেক পরিচালিত কবি দ্বিজ কানাইয়ের নৃত্যনাট্য 'মহুয়া' পরিবেশন করেন- নন্দন কলা কেন্দ্রের নৃত্যশিল্পী ও এর মূল চরিত্রে অভিনয় করেন- সিনথিয়া ইয়াসমিন এবং ফারহানা চৌধুরী বেবি পরিচালিত পলস্নী কবি জসীম উদ্দিনের 'নকঁশী কাথার মাঠ' নৃত্যনাট্য পরিবেশন করেন- বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টসের নৃত্যশিল্পীরা।

কলা-কুশলীদের মধ্যে কসলিকা-কস্তুরী মুখার্জী, অরুনেশ্বর-অনিক বোস, রাজা সৌরাসন-এ.বি.এম.শহিদুল ইসলাম, সম্বুশ্রী-স্মিতা দে, ইন্দ্র-নূরে আলম, ইন্দ্রানী-ভুমি, উর্বশী-মুনমুন বিশ্বাস এবং রাজা ছিলেন- আহমেদ। শিল্পকলা একাডেমিতে মঙ্গলবার সন্ধ্যায় অনুষ্ঠিত হয়েছে 'সবারে করি আহ্বান' শীর্ষক এক অনুষ্ঠান। সম্প্রীতির বৈঠক খানার পক্ষ থেকে সংগীত, নৃত্য, আবৃত্তি ও কথামালায় অনুষ্ঠানটি সাজানো হয়েছিল। সংগীত পরিবেশন করেন- হাসি বিশ্বাস, অপু বর্মণ, জয় প্রকাশ দে। নৃত্য পরিবেশন করেন- মানসী দাশ তালুকদার। অনুষ্ঠানে আবৃত্তি ও উপস্থাপনা করেন- শান্তনু মিত্র, সুবর্ণা চৌধুরী এবং মানসী দাশ তালুকদার। দেশের বিভিন্ন জেলায় বন্যা পরিস্থিতি বিরাজ করছে। নাটকের দল ঢাকা থিয়েটার বন্যার্তদের সাহায্যে 'নিমজ্জন' নাটকের বিশেষ প্রদর্শনীর আয়োজন করে। নাটকটি রচনা করেছেন- সেলিম আল দীন, নির্দেশনায় রয়েছেন- নাসির উদ্দীন ইউসুফ। গত শুক্রবার সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় নাটকটি প্রদর্শিত হয়। এর টিকিট

বিক্রির পুরো টাকা বন্যার্তদের সাহায্যার্থে ব্যয় করা হয়। বিভিন্ন উৎসব আয়োজনের পাশাপাশি প্রদর্শনী হচ্ছে বিভিন্ন দলের নাটক। ২৬ জুন সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হয়েছে 'থিয়েটার ৫২'-এর প্রথম প্রযোজনা 'নননপুরের মেলায় একজন কমলাসুন্দরী ও একটি বাঘ আসে'। এটি ছিল নাটকটির ২৫তম মঞ্চায়ন।

বদরুজ্জামান আলমগীরের রচনায় নাটকটির নির্দেশনা দিয়েছেন- জয়িতা মহলানবীশ। আগামী ১ জুলাই বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে প্রদর্শিত হবে থিয়েটারের নতুন নাটক 'পোহালে শর্বরী'। রামেন্দু মজুমদারের

নির্দেশনায় এই নাটকের মাধ্যমে বহুদিন পর মঞ্চে ফিরছেন অভিনেত্রী তানভীন সুইটি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে