শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
সা ক্ষা ৎ কা র

অনেক বসন্ত পেরিয়ে আজ ৮৩ তে আমি

বরেণ্য কণ্ঠশিল্পী সৈয়দ আব্দুল হাদী। দীর্ঘ ক্যারিয়ারে পাঁচটি জাতীয় পুরস্কারসহ অসংখ্য সম্মাননায় ভূষিত হয়েছেন এই কণ্ঠশিল্পী। ষাটের দশক থেকে শুরু করে শ্রোতাদের ভালোবাসায় আজও সিক্ত তিনি। প্রামাণ্যচিত্রও তৈরি হয়েছে তার সংগীতজীবন নিয়ে। শেষ বয়সে এসেও গানের সঙ্গেই তার বসবাস। আজ এই প্রখ্যাত গায়কের জন্মদিন। বিশেষ এই দিনে শারীরিকভাবে কিছুটা অসুস্থ থাকায় কোনো অনুষ্ঠানে অংশগ্রহণ করছেন না বলে জানান তিনি। তার সঙ্গে কথা বলেছেন মাসুদুর রহমান
নতুনধারা
  ০১ জুলাই ২০২২, ০০:০০
সৈয়দ আব্দুল হাদী

শুভ জন্মদিন। কেমন আছেন?

ধন্যবাদ। তবে শরীরটা খুব একটা ভালো নেই। কয়েকদিন ধরেই একটু জ্বর অনুভব করছি। সঙ্গে ঠান্ডার ভাবটাও রয়েছে। এখন বাসাতেই আছি। আমি এমনিতেই প্রয়োজন ছাড়া বাসার বাইরে থাকি না। শরীর খারাপ করায় একেবারেই ঘর থেকে

বের হচ্ছি না।

৮২ পেরিয়ে জীবনের নতুন বসন্তে

এসে কেমন লাগছে ?

হঁ্যা। সত্যিই তাই। জীবনের আরেকটি নতুন বসন্ত শুরু হলো। অনেক বসন্ত পেরিয়ে আজ ৮৩ তে আমি। দেখতে দেখতে জীবনের শেষ প্রান্তে চলে এসেছি। জীবনকে যখন যেভাবে পেয়েছি, সেভাবেই মূল্যায়ন করার চেষ্টা করেছি। এখনো তাই। সবার কাছে দোয়া ও ভালোবাসা চাই।

বিশেষ দিনটি নিয়ে কোনো

আয়োজন আছে কি?

আমি কখনো বড় আয়োজনে নিজের জন্মদিন পালন করিনি। এটা আমার পছন্দও নয়। যা হয়, তা ছোট পরিসরে, ঘরোয়া আয়োজন। এবারও তাই হচ্ছে। অন্যবার আমাকে নিয়ে আয়োজিত অনুষ্ঠানগুলোর দুই-একটিতে উপস্থিত থাকলেও শারীরিক অবস্থা ভালো না থাকায় এবার তা হচ্ছে না। চ্যানেল আইয়ের সরাসরি কোনো অনুষ্ঠানেও থাকছি না। তবে জন্মদিন উপলক্ষে চ্যানেলটি আমাকে নিয়ে একটি অনুষ্ঠান প্রচার করবে।

গানের বাইরে কী নিয়ে বেশি সময়

কাটাতে পছন্দ করেন?

গানের বাইরে আমি পড়াশোনা করি। লেখালেখিও করি। লিখতে গেলে অনেক পড়তে হয়। এ ছাড়া গান শুনি।

এই সময়ের সংগীত নিয়ে আপনার বক্তব্য কী?

সময় এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাচ্ছে মানুষের জীবন। মানুষের জীবনযাত্রার রূপ পাল্টে যাচ্ছে। সময়ের সঙ্গে সঙ্গে তাল মিলিয়ে সব হচ্ছে। গান এখন সম্পূর্ণ বিনোদন হয়ে গেছে। আমাদের সময় আমরা ভাবতাম, গান কিভাবে শিল্পসম্মত করা যায়। এখন ভাবা হয়, কিভাবে গান হিট করা যায়। ভালো কি বা মন্দ এর বিচার তো বর্তমানে করা যায় না। এখন সময়ের সঙ্গে সব এগুচ্ছে, এগিয়ে যাক। এগুতে হবে ভবিষৎয়ের জন্য।

এখনকার কণ্ঠশিল্পীরা কেমন করছে?

এ সময়ের শিল্পীদের অনেকেই খুব মেধাবী। অনেকেই ভালো করছে, আবার কেউ কেউ ভালো করার চেষ্টা করছে।

দীর্ঘ সংগীত জীবনের প্রাপ্তি কতটুকু বলে মনে করেন?

আমি সমবসময় বলেছি, সংগীতের কাছ থেকে আমার বিশেষ কিছু চাওয়া নেই। কোনো কিছু পাব সে আশায় কখনো গান করিনি। তাই প্রাপ্তি কি সেটি কখনো ভাবিনি। তবে এটুকু বলতে পারি, বোধহয় অনেক মানুষের মনে প্রবেশ করতে পেরেছি। তাদের ভালোবাসা আমার বড় অর্জন।

জন্মদিনে আপনার কোনো প্রত্যাশা আছে কি?

নিজের জন্মদিনে একটাই প্রত্যাশা এই দেশটা আমার, তোমার, সবার। সুতরাং শুধু দেশের সরকার আর রাজনৈতিক নেতারা ভালো হলে চলবে না। দেশের সব মানুষকে ভালো হতে হবে। প্রত্যেকটা মানুষ যদি তার নিজ নিজ অবস্থানে থেকে আন্তরিকতার সহিত কাজ করে, তাহলে আমার বিশ্বাস, দেশ একদিন এগিয়ে যাবেই। আমি আমার দেশ ও জাতির সর্বাঙ্গীণ মঙ্গল কামনা করি। বাংলাদেশ চিরজীবী হক।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে