বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বৈরুত বিস্ফোরণে নিহত ৪ বাংলাদেশির পরিচয় প্রকাশ

যাযাদি রিপোর্ট
  ০৭ আগস্ট ২০২০, ০০:০০

লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে এ পর্যন্ত নিহত চার বাংলাদেশির পরিচয় নিশ্চিত করেছে বাংলাদেশ মিশন।

এই চারজন হলেন- ব্রাহ্মণবাড়িয়া সদরের মেহেদী হাসান রনি ও কসবার রাসেল মিয়া, মাদারীপুরের কালকিনি উপজেলায় মিয়ার হাটের মিজান এবং কুমিলস্নার ব্রাহ্মণপাড়ার রেজাউল।

তারা সবাই প্রবাসী কর্মী বলে জানিয়েছেন বৈরুতে বাংলাদেশ দূতাবাসের দূতালয় প্রধান ও প্রথম সচিব (শ্রম) আব্দুলস্নাহ আল মামুন।

বৈরুত পোর্ট এলাকায় মঙ্গলবারের ওই বিস্ফোরণে অন্তত ৯৯ জন বাংলাদেশি আহত হয়েছেন। তাদের মধ্যে ২১ জন জাতিসংঘ শান্তিরক্ষী মিশনে কর্মরত বাংলাদেশ নৌবাহিনীর সদস্য।

ওই বিস্ফোরণে পোর্ট এলাকায় থাকা বাংলাদেশ নৌবাহিনী জাহাজ 'বিজয়' ক্ষতিগ্রস্ত হয়েছে বলে এর আগে জানিয়েছিলেন লেবাননে বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল জাহাঙ্গীর আল মুস্তাহিদুর রহমান।

বুধবার এক ভিডিও বার্তায় তিনি বলেন, 'বিস্ফোরণস্থল থেকে জাহাজের দূরত্ব ছিল প্রায় ২০০ গজ। আমরা জানার সঙ্গে সঙ্গে সেখানে যাই এবং শিপের ক্যাপ্টেনের সঙ্গে আলাপ করি। সেটার কিছু ক্ষয়ক্ষতি হয়েছে। আহতদের হাসপাতালে নেওয়ার ব্যবস্থা নিই।'

লেবাননে প্রায় দেড় লাখ বাংলাদেশি বিভিন্ন পেশায় নিয়োজিত বলে জানান রাষ্ট্রদূত মুস্তাহিদুর রহমান।

মঙ্গলবার সন্ধ্যা ৬টার দিকে বৈরুতের বন্দর এলাকায় বিস্ফোরক দ্রব্যের গুদামে ওই ভয়াবহ বিস্ফোরণে মৃতু্য হয়েছে অন্তত ১৩৫ জনের, চার হাজারের বেশি মানুষ আহত হয়েছেন।

প্রধানমন্ত্রীর শোক

এদিকে লেবাননের রাজধানী বৈরুত বন্দরে ভয়াবহ বিস্ফোরণে প্রাণহানির ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার হতাহতদের স্বজনদের সান্ত্বনা জানিয়ে লেবাননের প্রধানমন্ত্রী ড. হাসান দিয়াবকে একটি শোকবার্তা পাঠিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ওই শোকবার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, 'বৈরুতের বিস্ফোরণে প্রাণহানির ঘটনায় বাংলাদেশ সরকার ও আমার নিজের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করছি। স্বজন হারানোর পরিবারের সদস্যদের কাছে আমার সমবেদনা পৌঁছে দেওয়ার অনুরোধ করছি।'

দেশটির প্রধানমন্ত্রী পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হবেন বলে আশাবাদ প্রকাশ করেন তিনি।

লেবাননের এই জাতীয় সংকটে বাংলাদেশের জনগণ ও সরকার পাশে থাকবে বলে আশ্বাস দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শোকবার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিহতদের আত্মার মাগফেরাত কামনা করেন এবং আহতদের দ্রম্নত সুস্থতার জন্য মহান আলস্নাহর কাছে প্রার্থনা করেন।

লেবাননে চিকিৎসক ও

খাদ্য পাঠাচ্ছে বাংলাদেশ

ভয়াবহ বিস্ফোরণের পর লেবাননের রাজধানী বৈরুতে সহায়তার অংশ হিসেবে খাদ্যসামগ্রী, প্রাথমিক চিকিৎসাসামগ্রী ও চিকিৎসক দল পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। জরুরি ভিত্তিতে লেবাননকে যে কোনো সহায়তা দিতে প্রস্তুত বাংলাদেশ।

বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বিস্ফোরণে আহত বাংলাদেশিদের চিকিৎসাসহ সার্বিক সহযোগিতার জন্য লেবানন সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বুধবার পররাষ্ট্রমন্ত্রী লেবাননের পররাষ্ট্রমন্ত্রী ছারবেল ওহেবিকে ফোন করে সে দেশে বিস্ফোরণে হতাহত ব্যক্তিদের ব্যাপারে সহানুভূতি জানান। এ সময় বাংলাদেশের পক্ষ থেকে লেবাননকে সহায়তার বিষয়টি জানানো হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<107991 and publish = 1 order by id desc limit 3' at line 1