বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

গ্র্যামির সব রেকর্ড ভাঙলেন বিয়ন্সে

জাহাঙ্গীর বিপস্নব
  ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০
বিয়ন্সে জিযেল নোয়েলস

'আমি অত্যন্ত আবেগপ্রবণ হয়ে পড়ছি। আমি এই রাতে এটি কেবল পাওয়ার চেষ্টা করছি। আমি ঈশ্বরকে ধন্যবাদ জানাই আমাকে সুরক্ষিত রাখার জন্য। আমি আমার কাকু, জনিকে ধন্যবাদ জানাই, তিনি হয়তো সশরীরে আজ এখানে নেই, কিন্তু আমি জানি তার আত্মা এখানেই আছে। আমি আমার মা-বাবাকে ধন্যবাদ জানাই আমাকে এগিয়ে যেতে সাহায্য করার জন্য। আমার স্বামী সন্তানদের অনেক ধন্যবাদ, যারা ঘরে বসেই এই অনুষ্ঠান দেখছেন।'

গ্র্যামি অ্যাওয়ার্ডেও ৬৫তম আসরের মঞ্চে এভাবেই নিজের অনুভূতি ও অভিব্যক্তি প্রকাশ করলেন মার্কিন পপ গায়িকা ও অভিনেত্রী ও নৃত্যশিল্পী বিয়ন্সে নোয়েলস; যার পুরো নাম বিয়ন্সে জিযেল নোয়েলস। যিনি এই শতকের প্রথম দশকে যুক্তরাষ্ট্রের সবচেয়ে সফল গায়িকা নির্বাচিত হয়েছেন। ২০১২ সালে জনপ্রিয় সাময়িকী পিপল এই সঙ্গীত তারকাকে বিশ্বের সবচেয়ে সুন্দরী নারী হিসেবে মনোনীত করে। 'গ্র্যামির রানি' বলেও খ্যাতি পেয়েছেন পপকন্যা। আর এই খেতাব পাওয়ার অধিকার তো তারই। এর আগে ৫২তম গ্র্যামির আসরে শীর্ষ ৬টি পুরস্কার জিতেছিলেন বিয়ন্সে। তিনিই প্রথম গায়িকা, যিনি গ্র্যামির এক আসরে সর্বাধিক পুরস্কার জিতেছেন। সে সঙ্গে পেয়েছেন সর্বাধিক মনোনয়ন। বিবিসি তাই স্বাভাবিকভাবেই বিয়ন্সেকে অভিহিত করেছে 'গ্র্যামির রানি' হিসেবে।

আর এবার নিজের তো বটেই, গ্রামির ইতিহাসের সব রেকর্ড ভেঙে দিয়ে নতুন এক উচ্চতায় পৌঁছে গেলেন এই সুন্দরী গায়িকা।

১৯৫৮ সাল থেকে শুরু হয় বিশ্ব সঙ্গীতের অন্যতম এই পুরস্কার প্রথা। ১৯৭১ সাল থেকে এই পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হচ্ছে আমেরিকার নিউ ইয়র্ক এবং লস অ্যাঞ্জেলসে। বেশ কয়েক বছর ধরে এর আগে ৩১টি গ্র্যামি পেয়ে ইতিহাসে রেকর্ড গড়েছিলেন স্যার জর্জ সল্টি। এলিসন ক্রস সবচেয়ে বেশি পুরস্কৃত মহিলা শিল্পী যিনি ২৭টি গ্র?্যামি পুরস্কার পেয়েছেন। আর সেসব রেকর্ডকে পেছনে ফেলে অবিশ্বাস্যভাবে বিশ্ববাসীকে আরেকবার অবাক করে দিলেন বিয়ন্সে। এবারের গ্র্যামি অ্যাওয়ার্ডের মূল অনুষ্ঠান শুরু হয় লস অ্যাঞ্জেলেসের স্থানীয় সময় রবিবার বিকাল ৫টায় (বাংলাদেশ সময় সোমবার সকাল ৬টা)। কমেডিয়ান ট্রেভর নোয়াহ তৃতীয়বারের মতো গ্র্যামি অ্যাওয়ার্ড অনুষ্ঠান উপস্থাপনা করেন। তারকাখচিত এই অনুষ্ঠানে বড় বড় সঙ্গীতশিল্পীকে বিস্ময়ে ডুবিয়ে বিয়ন্সে জিতে নিলেন আরও ৪টি গ্র্যামি অ্যাওয়ার্ড। এর মাধ্যমে সবচেয়ে বেশি গ্র্যামিজয়ী হিসেবে ইতিহাসে নাম লেখালেন এই মার্কিন গায়িকা-অভিনেত্রী। এ নিয়ে ক্যারিয়ারে মোট ৩২টি গ্র্যামি জিতলেন এই তারকা।

এবারের আসরের শুরুতেই সেরা ড্যান্স রেকর্ডিং ও সেরা আর অ্যান্ড বি পারফরম্যান্স ক্যাটাগরিতে দুটি গ্র্যামি জিতে নেন বিয়ন্সে নোয়েলস। এতে তার গ্র্যামির সংখ্যা দাঁড়ায় ৩০-এ। এরপর সেরা আর অ্যান্ড বি গান ও সেরা ড্যান্স/ইলেক্ট্রনিক অ্যালবাম ক্যাটাগরিতে আরও দুটি গ্র্যামি জিতে গড়েন নতুন ইতিহাস। ৩১টি গ্র্যামি জিতে ইতিহাসে সবচেয়ে বেশি গ্র্যামি জয়ের রেকর্ডটি এতদিন নিজের দখলে রেখেছিলেন হাঙ্গেরিয়ান-ব্রিটিশ যন্ত্রসঙ্গীত পরিচালনাকারী জর্জ সলতি। ২০ বছরের বেশি সময় ধরে টিকে থাকা রেকর্ডটি গ্র্যামি অ্যাওয়ার্ডের ৬৫তম আসরে ভেঙে দিলেন বিয়ন্সে।

গ্র্যামি অ্যাওয়ার্ডের এবারের আসরে ড্যান্স রেকর্ডিং ক্যাটাগরিতে 'ব্রেক মাই সোল' গানের জন্য, আর অ্যান্ড বি পারফর্মেন্স ক্যাটাগরিতে 'পস্নাস্টিক অব দ্য সোফা' গানের জন্য, সেরা আর অ্যান্ড বি গান ক্যাটাগরিতে 'কাফ ইট' গানের জন্য ও সেরা ড্যান্স/ইলেক্ট্রনিক অ্যালবাম ক্যাটাগরিতে 'রেনেসাঁ' অ্যালবামের জন্য গ্র্যামি জিতেছেন এই গায়িকা। তবে এই অনুষ্ঠানের মঞ্চে দেরি করে পৌঁছান বিয়ন্সে। এ কারণে তিনি নিজের হাতে সেরা আর অ্যান্ড বি পুরস্কার নিতে পারেননি। তার বদলে নীল রজার্স এই পুরস্কার গ্রহণ করেন।

গ্র্যামির ৬৫তম আসরে তিনটি গ্র্যামি জিতে ইতিহাস গড়লেন ভারতীয় বংশোদ্ভুত সুরকার রিকি কেজ। পুরস্কার হাতে নেটমাধ্যমের পাতায় একাধিক ছবি শেয়ার করেছেন রিকি। টুইটে তিনি লিখেছেন, 'সবেমাত্র আমার তৃতীয় গ্র্যামি পুরস্কার জিতেছি। অত্যন্ত কৃতজ্ঞ, আমি বাক্যহারা। আমি এই পুরস্কার ভারতকে উৎসর্গ করছি।' ডিভাইন টাইডস-এর জন্য গ্র্যামির মঞ্চে সম্মানিত হয়েছেন রিকি। তার অ্যালবাম সেরা ইমারসিভ অডিও বিভাগেও মনোনীত হয়েছিল। এর আগে ২০১৫ সালে 'উইন্ডস অফ সমাসারা'র জন্য প্রথম গ্র্যামি জিতেছিলেন এই সুরকার। এরপর ২০২২ সালে 'সেরা নিউ এজ অ্যালবাম' বিভাগে দ্বিতীয় গ্র্যামি জিতেছিলেন। রিকি কেজের ডিভাইন অ্যালবামে রয়েছে নয়টি গান ও আটটি মিউজিক ভিডিও। গ্র্যামির মঞ্চ থেকে বেশ কিছু ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন তিনি। তার এই পুরস্কারে উচ্ছ্বাস প্রকাশ করছে গোটা ভারত।

গ্র্যামির এবারের আসরে সেরা পপ সলো ক্যাটাগরিতে গ্র্যামি জিতলেন আরেক বিশ্বখ্যাত গায়িকা অ্যাডেলে। এর মধ্য দিয়ে ক্যারিয়ারের ১৬তম গ্র্যামি জিতলেন এই তারকা। এর আগে ২০০৯ সালে দুটি, ২০১২ সালে ছয়টি, ২০১৩ সালে একটি, ২০১৪ সালে একটি ও ২০১৭ সালে পাঁচটি গ্র্যামি অ্যাওয়ার্ড জেতেন অ্যাডেলে। এছাড়া সেরা মিউজিক ভিডিও ক্যাটাগরিতে গ্র্যামি জিতলেন মার্কিন গায়িকা ও গীতিকার ?টেইলর সুইফট। এর মধ্য দিয়ে ক্যারিয়ারের ১২তম গ্র্যামি জিতলেন এই তারকা। 'অল টু ওয়েল' শিরোনামের মিউজিক ভিডিওর জন্য এবারের আসরে গ্র্যামি জেতেন টেইলর। এর আগে আগে ২০১০ সালে চারটি, ২০১২ সালে দুটি, ২০১৩ সালে একটি, ২০১৬ সালে তিনটি ও ২০২১ সালে একটি গ্র্যামি অ্যাওয়ার্ড জেতেন জনপ্রিয় এই মার্কিন গায়িকা। অ্যাওয়ার্ড পেলেও এবারের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না টেইলর। তার হয়ে পুরস্কার গ্রহণ করেন মিউজিক ভিডিওটির সহ-প্রযোজক সৌল জারমেইন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে