শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

জন্মদিনে কঠিন পরিস্থিতিতে শাকিব

জাহাঙ্গীর বিপস্নব
  ২৮ মার্চ ২০২৩, ০০:০০

কথিত আছে, বিশ্বের কোনো চলচ্চিত্র প্রযোজনা সংস্থা, নির্মাতা কিংবা অভিনয় শিল্পী- কেইউ একটানা ১০ বছরের বেশি সাফল্যের শীর্ষে থাকতে পারেন না। এক দশকের মধ্যেই শীর্ষস্থানটি বেদখল হয়ে যায়। কিন্তু বিশ্ব চলচ্চিত্র নিয়ে সিনেমা বিশ্লেষকদের এই মতবাদ ভুল প্রমাণ করে দিয়েছেন বাংলাদেশের শাকিব খান। ২৩ বছরের ক্যারিয়ারে টানা এক দশক পার করে এক যুগ এমনকি দেড় দশক পর্যন্ত ঢালিউডের শীর্ষস্থানটি নিজের করে রেখেছেন। বর্তমানে তার কাজের পরিধি ও সিনেমা মুক্তির সংখ্যা কমে গেলেও পারিশ্রমিকের দিক দিয়ে শাকিব খানের ধারে কাচে কেউ নেই। শুধু তাই নয়, দর্শকপ্রিয়তার বিচারেও এখনো 'নাম্বার ওয়ান' হিসেবেই ঢাকাই সিনেমা একক আধিপত্য বিস্তার করছেন এই তারকা। যদিও বর্তমানে শাকিব খানের ক্যারিয়ারে খানিকটা দুর্যোগের আঁচ পাওয়া যাচ্ছে, তারপরও আর বেশ কয়েক বছর তার একক সাম্রাজ্যে কারও হানা দেওয়ার সম্ভাবনা নেই। এজন্য প্রযোজক-পরিচালকের কাছে এখন আস্থা ও নির্ভরতার একমাত্র স্থল শাকিব খান। তাকে ভালোবেসে কেউ কেউ ঢালিউড কিং, কেউ বলেন ভাইজান কিংবা সুপারস্টার।

ঢালিউডের এই শীর্ষ চাহিদাসম্পন্ন নায়কের জন্মদিন আজ। কিন্তু প্রতিবারই যেন তার কাছে এই বিশেষ দিনটি আসে একটু ভিন্নভাবে। বিশেষ দিন বলেই হয়তো এমন হয়। গত বছরের কথাই ধরা যাক। ২০২২ সালে সুদূর মার্কিন মুলুকে কেটেছে তার জন্মদিন। বিশেষ এই দিনে উপলক্ষে নতুন ছবির ঘোষণা দেন গত বছর। ঘোষণা দেন নিজের প্রযোজনা প্রতিষ্ঠান এসকে ফিল্মস থেকে নির্মিত হবে তার নতুন সিনেমা। ওইদিন সিনেমার পাত্র-পাত্রী নির্বাচনের পাশাপাশি শুটিংয়ের দিন-ক্ষণও ঘোষণা করেন এই শীর্ষ নায়ক। শাকিবের ঘোষণা অনুযায়ী ছবির শুটিংও শুরু হয় যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে।

আর এবারের জন্মদিনটা একেবারেই উল্টো। জন্মদিনের আয়োজনের হিসেব বাদ দিয়ে পর্দার এই লড়াকু পুরুষকে দারস্থ হতে হচ্ছে প্রশাসনের বিভিন্ন শাখায়। আদালতে মামলা করার পর জন্মদিনের আগের দিন গতকাল সোমবার টিভিতে মিথ্যা ও মানহানিকর বক্তব্য দেওয়ার অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে 'অপারেশন অগ্নিপথ' সিনেমার সেই প্রযোজক রহমত উলস্ন্যাহর বিরুদ্ধে মামলা করেন শাকিব খান। সোমবার ১২টা ৫০ মিনিটে ঢাকার সাইবার ট্রাবু্যনালের বিচারক জুলফিকার হায়াতের আদালতে উপস্থিত হন তিনি। পরে জবানবন্দি দিতে কাঠগড়ায় ওঠেন শাকিব। বিচারক তাকে বলেন, সময়মতো আসতে হবে। আগের দিনই বলে দেওয়া হয়েছে কখন আসতে হবে। তখন শাকিব খান বলেন, জি স্যার। এরপর বিচারক বলেন, এটা তো আপনার আইনজীবীর ভালো জানার কথা। এরপর শাকিব জবানবন্দি দিতে শপথ পাঠ করেন। জবানবন্দিতে শাকিব খান বলেন, 'রহমত উলস্ন্যাহ টেলিভিশনে আমার নামে মিথ্যা বক্তব্য দিয়েছেন। তিনি হঠাৎ করে আসেন। হঠাৎ করে বক্তব্য দিয়ে পালিয়ে যান।' তিনি বলেন, 'রহমত উলস্ন্যাহ বলেছেন, 'অস্ট্রেলিয়া থেকে আমি দুইবার পালিয়ে এসেছি।' অথচ অস্ট্রেলিয়ায় আমার বিরুদ্ধে এ ধরনের কোনো অভিযোগ নেই। আমার নামে কোনো মামলাও হয়নি।'

এরপর বিচারক বললেন, ঠিক আছে আপনি স্বাক্ষর করে যাবেন। আদেশ পরে দেওয়া হবে। এরপর শাকিব খান স্বাক্ষর করে আদালত থেকে বের হয়ে যান। এর কিছুক্ষণ পর বিচারক মামলার আদেশ দেন। আগামী ৬ জুন পিবিআইকে তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য নির্দেশ দেন।

সাইবার ট্রাইবু্যনালের বিচারক জুলফিকার হায়াতের আদালতে উপস্থিত হয়ে এ মামলা করেন শাকিব খান। এ বিষয় শাকিবের আইনজীবী খায়রুল হাসান বলেন, 'টেলিভিশনে মিথ্যা ও মানহানিকর বক্তব্য দেওয়ায় রহমত উলস্ন্যাহর বিরুদ্ধে মামলা করেছি আমরা। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে পিবিআইকে তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য নির্দেশ দেন।'

এর আগে বৃহস্পতিবার ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আরাফাতুল রাকিবের আদালতে চাঁদাবাজি ও হত্যার হুমকির অভিযোগ এনে রহমত উলস্ন্যাহর বিরুদ্ধে মামলা করেন শাকিব খান। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে আসামিকে আগামী ২৬ এপ্রিল আদালতে হাজির হতে সমন জারি করেন।

মামলার অভিযোগে বলা হয়েছে, চার বছর আগে শাকিব খান 'অপারেশন অগ্নিপথ' নামে একটি ছবিতে অভিনয় করতে চুক্তিবদ্ধ হন। এ সিনেমায় নায়িকা হিসেবে শিবা আলী খানকে মনোনীত করা হয়। ছবির শুটিংয়ের জন্য ২০১৬ সালের ৩০ আগস্ট অস্ট্রেলিয়া যান শাকিব খান। শিবা আলী খান ভিসা জটিলতার জন্য শুটিং করতে অস্ট্রেলিয়া যেতে পারেননি। তার জায়গায় বাংলাদেশি বংশোদূত অস্ট্রেলিয়ান নাগরিক এক নারীর সঙ্গে শাকিবকে অভিনয় করার প্রস্তাব দেন রহমত উলস্ন্যাহ। তবে শাকিব তার ক্যারিয়ারের কথা চিন্তা করে বিষয়টি নাকচ করে দেন।

মামলার অভিযোগে আরও বলা হয়, শুটিং শেষে শাকিব রিফ্রেশমেন্টের জন্য ক্লাবে যান। সেখানে অস্ট্রেলিয়ার ওই নারীসহ আরও দুই-তিন জন অপরিচিত লোককে দেখতে পান শাকিব। মামলার আসামি রহমত উলস্ন্যাহসহ অন্যদের সঙ্গে একত্রে ক্লাবের খাওয়া-দাওয়াসহ বিভিন্ন রকম পানীয় পান করেন। এক পর্যায়ে অসুস্থবোধ করেন শাকিব। হোটেলে ফেরত আসার সময় রহমত উলস্ন্যাহসহ অন্যদের খুঁজে না পেয়ে ওই নারীর কাছ থেকে বিদায় নিয়ে শাকিব গভীর রাতে হোটেলে ফেরত আসতে চান। এ সময় ওই নারী তাকে বলেন, 'আপনি যেহেতু অসুস্থবোধ করছেন তাহলে আমি আপনাকে হোটেল রুমে পৌঁছে দিয়ে আসি।' শাকিব অনেকটা নিরুপায় হয়ে তার প্রস্তাবে রাজি হয়ে হোটেল রুমের উদ্দেশে রওনা দেন। আসার সময় বেশি অসুস্থ হয়ে পড়লে শাকিব অজ্ঞান হয়ে যান।

অভিযোগে উলেস্নখ করা হয়েছে, অজ্ঞান হয়ে যাওয়ার পরদিন সকালে আসামি রহমত উলস্ন্যাহ শাকিবকে ফোন করে বলেন, 'তুমি রাতে ওই নারীর সঙ্গে কী করেছ সবকিছুর ভিডিও ক্লিপ আমার হাতে। তুমি যদি আমাকে এক লাখ ডলার চাঁদা না দাও তাহলে সব ভিডিও ক্লিপ এবং ওই নারীকে নিয়ে পুলিশের কাছে গিয়ে তোমার নামে অভিযোগ করব। তাহলে তুমি বাংলাদেশে যেতে পারবে না।'

জবানবন্দিতে শাকিব দাবি করেন, এ রকম ভয়ভীতি দেখানো হলে এক পর্যায়ে তিনি ভয় পেয়ে যান। ভয়ে এবং তার ব্যক্তিগত জীবন ও পারিবারিক সমস্যার কথা চিন্তা করে আসামিকে পাঁচ হাজার অস্ট্রেলিয়ান ডলার দেন। পরে রহমত উলস্ন্যাহ তাকে বিভিন্ন সময়ে বিভিন্ন ভয়ভীতি দেখিয়ে মোট ৪০ লাখ টাকা চাঁদা নিয়েছেন। এরপর আর চাঁদা দিতে না পারায় শাকিবকে জানানো হয়, 'তোমার নামে অস্ট্রেলিয়ায় অভিযোগ করা হয়েছে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে